artk
শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৮:৫৩   |  ২,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৬:৩৮

দুর্বল কোম্পানি বন্ধে ডিএসইর রিভিউ টিম

media

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফাকঁফোকড়ে দূর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বন্ধের লক্ষে রিভিউ টিম গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। 

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফাকঁফোকড়ে দূর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বন্ধের লক্ষে রিভিউ টিম গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ টিমের কাজ হবে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে ভাল, স্বচ্ছ, মানসম্মতসহ সুনামি কোম্পানির তালিকাভূক্ত ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) বিশেষ সহায়তা করা। 

সোমবার পরিচালনা পর্ষদ সভায় ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে প্রধান করে ৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে। 

রিভিউ টিমের অন্য সদস্যরা হলেন ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, মিনহাজ মান্নান ইমন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী। এছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে লিস্টিং বিভাগের প্রধানকে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রসপেক্টাস রিভিউয়ের ক্ষেত্রে প্রয়োজনে এই টিম স্বশরীরে কোম্পানি পরিদর্শন করবে। এবং তথ্য যাচাই বাছায় করবে। যা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে করা হবে।

একই প্রসঙ্গে পরিচালক মিনহাজ ইমন বলেন, ডিএসইর এ টিম আইপিওর প্রসপেক্টাসে তথ্যর সত্যাতা যাচাই করবে। সমস্যা দেখা দিলে তার যৌক্তিক আলোচনা মাধ্যমে সমধান করবে। যাতে আইপিওর ফাকঁফোকড়ে অস্বচ্ছ ও দুর্বল কোম্পানি পুঁজিবাজারে চলে না আসে। 

জানা যায়, প্রসপেক্টাস রিভিউ করার জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১০-১৫ জনকে নিয়ে একটি টিম গঠন করা হবে। যাদের মধ্য থেকে প্রত্যেকটি আইপিওর প্রসপেক্টাস যাছাই করার জন্য এই টিমের সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। অর্থাৎ কমিটির ৫ জন ও ১০-১৫ জনের টিম থেকে ২-৩ জন নিয়ে একটি গঠিত ৭-৮ জনের টিম প্রসপেক্টাস যাচাই-বাছাই করবেন।

ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ শনিবার স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন চারদিনের সফরে শনিবার আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী টাঙ্গাইলে নারীসহ ৩ মাদক ব্যবসায়ী আটক দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: রেলমন্ত্রী ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক লাল মিয়া এবার আকাশপথে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত ৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা