artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ৩১, ২০১৯ ৭:১৫

কানাডিয়ানরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

media

সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যাবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশী আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন।

সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যাবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশী আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন। বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন ও বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে কানাডিয়ান রাষ্ট্রদূত এসব কথা বলেন। বাংলাদেশের ক্রমাগত অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে কানাডিয়ান রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন বলেন, স্বাধীনতার পর থেকেই কানাডার সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ন বাণিজ্য সম্পর্ক রয়েছে। উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সঠিক পথেই আছে। সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা কানাডিয়ান ব্যাবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরো বেশী আগ্রহী করে তুলেছে। মতবিনিময়কালে কানাডাকে অন্যতম বন্ধু রাস্ট্র হিসেবে উল্লেখ করে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, পরিবেশ বান্ধব উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এসময়ে তিনি গত দশ বছরে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন। তিনি বলেন, অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে , যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিনিকেশনসহ সব ধরনের বিনিয়োগ সেব অতিদ্রুত দেওয়া সম্ভব। এসময় তাঁরা বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রসহ, লোকাল মার্কেট, বিশ্বব্যাপী শতভাগ রপ্তানির সুবিধা, কর্মসংস্থান এবং উভয় দেশের ব্যাবসায়ীদের যোগাযোগ বাড়ানো বিষয় নিয়ে আলোচনা করেন। এসময় বাংলাদেশের বিনিয়োগ পরিবেশের ক্রম উন্নয়নের প্রশংসা করে কানাডার বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর বলেন, অনেক কানাডিয়ান কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী এবং বালাদেশের এই উন্নয়নে বন্ধু হিসাবে পাশে থাকতে চায় কানাডা। এসময় ধন্যবাদ জানিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ শ্রমবান্ধব এক বিশাল বাজার এবং দিন দিন আমাদের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে , যা আগামীতে আরো দ্রুত হবে। ২০৪১ সালের মধ্যে পরিবেশ বান্ধব উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগকারীদের সব ধরনের সহোগিতার জন্য আমরা প্রস্তুত।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ