artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৩:২৬   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ১০:৩৩

রেলে আসছে আরও ২০০ কোচ

media

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার। চীন থেকে এসব কোচ আনা হবে। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৯২৭ কোটি টাকা। এর মধ্যে ৭৭ শতাংশ অর্থায়ন করবে চীন। বাকি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। 

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার। চীন থেকে এসব কোচ আনা হবে। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৯২৭ কোটি টাকা। এর মধ্যে ৭৭ শতাংশ অর্থায়ন করবে চীন। বাকি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। 

চীনের একটি প্রতিষ্ঠান কোচগুলো সরবরাহ করবে। এরই মধ্যে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) সোমবার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চীনের ক্রেডিট এগ্রোকোল করপোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এসব কোচ ক্রয়ে ঋণ দেবে। ঋণের সুদহার ২ শতাংশের বেশি হবে। বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, কোচগুলো কেনার আগে একটি প্রতিনিধি দল চীনে পাঠানো হবে। তারা সরেজমিন পরিদর্শন করে কোচগুলো মানসম্মত কি-না, দীর্ঘস্থায়ী কেমন, সরবরাহকারী প্রতিষ্ঠানের অভিজ্ঞতা ইত্যাদি বিষয় পর্যালোচনা করবে। 

জানা যায়, ২০২০ সালের মধ্যে এসব কোচ দেশে এসে পৌঁছাবে। রেল মন্ত্রণালয় কোচগুলো ক্রয় করবে। মন্ত্রী জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে প্রক্রিয়া প্রায় শেষ করেছে। শিগগির ক্রয় কমিটির বৈঠকে দরপ্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, কঠিন শর্তে ঋণ নেওয়া হবে না। ঋণ নিলে সুদ পরিশোধ করতে হবে।

বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা