artk
মঙ্গলবার, ডিসেম্বার ১০, ২০১৯ ৭:৫৬   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস ডেস্ক

রোববার, নভেম্বার ৩, ২০১৯ ৯:৪৪

৭ মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড বার্সেলোনা

media

টানা জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলেও, চলতি মৌসুমের শুরু থেকেই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার খেলায় নেই নিজেদের সৌন্দর্য্য বা আধিপত্যের ছাপ। 

টানা জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলেও, চলতি মৌসুমের শুরু থেকেই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার খেলায় নেই নিজেদের সৌন্দর্য্য বা আধিপত্যের ছাপ। কখনো লিওনেল মেসির একক নৈপুণ্য আবার কখনো ভাগ্যের সহায়তায় জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে বার্সেলোনাকে।

কিন্তু শনিবার রাতে মেলেনি এ সান্ত্বনার জয়টিও। তুলনামূলক দুর্বল দল লেভান্তের কাছে ১-৩ গোলে হেরেই গিয়েছে আর্নেস্ত ভালভার্দের শিষ্যরা। এমন নয় যে পুরো ম্যাচে বার্সাকে নিয়ে ছেলে খেলা করেছে লেভান্তে। ম্যাচের সব পরিসংখ্যানই মূলত কাতালুনিয়ানদের পক্ষে।

অথচ মাত্র ৭ মিনিটের এক পাগলা ঝড়েই বিধ্বস্ত হয়েছে বার্সেলোনার জাহাজ। ম্যাচের দ্বিতীয়ার্ধে ৬১ থেকে ৬৮- এই সাত মিনিটের মধ্যেই তিনটি গোল করেছে লেভান্তে। বলা বাহুল্য, পুরো ম্যাচে গোলমুখে শুধুমাত্র এই তিনটি শটই নিতে পেরেছে স্বাগতিক ক্লাবটি। ম্যাচের প্রথমার্ধে বার্সার পক্ষে একমাত্র গোলটি করেছিলেন লিওনেল মেসি।

লেভান্তের মাঠে খেলতে গিয়ে বল দখলের লড়াই কিংবা আক্রমণের ধাঁর- সবখানেই এগিয়ে ছিল বার্সেলোনা। তবু তাদের খেলায় ছিল না সৌন্দর্য্যের ছিটেফোঁটাও। উল্টো লেভান্তের হুটহাট প্রতি আক্রমণগুলোই মনে হচ্ছিল বেশি জোরালো। এরই মাঝে একটি ভুল করে ফেলে লেভান্তে।

বাঁ দিক দিয়ে লেভান্তের ডি-বক্সে ঢুকে ফাউলের শিকার হন বার্সেলোনার ডিফেন্ডার নেলসন সেমেদো। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিক থেকে দলকে এগিয়ে দেন লিওনেল মেসি। পুরো ম্যাচে এই একবারই শুধু উল্লাস করতে পেরেছে বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে ফিরেও যে লেভান্তে খুব একটা চাপ সৃষ্টি করতে পেরেছে বার্সার রক্ষণে- এমনটা নয়। বরং হুটহাট হাই প্রেসিং ট্যাকটিকসে বার্সেলোনার মিডফিল্ড ও ডিফেন্সকে বোকা বানায় তারা। যার শুরুটা হয় ৬১ মিনিটে হোসে কাম্পানার গোলের মাধ্যমে।

সমতা ফেরানোর মিনিট দুয়েক পরেই প্রায় ২০ গজ দূর থেকে মিসাইল ছোড়েন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড বোর্জা মায়োরাল। নিখুঁত লক্ষ্যভেদী এ শটে কিছুই করার ছিল না বার্সা গোলরক্ষক টের স্টেগানের। পরে ৬৮ মিনিটের মাথায় বার্সার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন নেমাঞ্জা রাদজা।

এমন পরাজয়ের পরেও অবশ্য পয়েন্ট টেবিলের শীর্ষস্থান হারায়নি বার্সেলোনা। দিনের অন্যান্য ম্যাচে রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদ ড্র করায় এক নম্বরেই রয়ে গেছে বার্সা। ১১ ম্যাচে ৭ জয় ও ১ ড্রতে তাদের পয়েন্ট ২২। গোলগড়ে পিছিয়ে থাকায় সমান ২২ পয়েন্ট নিয়েও দুই নম্বরে রিয়াল।

ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু