artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৪:৪৩

ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত

media

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৯ - ২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক হিসাব ভূল প্রকাশের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং তার স্থলে ডিজিএম কামরুন নাহারকে নিযুক্ত করা হয়।

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৯ - ২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক হিসাব ভূল প্রকাশের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং তার স্থলে ডিজিএম কামরুন নাহারকে নিযুক্ত করা হয়।

মঙ্গলবার ডিএসইর উপ মহাব্যবস্থাপক (এজিএম) ও জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল রহমান নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন নিউজবাংলাদেশকে বলেন, এসিআইয়ের আর্থিক হিসাব ভুল তথ্য প্রকাশে অনেক বিনিয়োগকারীর লোকসান গুণতে হবে। যা মেনে নেওয়া যায় না।

ভুল তথ্য প্রকাশ প্রসঙ্গে তিনি বলেন, আমি জানার পর দ্রুততম সময়ে চেয়ারম্যানের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করি। পরবর্তীতে তিনি জরুরী ভিত্তিতে করণীয় ব্যবস্থা নেওয়ার জন্য ম্যানেজম্যান্টকে নির্দেশ দেন। ডিএসইর চেয়ারম্যান এসিআইয়ের আর্থিক হিসাব ভুল ভাবে প্রকাশের কারন ম্যানেজম্যান্টকে খতিয়ে দেখার জন্য নির্দেশ দিয়েছেন। 

ডিএসইর সূত্রে জানা যায়, আজকে লেনদেনের শুরু আগে এসিআইয়ের প্রথম প্রান্তিকে সাবসিডিয়ারি কোম্পানিসহ শেয়ার প্রতি আয় (ইপিএস) হিসাবে ৫ দশমিক ১৯ টাকার তথ্য প্রকাশ করে। যা মূলত এসিআইয়ের একক হিসাব। ওই তথ্য প্রকাশের পরে কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে। যে কারনে আগের দিনের ২২৯ টাকার শেয়ারটি দ্রুততম সময়ের মধ্যে ২৭০ টাকায় উঠে যায়।

লেনদেন শুরু হওয়ার ২২ মিনিট পরে অর্থাৎ ১০টা ৫২মিনিটে ভুল তথ্য প্রকাশের বিষয়টি ডিএসইর নজড়ে আসে। তারপরে তারা বিষয়টি সমাধান করে সঠিক তথ্য প্রকাশ করে। এক্ষেত্রে সমন্বিত হিসাবে শেয়ার প্রতি ৫ দশমিক ৯৯ টাকা লোকসানের তথ্য প্রকাশ করা হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা