artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১০:৩২   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ২:০৩

সমকামিতার বৈধতা মানবে না ভারতীয় সেনা

media

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ- এই আইনটিকে বছর খানেক আগেই বাতিল বলে ঘোষণা করেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও ভারতীয় সেনাবাহিনী মনে করছে যে সমকামিতায় কঠিন শাস্তি হওয়া উচিত। খবর এনডিটিভির।

একটি সূত্র জানিয়েছে, সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে সেনার নিজস্ব আইনে সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে ঘোষণা করার সুপারিশ করা হয়েছে। আরও জানা গেছে, সেনা আইনে আগেই একটি বিধান ছিল যার অধীনে সেনা কর্মীদের সমকামিতা ও ব্যভিচারের জন্য দোষী করা যেতে পারতো, কিন্তু এখন একই আইনের আরো একটি বিধান হবে। অথচ দেশটির শীর্ষ আদালত গত বছরই সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ নয় বলে রায় দেয়। কিন্তু এই পদক্ষেপ সেনাবাহিনীতেও মেনে চলা হলে সেখানে অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি তলানিতে পৌঁছবে- এই যুক্তিতে সেনা আইনে ওই দুটিকে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণার সুপারিশ করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে ভারতীয় সেনা।

সেনার মতে, সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হলে তা একটি প্রতিরোধক হিসেবে কাজ করবে। না হলে সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা এবং নিয়ন্ত্রণের সমস্যা তৈরি হবে।

এই প্রসঙ্গে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল অশ্বিনী কুমার বলেন, কয়েকটি বিষয় হয়তো আইনত সঠিক, তবে আসলে তা নৈতিক দিক থেকে ভুল। সমকামিতা এবং ব্যভিচারের মামলাগুলো এখনও সেনাবাহিনীতে নিষিদ্ধ হিসেবেই বিবেচিত হয়।

এই বছরের শুরুর দিকে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, “সেনাবাহিনীতে সমকামী যৌনতা ও ব্যভিচারের অনুমতি দেয়া হবে না।”

“সেনাবাহিনীতে আমরা কখনও ভাবি না যে এটা ঘটতে পারে। সেনা আইন তৈরি হওয়ার আগে যা কিছু ভাবা হয়েছিল, তাকেই আর্মি অ্যাক্টের অধীনে আনা হয়েছিল। এটি এমন একটা ঘটনা যা সেনা আইনটি তৈরি হওয়ার আগে সেভাবে শোনা যায়নি। আমরা কখনই ভাবিনি যে এটা ঘটবে। আমরা কখনই এই সবের অনুমতি দিই না। সুতরাং সেই জন্যেই এই বিষয়টি সেনা আইনে রাখা হয়নি।” বলেন জেনারেল রাওয়াত।

স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান ঘূর্ণিঝড় বুলবুলে নিহতের সংখ্যা বেড়ে ১৪ শাহ আমানতে চার্জার লাইটের ভেতর ৭০টি সোনার বার আটকে গেল লতিফ সিদ্দিকীর জামিন সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষেধ অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিন আফরোজকে অপসারণ: আইনমন্ত্রী রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তা হুমকি: প্রধানমন্ত্রী খোঁজ নেয়া হবে কার আঙুল ফুলে কলা গাছ: কাদের তুরিন আফরোজকে অপসারণ স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন ঘূর্ণিঝড় বুলবুলে পশ্চিমবঙ্গে প্রাণ হারালেন ৭ জন ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা, নেতৃত্বে শান্ত শনিরআখড়ায় ৩ হাজার পিস ইয়াবা জব্দ, আটক ৩ বিতর্কিতদের দিয়ে দল ভারির দরকার নেই: ওবায়দুল কাদের ঘূর্ণিঝড় বুলবুল কেড়ে নিল ৭ তাজা প্রাণ ঘূর্ণিঝড় বুলবুল: ১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব: সাতক্ষীরায় ৫০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত