artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৭:৪৯   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৬:৫১

বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড

media

বগুড়ার সারিয়াকান্দিতে শিক্ষার্থীদের কোচিং করানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত এক শিক্ষককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন।

বগুড়ার সারিয়াকান্দিতে শিক্ষার্থীদের কোচিং করানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত এক শিক্ষককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন।

বুধবার সকালে সারিয়াকান্দি উপজেলার ফুলবাড়ি গমির উদ্দিন বহুমুখী স্কুল অ্যান্ড কলেজে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। দণ্ডিত শিক্ষকের নাম মোছা. মমতাজ বেগম। তিনি ওই শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল শাখার ইংরেজি বিষয়ের শিক্ষক। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাসেল মিয়া।

জেএসসি-জেডিসি পরীক্ষা উপলক্ষে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

(ইউএনও) রাসেল মিয়া ও ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বুধবার ছিল জেএসসির বিজ্ঞান পরীক্ষা। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সকাল আটটা থেকে পরীক্ষা কেন্দ্র এলাকায় ১৪৪ ধারা জারি করেন সারিয়াকান্দি উপজেলার ইউএনও । কিন্তু ১৪৪ ধারা ভঙ্গ করে কেন্দ্রের একটি কক্ষে কোচিং করাচ্ছিলেন সহকারী শিক্ষক মমতাজ বেগম। এ খবর পেয়ে সকাল পৌনে দশটার দিকে সেখানে পুলিশ নিয়ে ইউএনও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মমতাজ বেগমকে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেন।

ফুলবাড়ি গমির উদ্দিন বহুমুখী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোকছেদুল আলম বলেন, বিধিভঙ্গ করে বিদ্যালয় চলাকালে শিক্ষার্থীদের কোচিং না করানোর জন্য ওই শিক্ষককে একাধিকবার মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। কিন্তু তিনি কাউকে এতদিন পাত্তা দেননি।

মমতাজ বেগম প্রথম আলোকে বলেন, ক্লাস বসার আগে বা পরে নিজ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোতে আইনগত কোনো বাধা নেই। নিয়ম মেনেই তিনি পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের ছুটি দিয়েছেন। কিন্তু পরীক্ষা কেন্দ্র থেকে শিক্ষার্থীরা বের হতে দেরি করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত অর্থদণ্ড করেছে।

‘শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং-বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ অনুযায়ী সরকারি-বেসরকারি বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার কোনো শিক্ষক তাঁর নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে কোচিং করাতে বা প্রাইভেট পড়াতে পারবেন না। এমনকি শিক্ষকেরা বাণিজ্যিক কোচিং সেন্টারেও পড়াতে পারবেন না। তবে দিনে অন্য প্রতিষ্ঠানের সর্বোচ্চ ১০ শিক্ষার্থীকে নিজ বাসায় পড়াতে পারবেন। সরকার-নির্ধারিত টাকার বিনিময়ে প্রতিষ্ঠানের ভেতরই পিছিয়ে পড়া শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাস করানো যাবে।

এই নীতিমালা না মানলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে জড়িত শিক্ষকের বেতনের সরকারি অংশ (এমপিও) বাতিল বা স্থগিত করা হবে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি ও পাঠদানের অনুমতি বাতিল করা হবে। অন্যদিকে নীতিমালা লঙ্ঘন করলে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ক্ষেত্রে অসদাচরণের দায়ে সরকারের শৃঙ্খলা ও আপিল বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে : প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা রোববার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী মঠবাড়িয়ায় বাসচাপায় নিহত অটোরিকশার ৩ যাত্রী রোহিঙ্গা ক্যাম্পে ডাকাতদের গোলাগুলি, নিহত ১ নানা বর্ণে বিপিএলের পর্দা উঠবে রোববার মেসির হ্যাটট্রিকে বড় জয় বার্সার