artk
শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:৫২   |  ২,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ৭:২৫

দিল্লিতে ভয়াবহ বায়ু দূষণের কবলে বাংলাদেশের ক্রিকেটাররা (ভিডিও)

media

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবে রাজনৈতিক কারণে নয়, বায়ু দূষণের জন্য জনস্বাস্থ্যের ঝুঁকির কথা চিন্তা করে এ জরুরি অবস্থ জারি করা হয়।  

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবে রাজনৈতিক কারণে নয়, বায়ু দূষণের জন্য জনস্বাস্থ্যের ঝুঁকির কথা চিন্তা করে এ জরুরি অবস্থ জারি করা হয়। শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালতের নির্দেশ মেনেই তা করেছে পরিবেশ কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীদের জন্য বিশেষ মাস্ক বিতরণ করার সময় দিল্লিকে গ্যাস চেম্বারের সঙ্গে তুলনা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

দিল্লির ভয়াবহ দূষণের কারণে ক্রমেই চিন্তা বাড়ছে বাংলাদেশ-ভারতের ক্রিকেট ম্যাচ ঘিরে। ২০১৭ তে সেখানে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ চলাকালীন অসুস্থ বোধ করেন শ্রীলঙ্কার কয়েকজন ক্রিকেটার। তারা মাঠ ছেড়ে বেরিয়ে যান। পরে মাঠে ফেরেন মুখে মাস্ক নিয়ে। 

রোববার এমন পরিস্থিতিতেই অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম টি-টুয়েন্টির লড়াই। 

যার আগেও দূষণ নিয়ে চিন্তায় আয়োজকরাও। বুধবার ভারতে পৌঁছার পর বৃহস্পতিবার দিল্লির মাঠে অনুশীলনে নামে বাংলাদেশের ক্রিকেটাররা। আজ ‍শুক্রবারও অনুশীলন করেছে তারা। সেখানে দলের কোচিং স্টাফ ও ক্রিকেটারদের মুখে মাস্ক জড়িয়ে অনুশীলন করতে দেখা যায়। 

ভারতের পরিত্রকা হিন্দুস্তান টাইমসকে লিটন কুমার দাস বলেন, ‘আমাদের কোচ ভালো অনুভব করছেন না। তিনি বলেছিলেন যে তার চোখ জ্বলছিল এবং পরিষ্কার বাতাসের অভাবে শ্বাস নিতেও অসুবিধা হচ্ছে।’ ডমিঙ্গোর সমস্যা দেখার পরে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট আরও মাস্কের ব্যবস্থা করার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে।

চোখ জ্বলা, শ্বাস-প্রশ্বাসের সমস্যাগুলোই অনুশীলনে বাংলাদেশের খেলোয়াড়দের একমাত্র উদ্বেগ ছিল না। এমনকি ধোঁয়ার কারণে অনুশীলনের সময় তাদের বল দেখতেও সমস্যা হচ্ছিল। এ দিকে এসব সমস্যা থাকার পরও ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেছেন, সূচি অনুযায়ী ম্যাচটি দিল্লিতেই হবে। বেশ কয়েকটি পরিবেশবাদী সংস্থা বিসিসিআইয়ের কাছে চিঠি লিখে ম্যাচের ভেন্যু পরিবর্তনের আবেদন জানালেও নিজেদের সিদ্ধান্তে অটল বোর্ডটি।

রোটেশনের নিয়ম মেনে এই ম্যাচ পেয়েছে দিল্লি, কিন্তু দূষণের এমন মাত্রাছাড়া অবস্থায় ম্যাচের ভবিষ্যৎ কী তা নিয়ে উদ্বেগ বাড়ছে দেশটির ক্রীড়াঙ্গনে। এর মধ্যেই তারা ভবিষ্যতে দিল্লিতে ম্যাচ আয়োজন নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে, বিশেষ করে এই সময়টাতে। আগামীতে দিল্লি হয়ত ফেব্রুয়ারি-মার্চের ম্যাচগুলোই বেশি পাবে।

দিওয়ালির পর থেকে ক্রমেই বাড়ছে দিল্লির দূষণের মাত্রা, এখন তা উদ্বেগজনক অবস্থাও ছাড়িয়ে গেছে। এখন দিল্লির দূষণের মাত্রা ‘সিভিয়ার প্লাস’ বা ‘ইমার্জেন্সি’ শ্রেণিতে পড়ছে। ভারতীয় সুপ্রিম কোর্টের আওতাভুক্ত পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষ ১০ সদস্যের দূষণ-বিরোধী টাস্কফোর্স গঠন করেছে। টাস্কফোর্সের সুপারিশে ৫ নভেম্বর পর্যন্ত দিল্লি-এনসিআর এলাকায় নির্মাণকাজের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

উল্লেখ্য, সফরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি আগামী রোববার ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ শনিবার স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন চারদিনের সফরে শনিবার আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী টাঙ্গাইলে নারীসহ ৩ মাদক ব্যবসায়ী আটক দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: রেলমন্ত্রী ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক লাল মিয়া এবার আকাশপথে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত ৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা