artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২৯, ২০১৯ ৫:০৩

আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

media

ভারত সফরের আগে সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় আছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড বিসিবি।

ভারত সফরের আগে সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় আছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড বিসিবি।

অভিযোগ উঠেছে জুয়াড়িদের কাছে প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করেছেন, অথচ আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে (আইসিসি) বিষয়টা জানাননি সাকিব। বিষয়টি নিয়ে আইসিসি তদন্ত করছে। এই খবরে তোলপাড় তো হচ্ছেই, বিসিবিও ভীষণ এক অস্থির সময় কাটাচ্ছে। বিসিবি চেষ্টা করছে উদ্বেগ চেপে রাখতে।

বিসিবির এক শীর্ষ কর্তা আজ দুপুরে জানান, সাকিবকে নিয়ে এখনো আইসিসি কিছুই জানায়নি। তারা অপেক্ষায় আছেন আইসিসির সিদ্ধান্ত জানার। তবে সূত্র জানিয়েছে, আইসিসির অভিযোগ সম্পর্কে বিসিবিকে অবগত করেছেন সাকিব। অবশ্য আইসিসির নিয়মে যা আছে।

এ ধরনের ঘটনা আকসু স্বাধীনভাবে তদন্ত করে। তদন্ত চলার সময় সংশ্লিষ্ট খেলোয়াড়ের সঙ্গে কথা বললেও খুব প্রয়োজন না হলে সংশ্লিষ্ট বোর্ডকে তারা জানায় না। তদন্তে অভিযোগ প্রমাণ হলে আইসিসি বিষয়টা পাঠায় তাদের আইনি বিভাগকে। আইন বিভাগের সিদ্ধান্ত জানার পরই আইসিসি অভিযুক্ত খেলোয়াড়কে ধারা অনুযায়ী শাস্তি দিয়ে থাকে এবং সংশ্লিষ্ট বোর্ডকে তারা জানায়। শাস্তি চূড়ান্ত হওয়ার পর আইসিসি সবাইকে জানিয়ে দেয়।

শাস্তি নির্ধারণের পর ওই খেলোয়াড়ের সামনে দুটি পথ খোলা থাকে। হয় মেনে নেওয়া না হয় আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পথে হাঁটা।

বিসিবি যেহেতু বলছে আইসিসি তাদের কিছুই জানায়নি, সাকিবের বিষয়টি কোন পর্যায়ে আছে, সেটিও তারা জানে না। জানে না বলেই তারা এই পরিস্থিতিতে নিজেদের অবস্থানও পরিষ্কার করতে পারছে না।

গতকাল রাতে খেলোয়াড়দের ভারত সফরের স্কোয়াড আরেকবার জানিয়ে দিয়েছেন নির্বাচকেরা। সেই স্কোয়াডে সাকিব নেই বলেই জানা গেছে। তবে কি ধরে নেওয়া হবে এ কারণেই টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক যাচ্ছেন না ভারত সফরে? বিসিবির ওই কর্মকর্তা বলেন, ‘স্কোয়াডটা আগে দেখেন, তারপর জুয়াড়িদের প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করেও শুধুমাত্র না জানানোর শাস্তি কি করে ১৮ মাসের নিষেধাজ্ঞার মত লঘুপাপে গুরুদণ্ড হয়? ক্রিকেটের এক বিরল প্রতিভা ধ্বংসের দায় আইসিসি বহন করতে পারবেতো?

অন্যদিকে ভাররত সফর বাতিল করা হোক কারণ সফরে সন্ত্রাসী হামলা হতে পারে বলে খবর দিয়েছে ভারতীয় পত্রিকা হিন্দুস্তান টাইমস।

তাদের দাবি নভেম্বরে অযোধ্যা মামলার রায় নিয়ে গোটা ভারত অস্থিতিশীল থাকবে। বাংলাদেশের ক্রিকেটারদের নিরাপত্তার স্বার্থে সফর বাতিল করা হোক।

সাকিব নাকি দুই বছর আগে একজন জুয়াড়ির কাছে ফিক্সিংয়ের অফার পেয়েছিল,অফারটি প্রত্যাখ্যান করে দিলেও, বিষয়টি আইসিসিকে জানায়নি সাকিব।

তাই আইসিসির নিয়ম অনুসারে সাকিবকে শাস্তি পেতে হচ্ছে,সেই সাথে আকসু থেকে বিসিবিকে জানানো হয়েছে সাকিব যেন অন্য ক্রিকেটারদের সাথে অনুশীলনে অংশগ্রহণ করতে না পারে। যার ফল স্বরূপ সাকিব লাস্ট দুইদিন অনুশীলনে অংশগ্রহণ করেননি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা