artk

স্টাফ রিপোর্টার

সোমবার, নভেম্বার ১১, ২০১৯ ৬:২৩

সূচকে উত্থান লেনদেন মন্দা

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইর বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়লেও সিএসইতে কমেছে। আর আগের কার্যদিবসের তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইর বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়লেও সিএসইতে কমেছে। আর আগের কার্যদিবসের তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান কমেছে। 

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৬৩ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৯ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪৯টির এবং পরিবর্তন হয়নি ৪৭টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৭৮১ দশমিক ৪৭ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৬৪ দশমিক ৩৫ পয়েন্টে ও ১ হাজার ৯০ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যৃরেন্স, জেনেক্স ইনফোসিল, উত্তরা ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, বঙ্গজ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রূপালি লাইফ ইন্সু্যরেন্স।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল ফীডস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ডাচ্ বাংলা ব্যাংক, ফাইন ফুডস, অলিম্পিক এক্সেসরিজ, তসরীফা ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিক দর কমার শীর্ষ কোম্পানি হলো- জেনারেশন নেক্সট, প্রগ্রেসিভ লাইফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, সাভার রিফ্রেক্টরীজ, আইসিবি ইসলামি ব্যাংক, বীচ্ হ্যাচারী, ন্যাশনাল টিউবস, এটলাস বাংলা, সিএনএ টেক্সটাইল, এভেন্স টেক্সটাইল।

অপর পুঁজিবাজারে সিএসইতে লেনদেনের পরিমাণ ৩৪ কোটি ১৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩৭ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২০ দশমিক ৩৮ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৯৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৭২ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৩ দশমিক শূন্য ৫ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক শূন্য ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৭ দশমিক ৩৪ পয়েন্টে, ১২ হাজার ৭৮৬ দশমিক ৬১ পয়েন্টে, ৮ হাজার ৮২১ দশমিক ৬৬ পয়েন্টে ও ৯৩৫ দশমিক ৮৫ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১০৫টির এবং কোন পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ার দর।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা