artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৮:২৪

বিশ্ব ইজতেমা ১০ জানুয়ারি

media

২০২০ সালের বিশ্ব ইজমতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্ব ১০, ১১ ও ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে, এতে তত্বাবধান করবেন আলেম-উলামারা। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি, এতে অংশ নেবে ভারতের বিতর্কিত মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা।

২০২০ সালের বিশ্ব ইজমতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্ব ১০, ১১ ও ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে, এতে তত্বাবধান করবেন আলেম-উলামারা। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি, এতে অংশ নেবে ভারতের বিতর্কিত মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক জরুরি বৈঠকে তাবলিগের মুরব্বিদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এমনটা জানা গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বৈঠকে সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও অন্যরা।

কাকরাইল মারকাজের মুরব্বি মাওলানা জোবায়ের আহমদের নেতৃত্বে এই বৈঠকে আলেমদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন মুফতি রুহুল আমীন, মুফতি নুরুল আমীন, মাওলানা মাহফুজুল হক, প্রকৌশলী মাহফুজুর রহমান, হাজি সেলিম।

মাওলানা সাদ অনুসারীদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মুফতি ইজহার, মাওলানা মোশাররফ হোসাইন ও মাওলানা আশরাফ আলী প্রমুখ।

বৈঠকে সিদ্ধান্ত হয় ভারতের নিজামুদ্দিন মারকাজের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি ইজতেমায় অংশ গ্রহণ করতে পারবেন না। আইন শৃঙ্খলার অবনতির আশঙ্কা ও তার বহুল বিতর্কিত বক্তব্যের কারণেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে না বৈঠক সূত্রে জানা গেছে।

ইজতেমার আগে তিন চিল্লার সাথীদের বিশেষ ‘জোড় ইজতেমা’ এবার হবে না বলে সভায় সিদ্ধান্ত হয়েছে। বিশ্ব ইজতেমা দুই পর্বে হলেও মাঠে প্রস্তুতের কাজ করবেন আলেম-উলামা ও আলমি শুরার অনুসারীরা।

১৯৬৭ সাল থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দানে প্রতিবছর নিয়মতান্ত্রিকভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। ২০২০ সালের ইজতিমাটি হবে ৫৫তম বিশ্ব ইজতেমা। ঈমান-আমল ও মননশীলতার চর্চার পাশাপাশি বিশ্ব ইজতেমা বাংলাদেশকে বহির্বিশ্বের কাছে পরিচিত করে তুলে এবং অর্থনৈতিক ক্ষেত্রে অবদান রাখে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা