artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৪:০১   |  ২১,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, নভেম্বার ১১, ২০১৯ ৬:২৩

সূচকে উত্থান লেনদেন মন্দা

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইর বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়লেও সিএসইতে কমেছে। আর আগের কার্যদিবসের তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইর বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়লেও সিএসইতে কমেছে। আর আগের কার্যদিবসের তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে। 

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৬৩ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৯ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪৯টির এবং পরিবর্তন হয়নি ৪৭টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৭৮১ দশমিক ৪৭ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৬৪ দশমিক ৩৫ পয়েন্টে ও ১ হাজার ৯০ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যৃরেন্স, জেনেক্স ইনফোসিল, উত্তরা ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, বঙ্গজ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রূপালি লাইফ ইন্সু্যরেন্স।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল ফীডস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ডাচ্ বাংলা ব্যাংক, ফাইন ফুডস, অলিম্পিক এক্সেসরিজ, তসরীফা ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিক দর কমার শীর্ষ কোম্পানি হলো- জেনারেশন নেক্সট, প্রগ্রেসিভ লাইফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, সাভার রিফ্রেক্টরীজ, আইসিবি ইসলামি ব্যাংক, বীচ্ হ্যাচারী, ন্যাশনাল টিউবস, এটলাস বাংলা, সিএনএ টেক্সটাইল, এভেন্স টেক্সটাইল।

অপর পুঁজিবাজারে সিএসইতে লেনদেনের পরিমাণ ৩৪ কোটি ১৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩৭ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২০ দশমিক ৩৮ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৯৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৭২ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৩ দশমিক শূন্য ৫ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক শূন্য ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৭ দশমিক ৩৪ পয়েন্টে, ১২ হাজার ৭৮৬ দশমিক ৬১ পয়েন্টে, ৮ হাজার ৮২১ দশমিক ৬৬ পয়েন্টে ও ৯৩৫ দশমিক ৮৫ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১০৫টির এবং কোন পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ার দর।

 

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি