artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৮:৫২

লাল বলে দিবারাত্রির টেস্ট, বিসিবির সিন্ধান্তের অপেক্ষায় ভারত

media

আন্তর্জাতিক ক্রিকেটে দিবারাত্রির টেস্ট শুরু হয়েছে ২০১৫ সালে। টেস্ট ক্রিকেটকে আরও বেশি দর্শক জনপ্রিয় করে তুলতে নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ। আইসিসিরি সেই পদক্ষেপের মধ্যেই অন্যতম দিবারাত্রির টেস্ট ম্যাচ। টেস্ট খেলুড়ে পুরাতন ১০টি দলের মধ্যে কেবল বাংলাদেশ এবং ভারত আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলেনি। 

আন্তর্জাতিক ক্রিকেটে দিবারাত্রির টেস্ট শুরু হয়েছে ২০১৫ সালে। টেস্ট ক্রিকেটকে আরও বেশি দর্শক জনপ্রিয় করে তুলতে নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ। আইসিসিরি সেই পদক্ষেপের মধ্যেই অন্যতম দিবারাত্রির টেস্ট ম্যাচ। টেস্ট খেলুড়ে পুরাতন ১০টি দলের মধ্যে কেবল বাংলাদেশ এবং ভারত আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলেনি। 

বার হয়তো সেই সুযোগ আসছে দুই দলের সামনে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ার পর ক্রিকেটারদের সঙ্গে প্রথম সভাতেই জানিয়েছেন দিবারাত্রির টেস্ট ম্যাচে তার আগ্রহের কথা। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সম্মতির পরেই এই বিষয় নিয়ে বেশ নড়েচড়ে বসেছে বিসিসিআই। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনসে। নভেম্বরের শেষ সপ্তাহে ২২ তারিখ থেকে শুরু হওয়ার কথা রয়েছে এই টেস্টের। তবে এর আগে ৩ নভেম্বর দিল্লিতে, ৭ তারিখ রাজকোটে আর ১০ তারিখ নাগপুরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজিত হবে। এরপর ইন্দোরে ১৪ নভেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট, তারপরেই কলকাতা টেস্ট।

দিবারাত্রির টেস্টের বয়স ৪ বছর হয়ে গেলেও বাংলাদেশ এখনও এই টেস্টে নিজেদের নাম লেখায়নি। এদিকে নিজেদের ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্ট খেলতে বেশ উন্মুখ ভারত। আর তাই তো বার বার বাংলাদেশের কোর্টেই ঠেলে দিচ্ছে বল। 

অবশ্য বাংলাদেশে লাল বলে দিবারাত্রির টেস্ট খেলবে কিনা সেই সিদ্ধান্ত কালই নিশ্চিত করবে। তার আগে আজ ক্রিকেটার ও বিসিবির সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে সোমবার সন্ধায় মিরপুরে বিসিবির ক্রিকেট কমেটির প্রধান আকমার খান বলেন, আমরা লাল বলে দিবারাতের টেস্ট খেলবো কিনা এখনও সিদ্ধান্ত হয়নি। ভারত থেকেও আমাদের কাছে বার বার জানতে চাওয়া হচ্ছে। আমরা আজেই এ বিষয়ে ক্রিকেটারদের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত জানিয়ে দেব।

বাংলাদেশের মতো এখনও দিবারাত্রির টেস্টে অভিষেকের অপেক্ষায় ভারত। আর ইডেন টেস্ট দিয়েই এই আঙিনায় পা রাখতে চায় ভারত। এই বিষয়ে ইডেন গার্ডেনসের প্রধান কিউরেটর সুজন মুখার্জি জানিয়েছেন, আমরা আসলে এখন চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তবে আমরা দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার জন্য প্রস্তুত থাকছি, আর আশা করছি যেন ইডেনে এই ম্যাচটি হয়। পিচ নিয়ে আসলে বিশেষ কিছু করার নেই। দিবারাত্রির টেস্ট বলে বিশেষ কোনো পিচ তৈরি করা হবে এমনটা নয়। আমরা স্পোর্টিং পিচ বানাবো যেখানে একটু গতি থাকবে।

ইডেন গার্ডেনসে দিবারাত্রির টেস্ট নিয়ে যত সমস্যার সম্মুখীন হতে হবে তার মধ্যে সব থেকে বড় সমস্যা হচ্ছে শিশির। এ বিষয়ে সুজন মুখার্জি বলেন,দিবারাত্রির এই টেস্টে আমাদের সব থেকে দু:শ্চিন্তার বিষয় হচ্ছে নভেম্বর মাসের সন্ধ্যার শিশির। আর এই শিশিরের কারণেই আমাদের গ্রাউন্ডসম্যানদের ম্যাচ চলাকালীন সময়ে অতিরিক্ত কাজ করতে হবে।,

তবে দুই দলের জন্যই এই দিবারাত্রির টেস্ট নতুন কিছু। আর দুই দলের মধ্যে কোনো দলই এই টেস্ট ম্যাচ আগে খেলেনি। টাইগারদের ক্রিকেটের ইতিহাসে প্রথম শ্রেণির ক্রিকেট বাংলাদেশ ক্রিকেট লিগের ফাইনাল ম্যাচটিই কেবল অনুষ্ঠিত হয়েছিল দিবারাত্রির। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বিসিএলের ফাইনালই একমাত্র দিবারাত্রির ম্যাচ ছিল বাংলাদেশের জন্য। আর বাংলাদেশের মতো ভারতীয়রাও এখনও দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতার অর্জন করতে পারেনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সবুজ সংকেত মিললেই ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি গোলাপি রঙের বলে দুই দেশেরই অভিষেক হতে যাচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা