artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১০:৩৩   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ২৯, ২০১৯ ১০:২৫

কে এই তরুণী, যার জন্য প্রাণ গেল বাগদাদির?

media

রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্ট্যাট (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদিকে হত্যা করা হয়েছে। একইদিন ইরাকি টেলিভিশন ওই অভিযানের ভিডিও প্রকাশ করে জানানো হয়, মার্কিন স্পেশাল ফোর্সের সেই অভিযানের নাম ছিল 'কায়লা মুয়েলার'।

জানা গেছে, ওই অভিযানের এই নামকরণ করা হয়েছে মার্কিন দাতব্য কর্মী কায়লা মুয়েলারের নামে। আর কায়লা মুয়েলার হত্যাকাণ্ডে আবু বকর আল-বাগদাদি প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে। এ কারণে বাগদাদি হত্যা মিশনের নাম রাখা হয়েছে ওই মার্কিন নারীর নামে।

মার্কিন সেনাবাহিনী বলছে, আবু বকর আল বাগদাদি কায়লা মুয়েলারকে অপহরণ করেছিলেন। এরপর তাকে ধর্ষণ করে হত্যা করেছিলেন তিনি।  তাই ওই নারীর প্রতি শ্রদ্ধা নিবেদনে অভিযানটির এ নাম রাখা হয়। কায়লা মুয়েলার ২০১২ সালে সিরীয় শরণার্থীদের জন্য কাজ করতে প্রথম তুরস্ক-সিরিয়া সীমান্তে গিয়েছিলেন। সে সময় তার বয়স ছিল ২৬ বছর।

 জানা গেছে, সিরিয়ার আলেপ্পোতে ২০১৩ সালে অপহৃত হন কায়লা। এরপর দীর্ঘদিন তার কোনো খোঁজ পাওয়া যায়নি। তার অবস্থান নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়। সে সময় কায়লা আইএস প্রধান আবু বকর আল বাগদাদির অধীনে জিম্মি হয়ে রয়েছেন বলে মনে করা হয়েছিল। এরপর পেরিয়ে যায় এক বছর। এক পর্যায়ে কায়লা নিহত হয়েছেন বলে খবর প্রচারিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৫ সালে তৎকালীন নিশ্চিত করেন, কায়েলা মুয়েলার নিহত হয়েছেন। আইএসের হাতে আটকের পর নিহত চতুর্থ মার্কিনী তিনি।

পেন্টাগন দাবি সে সময় করেছিল, আইএসই কায়লাকে হত্যা করেছে। এ বিষয়ে মার্কিন সেনাদের কয়েকজন কর্মকর্তা দাবি করেন, আবু বকর বাগদাদি নিজেই মুয়েলারকে নির্মম নির্যাতন করে এবং পরে তাকে হত্যা করেন।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, মুয়েলারকে আত্মরক্ষার ঢাল হিসেবে ব্যবহার করেছিল বাগদাদি।

এদিকে, শনিবার রাতে মার্কিন সেনাদের কায়েলা মুয়েলার অভিযানে নিহত হয়েছেন বাগদাদি। বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউজে বিবৃতিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান ঘূর্ণিঝড় বুলবুলে নিহতের সংখ্যা বেড়ে ১৪ শাহ আমানতে চার্জার লাইটের ভেতর ৭০টি সোনার বার আটকে গেল লতিফ সিদ্দিকীর জামিন সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষেধ অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিন আফরোজকে অপসারণ: আইনমন্ত্রী রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তা হুমকি: প্রধানমন্ত্রী খোঁজ নেয়া হবে কার আঙুল ফুলে কলা গাছ: কাদের তুরিন আফরোজকে অপসারণ স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন ঘূর্ণিঝড় বুলবুলে পশ্চিমবঙ্গে প্রাণ হারালেন ৭ জন ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা, নেতৃত্বে শান্ত শনিরআখড়ায় ৩ হাজার পিস ইয়াবা জব্দ, আটক ৩ বিতর্কিতদের দিয়ে দল ভারির দরকার নেই: ওবায়দুল কাদের ঘূর্ণিঝড় বুলবুল কেড়ে নিল ৭ তাজা প্রাণ ঘূর্ণিঝড় বুলবুল: ১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল