artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ৬:২৭

বাংলাদেশ-ভারত ইডেন টেস্ট: শেখ হাসিনা থাকলেও থাকবেন না মোদি

media

কোহলিদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ইতিমধ্যে ভারত সফরে গেছে টাইগাররা। সফরে কলকাতার ইডেনে দিবা-রাতের ঐতিহাসিক টেস্ট দেখার জন্য ইতিমধ্যে দুই দেশের প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়ে রেখেছেন বিসিসিআইয়ের নব-নির্বাচিত সভাপতি সৌরভ গাঙ্গুলি। 

কোহলিদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ইতিমধ্যে ভারত সফরে গেছে টাইগাররা। সফরে কলকাতার ইডেনে দিবা-রাতের ঐতিহাসিক টেস্ট দেখার জন্য ইতিমধ্যে দুই দেশের প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়ে রেখেছেন বিসিসিআইয়ের নব-নির্বাচিত সভাপতি সৌরভ গাঙ্গুলি। 

তবে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতার ইডেন টেস্ট দেখার দাওয়াত গ্রহণ করলেও সেখানে আসতে পারছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি থাকবেন বলে জানা গেছে। সৌরভ গাঙ্গুলি ইডেন টেস্টকে আরও আকর্ষণীয় এবং সৌন্দর্যমন্ডিত করে তোলার লক্ষ্যে ম্যাচটিকে দিবা-রাত্রিতে আয়োজন করার সব বন্দোবস্ত করে ফেলেছে। 

বাংলাদেশও রাজি হয়েছে দিবা-রাত্রির টেস্ট খেলতে। ২০০০ সালে বাংলাদেশ যে অভিষেক টেস্ট খেলেছিল, ওই ম্যাচে দুই দেশের স্কোয়াডকে সংবর্ধনা দেয়ারও পরিকল্পনা নিয়েছেন সৌরভ। সে হিসেবে ইডেন গার্ডেনে দুই দেশেরই সাবেকদের মিলনমেলা বসতে যাচ্ছে। সৌরভ গাঙ্গুলির তাতেও যেন কম হয়ে যাচ্ছে। 

এবার এই টেস্ট দেখার জন্য তিনি দাওয়াত জানিয়েছেন, তারই সাবেক সতীর্থ, কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে। শুধু শচীন হলেও কথা ছিল, ক্রিকেটের বাইরের তারকাদেরও মিলনমেলা বসাতে যাচ্ছেন সৌরভ। দাওয়াত দিয়েছেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ ও টেনিস তারকা সানিয়া মির্জাকেও। 

সঙ্গে প্রথম দিনের খেলার শেষে সঙ্গীতানুষ্ঠান আয়োজন করার ইঙ্গিত দিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। ইতিমধ্যেই সেখানে আমন্ত্রন জাননো হয়েছে বাংলাদেশের সঙ্গীতশিল্পী রুনা লায়লা, ভারতের শ্রেয়া ঘোষালকে। আমন্ত্রিত অতিথিদের কথা উল্লেখ করে সৌরভ জানান, ‘ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের দুই দলের সদস্যরা অনেকেই থাকছেন। চেষ্টা করছি শচিনকে হাজির করানোর। এছাড়াও অলিম্পিক্স পদকজয়ী এমসি মেরি কম পি ভি সিন্ধুকেও সংবর্ধিত করবো আমরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছেন। ভারতীয় প্রধানমন্ত্রীর দফতরে আমন্ত্রণ জানানো হয়েছে। দিদি (মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়) ও মাননীয় রাজ্যপালকেও আমন্ত্রণ জানানো হয়েছে।’

টেস্টের প্রথম দিন এইচআইভি ও ক্যানসারে আক্রান্ত শিশুদের নিয়ে একটি চ্যারিটি ম্যাচও আয়োজন করার পরিকল্পনা রয়েছে সিএবির; কিন্তু ইডেনের ঐতিহাসিক বেল বাজিয়ে টেস্টের সূচনা কে করবেন? সিএবি সচিব অভিষেক ডালমিয়া বলেন, ‘শেখ হাসিনা আছেন। মুখ্যমন্ত্রী থাকছেন। দেখা যাক, তারাই হয়তো টেস্টের সূচনা করবেন।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা