artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২৯, ২০১৯ ৪:৪৫

সূচকে পতন লেনদেনে উত্থান

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৫৮ দশমিক ১২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। এসময় দুই স্টকের সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিনে উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৫৮ দশমিক ১২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। এসময় দুই স্টকের সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিনে উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে। 

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকা। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৯ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১১০টির, কমেছে ১৯৯টির বা ৫৫ দশমিক ৬৪ শতাংশ এবং পরিবর্তন হয়নি ৪৭টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৪৮ পয়েন্ট বা দশমিক ৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে চার হাজার ৬৭০ দশমিক ৭৪ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৭ দশমিক শূন্য ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৩৫ দশমিক ৫০ পয়েন্টে ও ১ হাজার ৬৭ দশমিক ৪৫ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, লিগ্যাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, ভিএফএস থ্রেড ডাইং, স্ট্যান্ডার্ড সিরামিক, সিলকো ফার্মা, গ্লোবাল হারভেস্ট এ্যাগ্রো। 

অপর পুঁজিবাজারে সিএসইতে লেনদেনের পরিমাণ ১৪ কোটি ৮৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৪০ দশমিক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৪ দশমিক ৪৭ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৭ দশমিক ৯৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৪৪ দশমিক ৬৯ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৮৩ দশমিক ১৯ পয়েন্ট ও সিএসআই সূচক ১০ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬০ দশমিক ৮৮ পয়েন্টে, ১২ হাজার ৫৭৩ দশমিক ৬১ পয়েন্টে, ৮ হাজার ৬২৭ দশমিক ১১ পয়েন্টে ও ৯১৬ দশমিক ৭৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৫টির বা ৬০ দশমিক ৬৬ শতাংশ এবং কোন পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার