artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ৩১, ২০১৯ ৬:৫৪

পেঁয়াজ নিয়ে জনগণের সঙ্গে মশকরা করছে সরকার: আমীর খসরু

media

বাংলাদেশে সব সময় দামি ফল হিসেবে পরিচিত আপেলের চেয়ে পেঁয়াজের দাম এখন বেশি দাবি করে বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এই খাদ্যপণ্য নিয়ে জনগণের সঙ্গে ‘মশকরা’ করছে সরকার।

বাংলাদেশে সব সময় দামি ফল হিসেবে পরিচিত আপেলের চেয়ে পেঁয়াজের দাম এখন বেশি দাবি করে বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এই খাদ্যপণ্য নিয়ে জনগণের সঙ্গে ‘মশকরা’ করছে সরকার।

তিনি বলেছেন, “আমরা আগে দেখেছি, কোরবানির পরে পেঁয়াজের দাম কমে যায় আর বাংলাদেশে উল্টা কারবার। বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। প্রথমে ৬০ টাকার পেঁয়াজ দেখতে দেখতে ৭০ টাকা, ৮০ টাকা, ১০০ টাকা হয়ে এখন ১৪০ টাকায়। আজকে নাকি দেড়শ টাকা কেজি। আপেলের চেয়েও পেঁয়াজের দাম এখন বেশি। এটা তো মশকরা করা হচ্ছে।

“পেঁয়াজের দাম যদি আপেলের চেয়ে বেশি হয় তাহলে তো মশকরার বিষয় হবেই এবং মশকরা হচ্ছে। দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রীরা এটার (পেঁয়াজ) ওপর মশকরা করছেন। পেঁয়াজ খেতে মানা করছে- দাম এতো বেশি পেঁয়াজ খাইয়েন না।”

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরুর এই বক্তব্যের পর বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, দেশি পেঁয়াজের কেজি ১৫৮ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা আপেলের কেজি মিলছে ১৬৫ টাকায়।

জনগণকে তোয়াক্কা করলে কোনো মন্ত্রী পেঁয়াজ নিয়ে এভাবে কথা বলতে পারতেন না বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

তিনি বলেন, “কালকে ডিমের দাম বেড়ে যাবে আপনারা ডিমও খাবেন না, পরশু তেলের দাম বেড়ে যাবে তেলও খাবেন না, চালের দাম বাড়লে চাল খাবেন না। এর থেকে সহজ পন্থা দুনিয়াতে আর কোথাও আছে?

মন্ত্রী বলেন, “দাম বাড়লে দেশে সরকারের দায়িত্ব নাই? দেশে কর্মকর্তাদের দায়িত্ব নাই? আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব নাই? বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নাই? দাম বেড়ে গেছে খাবেন না- সোজা উত্তর। দেশ কোথায় গিয়ে দাঁড়িয়েছে যে, জনগণকে তোয়াক্কা না করে এসব করছে। আমি-আমরা জনগণের তোয়াক্কা করি না, আমার জনগণের ভোটের দরকার নাই। পেঁয়াজের দাম ১০০ টাকা বা ১৪০ টাকা হল তাতে কী? এটা বলতে সরকারের কোনো অসুবিধা নাই তো। যার জবাবদিহি নাই, যারা জনগণের মালিকানা কেড়ে নিয়ে নিজেরা মালিক হয়ে গেছে দেশের, তাদের তো কোনো চিন্তা নেই- কে পেঁয়াজ খেতে পারল, কে না পারল তাতে কী আছে? এটা হচ্ছে গোঁড়ার কথা। অন্য সরকারের সময় ১০ টাকা পেঁয়াজের দাম বাড়লে এটা বিরাট ইস্যু। ভারতে প্রায় সরকার পতন হয়ে যাচ্ছিল পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে। আর এখানে মশকরা চলছে।”

পত্রিকায় খালেদা জিয়ার জামিন আবেদনের খবর প্রকাশ হলেও তা আর দেখেন না বলে জানান আমীর খসরু।

কারণ হিসেবে তিনি বলেন, “কোনো ফলাফল নাই বলে। কারণ দেশে আইনের শাসন নাই। সেখানে জামিনের আর্জি করা, জামিন চাওয়া বা পাওয়া বিশেষ করে বেগম খালেদা জিয়ার জন্য- হবে না। বেগম খালেদা জিয়ার জামিন আইনের মাধ্যমে হবে না। যেখানে আইনের শাসন নাই সেখানে আপনি কীভাবে জামিনটা পাবেন?

তিনি বলেন, “চোর-ডাকাতরা জামিন পেয়ে যায়, মার্ডার কেস, খুনের আসামি জামিন পেয়ে যায়। আমাদের একজন সাংসদ (হারুনুর রশীদ) জামিন পেয়ে গেছেন। আমি খুশি হয়েছি ওর জন্য, ও পাওয়ার যোগ্য। যেভাবে খালেদা জিয়াও জামিন পাওয়ার যোগ্য। কিন্তু উনি জামিন পাবেন না, উনাকে জামিন দেবে না, উনাকে চিকিৎসা দেবেন না, উনাকে তিলে তিলে জেলে মারার চেষ্টা করা হচ্ছে। এটা দিনের আলোর মতো মানুষের কাছে পরিষ্কার হয়ে গেছে।”

এই অবস্থা থেকে উত্তরণে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জাতীয় প্রেস ক্লাবের মওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে জাতীয়তাবাদী প্রজন্ম’৭১- এর উদ্যোগে ‘প্রতিহিংসার রাজনীতি ও দেশনেত্রী বেগম খালেদা জিয়া’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জিয়াউল হক জিয়ার পরিচালনায় আলোচনা সভায় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নিপুণ রায় চৌধুরী, সাবিরা নাজমুল, কৃষক দলের ভিপি ইবরাহিম, তাঁতী দলের কাজী মনিরুজ্জামান মুনির প্রমুখ বক্তব্য রাখেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা