artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৯:৪০   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২৯, ২০১৯ ৫:০৩

আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

media

ভারত সফরের আগে সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় আছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড বিসিবি।

ভারত সফরের আগে সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় আছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড বিসিবি।

অভিযোগ উঠেছে জুয়াড়িদের কাছে প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করেছেন, অথচ আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে (আইসিসি) বিষয়টা জানাননি সাকিব। বিষয়টি নিয়ে আইসিসি তদন্ত করছে। এই খবরে তোলপাড় তো হচ্ছেই, বিসিবিও ভীষণ এক অস্থির সময় কাটাচ্ছে। বিসিবি চেষ্টা করছে উদ্বেগ চেপে রাখতে।

বিসিবির এক শীর্ষ কর্তা আজ দুপুরে জানান, সাকিবকে নিয়ে এখনো আইসিসি কিছুই জানায়নি। তারা অপেক্ষায় আছেন আইসিসির সিদ্ধান্ত জানার। তবে সূত্র জানিয়েছে, আইসিসির অভিযোগ সম্পর্কে বিসিবিকে অবগত করেছেন সাকিব। অবশ্য আইসিসির নিয়মে যা আছে।

এ ধরনের ঘটনা আকসু স্বাধীনভাবে তদন্ত করে। তদন্ত চলার সময় সংশ্লিষ্ট খেলোয়াড়ের সঙ্গে কথা বললেও খুব প্রয়োজন না হলে সংশ্লিষ্ট বোর্ডকে তারা জানায় না। তদন্তে অভিযোগ প্রমাণ হলে আইসিসি বিষয়টা পাঠায় তাদের আইনি বিভাগকে। আইন বিভাগের সিদ্ধান্ত জানার পরই আইসিসি অভিযুক্ত খেলোয়াড়কে ধারা অনুযায়ী শাস্তি দিয়ে থাকে এবং সংশ্লিষ্ট বোর্ডকে তারা জানায়। শাস্তি চূড়ান্ত হওয়ার পর আইসিসি সবাইকে জানিয়ে দেয়।

শাস্তি নির্ধারণের পর ওই খেলোয়াড়ের সামনে দুটি পথ খোলা থাকে। হয় মেনে নেওয়া না হয় আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পথে হাঁটা।

বিসিবি যেহেতু বলছে আইসিসি তাদের কিছুই জানায়নি, সাকিবের বিষয়টি কোন পর্যায়ে আছে, সেটিও তারা জানে না। জানে না বলেই তারা এই পরিস্থিতিতে নিজেদের অবস্থানও পরিষ্কার করতে পারছে না।

গতকাল রাতে খেলোয়াড়দের ভারত সফরের স্কোয়াড আরেকবার জানিয়ে দিয়েছেন নির্বাচকেরা। সেই স্কোয়াডে সাকিব নেই বলেই জানা গেছে। তবে কি ধরে নেওয়া হবে এ কারণেই টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক যাচ্ছেন না ভারত সফরে? বিসিবির ওই কর্মকর্তা বলেন, ‘স্কোয়াডটা আগে দেখেন, তারপর জুয়াড়িদের প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করেও শুধুমাত্র না জানানোর শাস্তি কি করে ১৮ মাসের নিষেধাজ্ঞার মত লঘুপাপে গুরুদণ্ড হয়? ক্রিকেটের এক বিরল প্রতিভা ধ্বংসের দায় আইসিসি বহন করতে পারবেতো?

অন্যদিকে ভাররত সফর বাতিল করা হোক কারণ সফরে সন্ত্রাসী হামলা হতে পারে বলে খবর দিয়েছে ভারতীয় পত্রিকা হিন্দুস্তান টাইমস।

তাদের দাবি নভেম্বরে অযোধ্যা মামলার রায় নিয়ে গোটা ভারত অস্থিতিশীল থাকবে। বাংলাদেশের ক্রিকেটারদের নিরাপত্তার স্বার্থে সফর বাতিল করা হোক।

সাকিব নাকি দুই বছর আগে একজন জুয়াড়ির কাছে ফিক্সিংয়ের অফার পেয়েছিল,অফারটি প্রত্যাখ্যান করে দিলেও, বিষয়টি আইসিসিকে জানায়নি সাকিব।

তাই আইসিসির নিয়ম অনুসারে সাকিবকে শাস্তি পেতে হচ্ছে,সেই সাথে আকসু থেকে বিসিবিকে জানানো হয়েছে সাকিব যেন অন্য ক্রিকেটারদের সাথে অনুশীলনে অংশগ্রহণ করতে না পারে। যার ফল স্বরূপ সাকিব লাস্ট দুইদিন অনুশীলনে অংশগ্রহণ করেননি।

ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ বিনিয়োগে ঝুঁকির মাত্রা কমেছে মূলধন কমেছে ৮৬৭৭ কোটি টাকা, সূচকেও পতন