artk

বিচিত্র ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ২৯, ২০১৯ ৯:১৯

ট্রাফিক আইন মানতে স্কুটারে বসা কুকুরের মাথায়ও হেলমেট!

media

টুইটার ব্যবহারকারী প্রেরণা সিংহ বিন্দ্রা এই ছবি শেয়ার করেন দু’দিন আগে। ক্যাপশনে তিনি জানিয়ে দেন, তার অন্যতম প্রিয় কুকুরের ছবি এটাই। সেই সঙ্গে তিনি লেখেন, কী ভাল ছেলে, এই কুকুরটা। 

ভারতে গত সেপ্টেম্বরে চালু হয়েছে সংশোধিত যানবাহন আইন। এরপর বিপুল বেড়েছে জরিমানার অঙ্ক। তারপর থেকেই এই নিয়ে নানা জোকস ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এই জরিমানা বৃদ্ধির ফলে আইনভঙ্গের ক্ষেত্রে সচেতনতা বাড়তে পারে কতটা, এমন বিষয়ে কেউ কথা বলেনি সেভাবে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় দেখা গেল একটি ছবি। দিল্লির এই কুকুর মাথায় চাপিয়েছে হেলমেট। ট্রাফিক আইন মেনে মালিকের সঙ্গে স্কুটার সফরে বেরিয়ে পড়েছে এই পোষ্য। সেপ্টেম্বরে সংশোধিত আইন চালু হওয়ার পরেই এই কুকুরের ছবি দেখা মিলেছিল। নতুন করে সেই ছবি আবারও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

টুইটার ব্যবহারকারী প্রেরণা সিংহ বিন্দ্রা এই ছবি শেয়ার করেন দু’দিন আগে। ক্যাপশনে তিনি জানিয়ে দেন, তার অন্যতম প্রিয় কুকুরের ছবি এটাই। সেই সঙ্গে তিনি লেখেন, কী ভাল ছেলে, এই কুকুরটা। দিল্লি ট্র্যাফিক পুলিশের পক্ষে হেলমেট ব্যবহার নিয়ে প্রচারে এটা ব্যবহার করা উচিত।

তবে এই ছবি নিয়ে জোকসও পোস্ট করেছেন কেউ কেউ। একজন এটি শেয়ার করে ক্যাপশন হিসেবে লেখেন, দিল্লিতে ট্র্যাফিক পুলিশের আতঙ্ক।

সংশোধিত আইন চালু হওয়ার পরে ভারতের রাজধানী দিল্লিত গত বছরের ওই সময়ের তুলনায় ট্র্যাফিক আইন অমান্য করার পরিমাণ ৬৬ শতাংশ কমে যায়।

এই প্রথম স্কুটার চড়া কুকুরের ছবি ইন্টারনেটে ঝড় তুলল তা নয়। এর আগে ২০১৭ সালে দিল্লির আর একটি ভিডিও সামনে আসে। তাতে দেখা যায় তিনটি কুকুর তাদের মালিকের সঙ্গে করে স্কুটারে চেপে বেড়াতে বেরিয়েছে। সেই ছবিও ভাইরাল হয়।

আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক