artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, অক্টোবার ২৮, ২০১৯ ৯:০২

বাগদাদিকে বহুবার নিহত ঘোষণায় যুক্তরাষ্ট্রকে উপহাস রাশিয়ার

media

আইএস খলিফা আবু বকর আল বাগদাদিকে অগণিতবার নিহত ঘোষণাতে যুক্তরাষ্ট্রকে নিয়ে উপহাস করেছে রাশিয়া। এছাড়া এ খবর নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মস্কো।

আইএস খলিফা আবু বকর আল বাগদাদিকে অগণিতবার নিহত ঘোষণাতে যুক্তরাষ্ট্রকে নিয়ে উপহাস করেছে রাশিয়া। এছাড়া এ খবর নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মস্কো।

২০১৪ সাল থেকে বিভিন্ন সময় বাগদাদির মৃত্যু নিয়ে খবর রটেছে। ডেইলি মেইল ও এএফপির খবরে এমন তথ্য জানা গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ এক বিবৃতিতে বলেন, ইদলিবের উত্তেজনা প্রশমিতকরণ অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর পদক্ষেপ নিয়ে আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য নেই।

তিনি বলেন, বাগদাদিকে লক্ষ্যবস্তু বানিয়ে মার্কিন বাহিনীর অভিযানে রাশিয়া কোনো সহায়তা করেছে বলে তার জানা নেই।

এদিকে বাগদাদীকে হত্যা গুরুত্বপূর্ণ কোনো কাজ নয় বলে মন্তব্য করেছেন ইরানের তথ্যমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজহারি-জোহরমি।

রোববার এক টুইটবার্তায় তিনি বলেন, এটা কোনো বড় কাজ না। আপনি নিজের আজ্ঞাবহকেই কেবল হত্যা করেছেন।

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অভিযানে জঙ্গি গোষ্ঠী আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন।

এর আগে এক বিবৃতিতে তিনি বলেছেন, তাদের স্পেশাল ফোর্সের অভিযানের মধ্যে বিস্ফোরকভর্তি বেল্টের বিস্ফোরণ ঘটান বাগদাদি। অপর প্রান্ত দিয়ে বের হওয়ার সুযোগ না থাকা একটি সুড়ঙ্গের ভেতরে দৌড়ে গিয়ে মারা পড়েন বাগদাদি।

ট্রাম্পের ভাষ্যমতে, এ সময় তিন শিশু সন্তান সঙ্গে ছিল বাগদাদির, বিস্ফোরণ ঘটিয়ে সবাইকে নিয়ে মারা যান তিনি। বিস্ফোরণে তার দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। পরে ডিএনএ টেস্টে তার বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

অভিযানে যুক্তরাষ্ট্রের কোনো সৈন্য নিহত হয়নি এবং বাগদাদির বেশ কয়েকজন অনুসারী নিহত হয়েছে বলেও দাবি করেছেন ট্রাম্প।

আইএসের শীর্ষনেতা বাগদাদির মৃত্যুর ঘোষণা দিয়ে ট্রাম্প বলেছেন, বিশ্ব এখন আগের চেয়ে অনেকটা নিরাপদ হয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা