artk
শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:৫১   |  ২,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ৬:২৭

বাংলাদেশ-ভারত ইডেন টেস্ট: শেখ হাসিনা থাকলেও থাকবেন না মোদি

media

কোহলিদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ইতিমধ্যে ভারত সফরে গেছে টাইগাররা। সফরে কলকাতার ইডেনে দিবা-রাতের ঐতিহাসিক টেস্ট দেখার জন্য ইতিমধ্যে দুই দেশের প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়ে রেখেছেন বিসিসিআইয়ের নব-নির্বাচিত সভাপতি সৌরভ গাঙ্গুলি। 

কোহলিদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ইতিমধ্যে ভারত সফরে গেছে টাইগাররা। সফরে কলকাতার ইডেনে দিবা-রাতের ঐতিহাসিক টেস্ট দেখার জন্য ইতিমধ্যে দুই দেশের প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়ে রেখেছেন বিসিসিআইয়ের নব-নির্বাচিত সভাপতি সৌরভ গাঙ্গুলি। 

তবে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতার ইডেন টেস্ট দেখার দাওয়াত গ্রহণ করলেও সেখানে আসতে পারছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি থাকবেন বলে জানা গেছে। সৌরভ গাঙ্গুলি ইডেন টেস্টকে আরও আকর্ষণীয় এবং সৌন্দর্যমন্ডিত করে তোলার লক্ষ্যে ম্যাচটিকে দিবা-রাত্রিতে আয়োজন করার সব বন্দোবস্ত করে ফেলেছে। 

বাংলাদেশও রাজি হয়েছে দিবা-রাত্রির টেস্ট খেলতে। ২০০০ সালে বাংলাদেশ যে অভিষেক টেস্ট খেলেছিল, ওই ম্যাচে দুই দেশের স্কোয়াডকে সংবর্ধনা দেয়ারও পরিকল্পনা নিয়েছেন সৌরভ। সে হিসেবে ইডেন গার্ডেনে দুই দেশেরই সাবেকদের মিলনমেলা বসতে যাচ্ছে। সৌরভ গাঙ্গুলির তাতেও যেন কম হয়ে যাচ্ছে। 

এবার এই টেস্ট দেখার জন্য তিনি দাওয়াত জানিয়েছেন, তারই সাবেক সতীর্থ, কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে। শুধু শচীন হলেও কথা ছিল, ক্রিকেটের বাইরের তারকাদেরও মিলনমেলা বসাতে যাচ্ছেন সৌরভ। দাওয়াত দিয়েছেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ ও টেনিস তারকা সানিয়া মির্জাকেও। 

সঙ্গে প্রথম দিনের খেলার শেষে সঙ্গীতানুষ্ঠান আয়োজন করার ইঙ্গিত দিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। ইতিমধ্যেই সেখানে আমন্ত্রন জাননো হয়েছে বাংলাদেশের সঙ্গীতশিল্পী রুনা লায়লা, ভারতের শ্রেয়া ঘোষালকে। আমন্ত্রিত অতিথিদের কথা উল্লেখ করে সৌরভ জানান, ‘ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের দুই দলের সদস্যরা অনেকেই থাকছেন। চেষ্টা করছি শচিনকে হাজির করানোর। এছাড়াও অলিম্পিক্স পদকজয়ী এমসি মেরি কম পি ভি সিন্ধুকেও সংবর্ধিত করবো আমরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছেন। ভারতীয় প্রধানমন্ত্রীর দফতরে আমন্ত্রণ জানানো হয়েছে। দিদি (মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়) ও মাননীয় রাজ্যপালকেও আমন্ত্রণ জানানো হয়েছে।’

টেস্টের প্রথম দিন এইচআইভি ও ক্যানসারে আক্রান্ত শিশুদের নিয়ে একটি চ্যারিটি ম্যাচও আয়োজন করার পরিকল্পনা রয়েছে সিএবির; কিন্তু ইডেনের ঐতিহাসিক বেল বাজিয়ে টেস্টের সূচনা কে করবেন? সিএবি সচিব অভিষেক ডালমিয়া বলেন, ‘শেখ হাসিনা আছেন। মুখ্যমন্ত্রী থাকছেন। দেখা যাক, তারাই হয়তো টেস্টের সূচনা করবেন।’

ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ শনিবার স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন চারদিনের সফরে শনিবার আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী টাঙ্গাইলে নারীসহ ৩ মাদক ব্যবসায়ী আটক দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: রেলমন্ত্রী ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক লাল মিয়া এবার আকাশপথে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত ৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা