artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ৮:৪৬   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ১০:৫৪

জ্বালানি বিভাগের ৪৫১ জনের বিদেশ সফর নিয়ে সংসদীয় কমিটির প্রশ্ন

media

রোববার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী এ মন্ত্রণালয়ের বিদেশ সফরের তথ্য তুলে ধরা হয়।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চলমান প্রকল্প থেকে ২০১৬-১৯ পর্যন্ত তিন বছরে ৪৫১ জন বিদেশ সফর করেছেন। এ বিভাগের ১০টি সংস্থা থেকে এ সফর করেন তারা। সফর নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। অপ্রয়োজনীয় সফর ঠেকাতে মন্ত্রণালয়ের কাছে সুপারিশও করেছে কমিটি।

রোববার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী এ মন্ত্রণালয়ের বিদেশ সফরের তথ্য তুলে ধরা হয়।

এর আগের অর্থাৎ কমিটির অষ্টম বৈঠকে জানানো হয়েছিল, বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প থেকে বিগত তিন বছরে মোট ২ হাজার ৯৬১ কর্মকর্তা বিদেশ সফর করেন। তবে সেই সময় সংস্থার সংখ্যা জানানো হয়নি। সংসদীয় কমিটির সদস্যরা বলছেন, সেই সময় সংস্থার সংখ্যা কমিয়ে দেখানো হয়েছিল।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার সাংবাদিকদের জানান, এ বিভাগে কর্মকর্তাদের বিদেশ সফরের (প্রশিক্ষণ/কর্মশালা/ সেমিনার ইত্যাদি) বিবরণ এবং সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে এ সফরের প্রভাব-সংক্রান্ত আলোচনা করা হয়। এ বিভাগের অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত এবং বিদেশ সফরে যাতে সরকারের অর্থের অপচয় না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে বিদেশ সফরের পর একটি প্রতিবেদন নিজ নিজ সংস্থার কাছে উপস্থাপনের সুপারিশ করা হয়।

একই কমিটিতে দুই ধরনের তথ্য উত্থাপন বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য মো. আবু জাহির জানান, আগে সংস্থা কম দেখানো হয়েছিল। এবার সবগুলো দেখানো হয়েছে। সংসদীয় কমিটি সতর্ক করে দিয়েছে কমিটিতে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। ভবিষ্যতে এ ধরনের তথ্য যাতে উপস্থাপন না করে সেজন্য সতর্ক করে দেয়া হয়েছে।

জানা যায়, বৈঠকে ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানি সহযোগিতা জোরদার সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে শুধু ভারত থেকে নয়, প্রয়োজনে মিয়ানমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানি করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিহত ১, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা