artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ১০:৩৩

রেলে আসছে আরও ২০০ কোচ

media

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার। চীন থেকে এসব কোচ আনা হবে। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৯২৭ কোটি টাকা। এর মধ্যে ৭৭ শতাংশ অর্থায়ন করবে চীন। বাকি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। 

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার। চীন থেকে এসব কোচ আনা হবে। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৯২৭ কোটি টাকা। এর মধ্যে ৭৭ শতাংশ অর্থায়ন করবে চীন। বাকি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। 

চীনের একটি প্রতিষ্ঠান কোচগুলো সরবরাহ করবে। এরই মধ্যে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) সোমবার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চীনের ক্রেডিট এগ্রোকোল করপোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এসব কোচ ক্রয়ে ঋণ দেবে। ঋণের সুদহার ২ শতাংশের বেশি হবে। বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, কোচগুলো কেনার আগে একটি প্রতিনিধি দল চীনে পাঠানো হবে। তারা সরেজমিন পরিদর্শন করে কোচগুলো মানসম্মত কি-না, দীর্ঘস্থায়ী কেমন, সরবরাহকারী প্রতিষ্ঠানের অভিজ্ঞতা ইত্যাদি বিষয় পর্যালোচনা করবে। 

জানা যায়, ২০২০ সালের মধ্যে এসব কোচ দেশে এসে পৌঁছাবে। রেল মন্ত্রণালয় কোচগুলো ক্রয় করবে। মন্ত্রী জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে প্রক্রিয়া প্রায় শেষ করেছে। শিগগির ক্রয় কমিটির বৈঠকে দরপ্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, কঠিন শর্তে ঋণ নেওয়া হবে না। ঋণ নিলে সুদ পরিশোধ করতে হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা