artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ২:০৩

সমকামিতার বৈধতা মানবে না ভারতীয় সেনা

media

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ- এই আইনটিকে বছর খানেক আগেই বাতিল বলে ঘোষণা করেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও ভারতীয় সেনাবাহিনী মনে করছে যে সমকামিতায় কঠিন শাস্তি হওয়া উচিত। খবর এনডিটিভির।

একটি সূত্র জানিয়েছে, সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে সেনার নিজস্ব আইনে সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে ঘোষণা করার সুপারিশ করা হয়েছে। আরও জানা গেছে, সেনা আইনে আগেই একটি বিধান ছিল যার অধীনে সেনা কর্মীদের সমকামিতা ও ব্যভিচারের জন্য দোষী করা যেতে পারতো, কিন্তু এখন একই আইনের আরো একটি বিধান হবে। অথচ দেশটির শীর্ষ আদালত গত বছরই সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ নয় বলে রায় দেয়। কিন্তু এই পদক্ষেপ সেনাবাহিনীতেও মেনে চলা হলে সেখানে অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি তলানিতে পৌঁছবে- এই যুক্তিতে সেনা আইনে ওই দুটিকে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণার সুপারিশ করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে ভারতীয় সেনা।

সেনার মতে, সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হলে তা একটি প্রতিরোধক হিসেবে কাজ করবে। না হলে সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা এবং নিয়ন্ত্রণের সমস্যা তৈরি হবে।

এই প্রসঙ্গে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল অশ্বিনী কুমার বলেন, কয়েকটি বিষয় হয়তো আইনত সঠিক, তবে আসলে তা নৈতিক দিক থেকে ভুল। সমকামিতা এবং ব্যভিচারের মামলাগুলো এখনও সেনাবাহিনীতে নিষিদ্ধ হিসেবেই বিবেচিত হয়।

এই বছরের শুরুর দিকে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, “সেনাবাহিনীতে সমকামী যৌনতা ও ব্যভিচারের অনুমতি দেয়া হবে না।”

“সেনাবাহিনীতে আমরা কখনও ভাবি না যে এটা ঘটতে পারে। সেনা আইন তৈরি হওয়ার আগে যা কিছু ভাবা হয়েছিল, তাকেই আর্মি অ্যাক্টের অধীনে আনা হয়েছিল। এটি এমন একটা ঘটনা যা সেনা আইনটি তৈরি হওয়ার আগে সেভাবে শোনা যায়নি। আমরা কখনই ভাবিনি যে এটা ঘটবে। আমরা কখনই এই সবের অনুমতি দিই না। সুতরাং সেই জন্যেই এই বিষয়টি সেনা আইনে রাখা হয়নি।” বলেন জেনারেল রাওয়াত।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ