artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১১:১৮   |  ২৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, নভেম্বার ২, ২০১৯ ১:০৫

বিনিয়োগে ঝুঁকির মাত্রা কমেছে

media

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) আগের সপ্তাহের তুলনায় কমেছে। ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগে ঝুঁকির মাত্রা আগের তুলনায় কমেছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা এ অভিমত ব্যক্ত করেন।

ডিএসইর সূত্রে জানা যায়, গত সপ্তাহের শেষে ডিএসইর পিই রেশিও অবস্থান করেছে ১২ দশমিক ৬১ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ১২ দশমিক ৮১ পয়েন্ট। এক সপ্তাহের ব্যবধানে পিই রেশিও কমেছে দশমিক ২০ পয়েন্ট বা ১ দশমিক ৫৬ শতাংশ।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগের জন্য পিই রেশিও এক ঘরের সংখ্যা নিরাপদ। এই নিরাপদ সংখ্যা ১৫ পর্যন্ত ধরা যেতে পারে। তবে ১৫ সংখ্যার ঊর্ধ্বে চলে গেলে বিনিয়োগে ঝুঁকির মাত্রা বাড়তে থাকে। সেই হিসেবে ডিএসইতে বিনিয়োগে ঝুঁকির মাত্রা নিরাপদ অবস্থানে রয়েছে।

জানা যায়, সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ দশমিক ৮৫ পয়েন্টে। 

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১০ দশমিক ৯৯ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতের ১২ দশমিক ৭৯ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ১৩ দশমিক ৬৩ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৩ দশমিক ৭৫ পয়েন্টে, বিমা খাতের ১৫ দশমিক ৩০ পয়েন্টে, বস্ত্র খাতের ১৫ দশমিক ৭৮ পয়েন্টে, খাদ্য খাতের ১৬ দশমিক ৩৭ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৮ দশমিক ৩৬ পয়েন্টে, আর্থিক খাতের ১৯ দশমিক ৬১ পয়েন্টে, বিবিধ খাতের ১৯ দশমিক ৮০ পয়েন্টে, তথ্যপ্রযুক্তি খাতের ২১ দশমিক ৯০ পয়েন্টে, পেপার খাতের ২২ দশমিক ৬৬ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতের ২৩ দশমিক ২৯ পয়েন্টে, চামড়া খাতের ২৪ দশমিক ৪৯ পয়েন্টে, সিরামিক খাতের ২৬ দশমিক শূন্য ৫ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩০ দশমিক ১৬ পয়েন্টে, পাট খাতের পিই ৪০৬ দশমিক ৫৩ পয়েন্টে পিই রেশিও অবস্থান করছে।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা