artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১১:১৮   |  ২৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, নভেম্বার ৮, ২০১৯ ১১:৩৮

এক কোটি গাছ লাগাবে আওয়ামী লীগ

media

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিব বর্ষ' উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিব বর্ষ' উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করবে।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে ওই বছর সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তিনি বলেন, বন ও পরিবেশ উপকমিটি এরই মধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে অনেক শোভাযাত্রা ছাড়াও বিভিন্ন উপলক্ষে সারাদেশের স্কুল-কলেজ ও গুরুত্বপূর্ণ স্থানে গাছের চারা রোপণ করেছে। এ ছাড়া সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত চার কোটি মানুষকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে গৃহীত কার্যক্রমে সম্পৃক্ত করা হয়েছে।

বন ও পরিবেশ উপকমিটির সদস্য সচিব দেলোয়ার বলেন, পরিবেশ রক্ষার আন্দোলনে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ সংস্থা বন ও পরিবেশ উপকমিটিকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি দিয়েছে। বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের একটি কমিটিকে এ ধরনের স্বীকৃতিদানের ঘটনা এটাই প্রথম।

এদিকে, উপকমিটির উদ্যোগে আগামী ২৭-২৮ নভেম্বর 'টেকসই উন্নয়নের পরিবেশগত সমাধান: উন্নত বাংলাদেশের দিকে' শীর্ষক দু'দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী হল ও সিরডাপের চামেলী হাউসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা