artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১০:২১   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৬:১৬

২৫ হাজার টাকা ম্যাচ ফি বাড়ল ক্রিকেটারদের

media

ক্রিকেটারদের সব দাবিই মেনে নিয়েছেন বিসিবি। এরই মাঝে তার ফল পেতে শুরু করেছে ক্রিকেটাররা। প্রথম শ্রেণির ক্রিকেটের ম্যাচ ফি এক লাফে ২৫ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আনুষঙ্গিক অন্যান্য সুবিধাও বাড়িয়েছে বিসিবি।

ক্রিকেটারদের সব দাবিই মেনে নিয়েছেন বিসিবি। এরই মাঝে তার ফল পেতে শুরু করেছে ক্রিকেটাররা। প্রথম শ্রেণির ক্রিকেটের ম্যাচ ফি এক লাফে ২৫ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আনুষঙ্গিক অন্যান্য সুবিধাও বাড়িয়েছে বিসিবি।

প্রথমে ১১ ও পরে ১৩ দফা দাবি জানিয়েছিলেন ক্রিকেটাররা। এর মাঝে বেশি গুরুত্ব পেয়েছিল প্রথম শ্রেণির ক্রিকেট। অনুশীলন সুবিধা, জিম, ভালো আবাসন, ম্যাচ ফি, দৈনিক ভাতা এবং যাতায়াত ভাতা সবকিছু নিয়েই নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন সাকিব-তামিমরা। 

দাবি জানানোর সময় ক্রিকেটাররা বলেছিলেন, ম্যাচ ফি এক লাখ টাকা হওয়া উচিত। না হলেও অন্তত পঞ্চাশ ভাগ বাড়ানো উচিত। বিসিবি আন্দোলনের সময় সব দাবি মেনে নেওয়ার কথা বলেছিল। আজ সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে জাতীয় লিগের দুই স্তরেই বেতন ভাতা বাড়ানো হচ্ছে। 

সেটা দাবির শর্ত মেনেই এই জাতীয় লিগের প্রথম রাউন্ড থেকেই প্রযোজ্য হবে। আপাতত চার দিনের ম্যাচের জন্য এক লাখ টাকা দেওয়া না হলেও সেটা ৭১ থেকে শতভাগ বাড়ানো হচ্ছে। দ্বিতীয় স্তরের ম্যাচ ফি ২৫ হাজার থেকে ৫০ হাজার করা হচ্ছে। আর প্রথম স্তরের বেতন ৩৫ হাজার থেকে ৭১ ভাগ বাড়িয়ে ৬০ হাজার করা হয়েছে।

আন্দোলনে যাতায়াত ভাতা বাড়ানোর কথা বলা হয়েছিল বা উড়োজাহাজের টিকিটের কথা বলা হয়েছিল। বিসিবি যেখানে সম্ভব সেখানে আকাশ পথে নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে। আর যে ভেন্যুতে আকাশ পথে যাওয়া সম্ভব নয়, সেখানে সাড়ে তিন হাজার টাকা ভাড়া দেওয়ার কথা বলা হয়েছে। এবারের জাতীয় লিগের প্রথম দুই রাউন্ডে যাতায়াত ভাতা হিসেবে আড়াই হাজার টাকা পেতেন ক্রিকেটাররা। দৈনিক ভাতাও দেড় হাজার থেকে আড়াই হাজার করা হয়েছে।

এ ছাড়া আবাসনের ক্ষেত্রে ব্যয় ৮০ ভাগ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ম্যাচের দিনের খাবারের খরচও ৮৫ ভাগ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। আর ভেন্যু থেকে হোটেলে যাওয়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ব্যবস্থার কথা বলেছে বিসিবি।

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ