artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ২:৪৬   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৮:৫২

লাল বলে দিবারাত্রির টেস্ট, বিসিবির সিন্ধান্তের অপেক্ষায় ভারত

media

আন্তর্জাতিক ক্রিকেটে দিবারাত্রির টেস্ট শুরু হয়েছে ২০১৫ সালে। টেস্ট ক্রিকেটকে আরও বেশি দর্শক জনপ্রিয় করে তুলতে নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ। আইসিসিরি সেই পদক্ষেপের মধ্যেই অন্যতম দিবারাত্রির টেস্ট ম্যাচ। টেস্ট খেলুড়ে পুরাতন ১০টি দলের মধ্যে কেবল বাংলাদেশ এবং ভারত আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলেনি। 

আন্তর্জাতিক ক্রিকেটে দিবারাত্রির টেস্ট শুরু হয়েছে ২০১৫ সালে। টেস্ট ক্রিকেটকে আরও বেশি দর্শক জনপ্রিয় করে তুলতে নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ। আইসিসিরি সেই পদক্ষেপের মধ্যেই অন্যতম দিবারাত্রির টেস্ট ম্যাচ। টেস্ট খেলুড়ে পুরাতন ১০টি দলের মধ্যে কেবল বাংলাদেশ এবং ভারত আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলেনি। 

বার হয়তো সেই সুযোগ আসছে দুই দলের সামনে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ার পর ক্রিকেটারদের সঙ্গে প্রথম সভাতেই জানিয়েছেন দিবারাত্রির টেস্ট ম্যাচে তার আগ্রহের কথা। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সম্মতির পরেই এই বিষয় নিয়ে বেশ নড়েচড়ে বসেছে বিসিসিআই। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনসে। নভেম্বরের শেষ সপ্তাহে ২২ তারিখ থেকে শুরু হওয়ার কথা রয়েছে এই টেস্টের। তবে এর আগে ৩ নভেম্বর দিল্লিতে, ৭ তারিখ রাজকোটে আর ১০ তারিখ নাগপুরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজিত হবে। এরপর ইন্দোরে ১৪ নভেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট, তারপরেই কলকাতা টেস্ট।

দিবারাত্রির টেস্টের বয়স ৪ বছর হয়ে গেলেও বাংলাদেশ এখনও এই টেস্টে নিজেদের নাম লেখায়নি। এদিকে নিজেদের ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্ট খেলতে বেশ উন্মুখ ভারত। আর তাই তো বার বার বাংলাদেশের কোর্টেই ঠেলে দিচ্ছে বল। 

অবশ্য বাংলাদেশে লাল বলে দিবারাত্রির টেস্ট খেলবে কিনা সেই সিদ্ধান্ত কালই নিশ্চিত করবে। তার আগে আজ ক্রিকেটার ও বিসিবির সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে সোমবার সন্ধায় মিরপুরে বিসিবির ক্রিকেট কমেটির প্রধান আকমার খান বলেন, আমরা লাল বলে দিবারাতের টেস্ট খেলবো কিনা এখনও সিদ্ধান্ত হয়নি। ভারত থেকেও আমাদের কাছে বার বার জানতে চাওয়া হচ্ছে। আমরা আজেই এ বিষয়ে ক্রিকেটারদের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত জানিয়ে দেব।

বাংলাদেশের মতো এখনও দিবারাত্রির টেস্টে অভিষেকের অপেক্ষায় ভারত। আর ইডেন টেস্ট দিয়েই এই আঙিনায় পা রাখতে চায় ভারত। এই বিষয়ে ইডেন গার্ডেনসের প্রধান কিউরেটর সুজন মুখার্জি জানিয়েছেন, আমরা আসলে এখন চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তবে আমরা দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার জন্য প্রস্তুত থাকছি, আর আশা করছি যেন ইডেনে এই ম্যাচটি হয়। পিচ নিয়ে আসলে বিশেষ কিছু করার নেই। দিবারাত্রির টেস্ট বলে বিশেষ কোনো পিচ তৈরি করা হবে এমনটা নয়। আমরা স্পোর্টিং পিচ বানাবো যেখানে একটু গতি থাকবে।

ইডেন গার্ডেনসে দিবারাত্রির টেস্ট নিয়ে যত সমস্যার সম্মুখীন হতে হবে তার মধ্যে সব থেকে বড় সমস্যা হচ্ছে শিশির। এ বিষয়ে সুজন মুখার্জি বলেন,দিবারাত্রির এই টেস্টে আমাদের সব থেকে দু:শ্চিন্তার বিষয় হচ্ছে নভেম্বর মাসের সন্ধ্যার শিশির। আর এই শিশিরের কারণেই আমাদের গ্রাউন্ডসম্যানদের ম্যাচ চলাকালীন সময়ে অতিরিক্ত কাজ করতে হবে।,

তবে দুই দলের জন্যই এই দিবারাত্রির টেস্ট নতুন কিছু। আর দুই দলের মধ্যে কোনো দলই এই টেস্ট ম্যাচ আগে খেলেনি। টাইগারদের ক্রিকেটের ইতিহাসে প্রথম শ্রেণির ক্রিকেট বাংলাদেশ ক্রিকেট লিগের ফাইনাল ম্যাচটিই কেবল অনুষ্ঠিত হয়েছিল দিবারাত্রির। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বিসিএলের ফাইনালই একমাত্র দিবারাত্রির ম্যাচ ছিল বাংলাদেশের জন্য। আর বাংলাদেশের মতো ভারতীয়রাও এখনও দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতার অর্জন করতে পারেনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সবুজ সংকেত মিললেই ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি গোলাপি রঙের বলে দুই দেশেরই অভিষেক হতে যাচ্ছে।

নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু পাটকল শ্রমিকদের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ খালেদার জামিন শুনানি চলছে দাবি মেনে নিয়েছে ‘এসএ টিভি’ শরীর চাঙ্গা রাখতে সিঁড়ি ভাঙুন নিয়মিত ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত খালেদার জামিন শুনানি: দুপক্ষের ৬০ জন আইনজীবী থাকতে পারবেন সনদধারী আইনজীবীদেরই ঢুকতে দেয়া হচ্ছে ফতুল্লায় আগুনে পুড়লো অর্ধশত ঘর, আহত ১০ কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে মৃত ৯ জন ক্লাব ব্রুজকে ৩-১ ব্যবধানে হারাল রিয়াল খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার, আদালতে কড়া নিরাপত্তা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা