artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৬:৩৮

দুর্বল কোম্পানি বন্ধে ডিএসইর রিভিউ টিম

media

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফাকঁফোকড়ে দূর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বন্ধের লক্ষে রিভিউ টিম গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। 

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফাকঁফোকড়ে দূর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বন্ধের লক্ষে রিভিউ টিম গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ টিমের কাজ হবে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে ভাল, স্বচ্ছ, মানসম্মতসহ সুনামি কোম্পানির তালিকাভূক্ত ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) বিশেষ সহায়তা করা। 

সোমবার পরিচালনা পর্ষদ সভায় ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে প্রধান করে ৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে। 

রিভিউ টিমের অন্য সদস্যরা হলেন ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, মিনহাজ মান্নান ইমন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী। এছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে লিস্টিং বিভাগের প্রধানকে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রসপেক্টাস রিভিউয়ের ক্ষেত্রে প্রয়োজনে এই টিম স্বশরীরে কোম্পানি পরিদর্শন করবে। এবং তথ্য যাচাই বাছায় করবে। যা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে করা হবে।

একই প্রসঙ্গে পরিচালক মিনহাজ ইমন বলেন, ডিএসইর এ টিম আইপিওর প্রসপেক্টাসে তথ্যর সত্যাতা যাচাই করবে। সমস্যা দেখা দিলে তার যৌক্তিক আলোচনা মাধ্যমে সমধান করবে। যাতে আইপিওর ফাকঁফোকড়ে অস্বচ্ছ ও দুর্বল কোম্পানি পুঁজিবাজারে চলে না আসে। 

জানা যায়, প্রসপেক্টাস রিভিউ করার জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১০-১৫ জনকে নিয়ে একটি টিম গঠন করা হবে। যাদের মধ্য থেকে প্রত্যেকটি আইপিওর প্রসপেক্টাস যাছাই করার জন্য এই টিমের সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। অর্থাৎ কমিটির ৫ জন ও ১০-১৫ জনের টিম থেকে ২-৩ জন নিয়ে একটি গঠিত ৭-৮ জনের টিম প্রসপেক্টাস যাচাই-বাছাই করবেন।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার