artk
শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:৫৫   |  ২,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, অক্টোবার ৩০, ২০১৯ ৬:২৮

সাকিবের নিষেধাজ্ঞায় ভারতের কোনো ভূমিকা নেই: বিসিসিআই

media

ফিক্সিংয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করার পরও দুই বছরের নিষেধাজ্ঞার বড় শাস্তি পেয়েছেন সাকিব আল হাসানকে। তার অপরাধ ছিল, জুয়াড়িদের সেই প্রস্তাবের কথা তিনি তাৎক্ষণিক আইসিসির সংশ্লিষ্ট দফতরে জানাননি। সাকিবের বিরুদ্ধে আইসিসি যে তিনটি অভিযোগ এনেছে, তার মধ্যে একটি রয়েছে আইপিএল-সংক্রান্ত।

ফিক্সিংয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করার পরও দুই বছরের নিষেধাজ্ঞার বড় শাস্তি পেয়েছেন সাকিব আল হাসানকে। তার অপরাধ ছিল, জুয়াড়িদের সেই প্রস্তাবের কথা তিনি তাৎক্ষণিক আইসিসির সংশ্লিষ্ট দফতরে জানাননি। সাকিবের বিরুদ্ধে আইসিসি যে তিনটি অভিযোগ এনেছে, তার মধ্যে একটি রয়েছে আইপিএল-সংক্রান্ত।

গত বছর আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার ম্যাচের সময় জুয়াড়ি দিপক আগরওয়ালের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন সাকিব। ভারতীয় ক্রিকেট এবং আইপিএল সংশ্লিষ্ট অভিযোগ হওয়ার কারণে, অনেকেই মনে করছিলেন, সাকিব আল হাসানের বিপক্ষে আইসিসির তদন্ত এবং এ নিষেধাজ্ঞার শাস্তির পেছনে সম্ভবত ভারতেরও কোনো ভূমিকা থাকতে পারে।

এ বিষয়টা নিয়ে বক্তব্য দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট। সংস্থাটির প্রধান অজিৎ সিং আজ মিডিয়াকে বলেন, এখানে বিসিসিআইয়ের ভূমিকা রাখার কোনো সুযোগই ছিল না। বিষয়টা সম্পূর্ণ স্বাধীনভাবে আইসিসি অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) দেখেছে। তারা তদন্ত করেছে এবং শাস্তি ঘোষণা করেছে।

আইপিএলের ম্যাচের একটি বিষয় থাকার কারণেই মূলত বিসিসিআইর প্রসঙ্গ উঠে আসে। এ বিষয়ে অজিৎ সিং জানান, বিষয়টা পরিপূর্ণভাবে আইসিসিই সামলেছে। কারণ, ওই সময় আইপিএলে দুর্নীতির বিষয়টি দেখভালের দায়িত্ব ছিল আইসিসির। আমাদের নয়।

ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যান্টি করাপশন ইউনিটের প্রধান বলেন, ‘আইপিএলের যে মৌসুমের ম্যাচ নিয়ে এত আলোচনা হচ্ছে, সে মৌসুমের সব দুর্নীতিবিরোধী বিষয় আইসিসিই দেখভাল করেছে। কোনো অভিযোগ উঠলে তা নিয়ে আইসিসিই কাজ করেছে, তদন্ত করেছে। এর সঙ্গে বিসিসিআইয়ের কোনো সম্পৃক্ততা নেই।’

তবে অন্যসব মৌসুমের মতো ২০১৮ সালেও দুর্নীতিবিষয়ক বিভিন্ন অভিযোগের ক্ষেত্রে আইসিসিকে সব তথ্যপ্রমাণ দিয়ে সহায়তা করেছে বিসিসিআই। অজিৎ সিং বলেন, ‘হ্যাঁ, আমরা আমাদের তরফ থেকে তথ্যপ্রমাণ দিয়ে যথাসাধ্য সাহায্য করেছি আইসিসিকে, কিন্তু এ বিষয়ে পুরো তদন্তটাই আইসিসি করেছে। বিসিসিআই নয়।’

ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ শনিবার স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন চারদিনের সফরে শনিবার আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী টাঙ্গাইলে নারীসহ ৩ মাদক ব্যবসায়ী আটক দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: রেলমন্ত্রী ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক লাল মিয়া এবার আকাশপথে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত ৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা