artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ১১:৫১   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, নভেম্বার ২, ২০১৯ ৬:৪৫

ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড রাজ্জাকের

media

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের পছন্দে তালিকায় ছিলেন না স্পিনার আব্দুর রাজ্জাক। তার তো অভিজ্ঞ এই স্পিনারের ক্যারিয়ারটা থেমে আছে মাত্র ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে আবদুর রাজ্জাকের যে কীর্তি, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পা রাখেন রাজ্জাক। এবার ৬০০ উইকেটেও তিনিই প্রথম। আজ (শনিবার) জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এই কীর্তি গড়েছেন খুলনা বিভাগের অধিনায়ক।

এই ম্যাচে খেলতে নামার আগে ১৩১টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৪ উইকেট ছিল বাঁহাতি এই স্পিনারের। রাজ্জাক সেই ঘাটতিটা পূরণ করে দিলেন প্রথম ইনিংসেই, বিধ্বংসী বোলিংয়ে। মিরপুর শেরে-ই- বাংলা স্টেডিয়ামে রংপুর বিভাগের ব্যাটসম্যানদের রীতিমত কোণঠাসা করে রেখেছিলেন রাজ্জাক। 

একে একে উইকেট তুলে নিতে থাকেন। রবিউল হককে বোল্ড করে ছুঁয়ে ফেলেন ৬০০ উইকেটের মাইলফলক। এরপর আরও এক উইকেট নিয়েছেন। ইনিংস শেষে বোলিং ফিগারটাও ঈর্ষা জাগানোর মতো, ২৪.১-৭-৬৯-৭। প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার। দ্বিতীয় স্থানে থাকা এনামুল হক জুনিয়রও বাঁহাতি স্পিনার। ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে তার নামের পাশে ৪৭৬ উইকেট।

তালিকায় তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শরীফ। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার। ১৩২ ম্যাচে তার উইকেট ৩৯৩টি। চতুর্থ স্থানে থাকা বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলের ১১২ ম্যাচে ৩৯২ উইকেট। পঞ্চম স্থানে থাকা সাকলাইন সজীবও বাঁহাতি স্পিনার। ৯০ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৩৬১টি।

 

বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি