artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১১:১৮   |  ২৮,কার্তিক ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

শুক্রবার, নভেম্বার ১, ২০১৯ ৮:৫৭

তেঁতুল কেন খাবেন

media

তেঁতুলের নাম শুনলেই জিভে পানি এসে যায়। ছোটবেলায় লুকিয়ে আচার চুরির কথা মনে পড়ছে? বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেসব অতীত। তেঁতুলের যেমন অনেক গুণ আছে তেমনি কিছু ক্ষেত্রে অপকারীও। সেগুলো কী কী? আগে উপকারের কথাই জানুন। ওবেসিটি কমিয়ে ঝরঝরে রাখে আপনাকে। হৃদস্পন্দন নিয়মিত রেখে হৃদরোগ হওয়ার সম্ভাবনাও কমায়। রোজ পাতে একটু তেঁতুল মানেই রোগপ্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেড়ে যাওয়া। আরও গুণ আছে। চোখ রাখুন সেসবে-

কেন খাবেন তেঁতুল

ভিটামিন সি, ই, বি ছাড়াও তেঁতুলে পাবেন ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ আর ফাইবার। আর রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। সব মিলিয়ে মঙ্গল হবে আপনার স্বাস্থ্যের। 

১. ওবেসিটি ঝরবে: তন্বী হতে তেঁতুলের শরণ নিতেই পারেন। এর মধ্যে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড শরীর থেকে ফ্যাট ঝরাতে সাহায্য করে।  

২. ক্যান্সার হ্যাজ অ্যানসার:

ক্যান্সার রোধে তেঁতুল অপ্রতিরোধ্য। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট আর টার্টারিক অ্যাসিড প্রচুর রয়েছে। যা ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। 

৩. সুগার বশে থাকে:

সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস কমায়। কার্বোহাইড্রেট তৈরি হতে দেয় না রক্তে। এর জন্য সকালে খালিপেটে তেঁতুলের রস খেতে পারেন সুগারের রোগীরা।

৪. লিভার ভালো রাখে:

তেঁতুলের গুণে লিভারের সমস্ত সমস্যা গায়েব। হজম হয় দ্রুত। ওজন ঝরে ঝটপট।

৫. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে:

এর মধ্যে থাকা আয়রন আর পটাশিয়াম লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়িয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।  

৬. বিছে কামড়ালে তেঁতুলের প্রলেপ:

বিছে কামড়ানোর ব্যথা-জ্বালা কমায় তেঁতুলের রস।

বেশি খেলে সমস্যা হয়:

১. তেঁতুল টক ফল হওয়ায় বেশি খেলে অ্যাসিডিটি বাড়ে।

২. বেশি তেঁতুল খেলে ঋতুস্রাবের পরিমাণ বেড়ে যায়। বৃদ্ধি পায় রক্ত সঞ্চালনের গতিও। এতে শরীরে রক্তের ঘাটতি দেখা দেয়। রক্ত সঞ্চালনের বেগ বেড়ে গেলে শরীরের পক্ষে তা অত্যন্ত ক্ষতিকর। 

৩. গর্ভধারণেও তেঁতুলের ভূমিকা রয়েছে। অতিরিক্ত তেঁতুল খেলে গর্ভপাতের আশংকা থেকে যায়।

৪. বেশি তেঁতুল খাওয়া মানেই চর্মরোগ, ত্বক কালচে হয়ে যায়, কালচে ছোপ ধরে, ব্রণ-ফুসকুড়ির হামলা বাড়ে। ত্বকের ঔজ্জ্বল্য কমে।

৫. শরীরে গ্লুকোজের মাত্রা বেশি কমে যাওয়াটাও ভালো না। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়াবেটিকরা তেঁতুল খাবেন।

৬. কিছু ওষুধের সঙ্গে তেঁতুল একেবারেই চলে না। কিছু ওষুধ খাওয়ার আগে বা পরে তেঁতুল খেলে ওষুধের কার্যক্ষমতা নষ্ট হয়। তাই অসুস্থ ব্যক্তির ডাক্তারের পরামর্শ মেনে তেঁতুল খাওয়া উচিত।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা