artk

সুজন মজুমদার, রামপাল (বাগেরহাট) থেকে

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ২:৫৪

রামপালে শুঁটকিপল্লীর জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি

media

আসন্ন শুঁটকি আহরণ মৌসুমে সমুদ্রগামী জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি প্রায় সম্পন্নের পথে। আগামী দুই-চারদিনের মধ্যেই জেলেরা নানা শঙ্কা মাথায় নিয়ে প্রতিবছরের মতো এবারও সুন্দরবনের জেলে পল্লীতে অবস্থান করে শুঁটকির জন্য মৎস্য আহরণ করবেন। সুদে কারবারিদের কাছ থেকে উচ্চহারে ঋণ গ্রহণ, বনদস্যুদের হামলা, মুক্তিপণ ও অপহরণের শঙ্কা, বিভিন্ন ব্যাংক ও এনজিও সমিতি থেকে ঋণ গ্রহণে জটিলতাসহ নানামুখি সমস্যায় জর্জরিত জেলেদের এক সংগ্রামী জীবন শুরু হতে চলেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি শুঁটকি আহরণ মৌসুমে রামপালে ১০টি ইউনিয়ন থেকে পাঁচশতাধিক জেলে বহদ্দার তাদের ট্রলার ও জাল প্রস্তুত করেছেন। 

উপজেলার রামপাল সদর ইউনিয়নের কামরাঙ্গা, শ্রীফলতলা, ঝনঝনিয়া, ওড়াবুনিয়া, বেলাই থেকে দুই শতাধিক জেলে সমুদ্রে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। একইভাবে পেড়িখালী ইউনিয়নের সিকিরডাংগা, পেড়িখালী, পুঁটিমারী, রোমজাইপুর ও বড়কাটালীর শতাধিক জেলে, বাঁশতলী ও বাইনতলা ইউনিয়ন থেকে মুজিবনগর, বাঁশতলী, গিলাতলা, কালিগঞ্জ, চাকশ্রী, শরাফপুর, কাশিপুর ও দূর্গাপুরের এক শতাধিক জেলে, রাজনগর, হুড়কা ও উজলকুড় ইউনিয়নের হুড়কা, কালেখারবেড় ও সোনাতুনিয়া থেকে প্রায় একশতাধিক জেলে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমন তথ্য নিশ্চিত করেছেন সমুদ্রগামী জেলে সমিতির সভাপতি মল্লিক শহিদুল ইসলাম। 

তিনি জানান, পেশা হারানোর ভয়ে জেলেরা তাদের বাপ-দাদার পেশাকে আকড়ে ধরে রেখেছেন। বিভিন্ন সমস্যায় জেলেরা জর্জরিত। উচ্চহারে সুদে মহাজনদের কাছ থেকে ঋণ নিতে হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণের হার শতভাগ পর্যন্ত গড়ায়। ব্যাংক-এনজিও’র ঋণ পেতে নানা জটিলতায় অশিক্ষিত-অর্ধ শিক্ষিত জেলেরা সুদে মহাজনদের পেছনেই ছোটেন। এরপর সুন্দরবনে বনদস্যুদের উৎপাত, মুক্তিপণ ও চাঁদাবাজি, প্রতিকুল ও বৈরী আবহাওয়া, অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য এবং মহাজনদের কাছে মাছ বিক্রিতে সঠিক মূল্য না পাওয়াসহ নানামুখি জটিলতায় পড়তে হয়। 

এসব চ্যালেঞ্জ মাথায় নিয়ে জীবন-জীবিকার তাগিদে ও একটুখানি ভালো থাকার আশায় জেলেদের প্রায় ছয় মাসের জন্য এক সংগ্রামী জীবন শুরু হয়। 

সমুদ্রগামী জেলে পেড়িখালীর ওমর ফারুক, সোহেল মল্লিক ও আজাদ শেখ বলেন, আমাদের করুণ কাহিনী কেউ শুনতে চায় না। সুদে মহাজনদের কাছ থেকে ৩০/৪০ ভাগ হারে সুদে টাকা নিয়ে আমাদের কেউ কেউ নতুন ট্রলার ও জালসহ অন্যান্য প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করে থাকেন, এছাড়া বিভিন্ন সমস্যা তো রয়েছেই। বিশেষ করে অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য বনদস্যুদের চাপ না থাকলে এবং কাঙ্খিত মাছ আহরণ করতে পারলে এই পেশা ধরে রাখা সম্ভব হবে। 

সমুদ্রগামী জেলে সমিতির নেতৃবৃন্দ বলেন, আসন্ন মৎস্য আহরণ মৌসুমে যাতে নির্বিঘ্নে জেলেরা মৎস্য আহরণ করে শুকাতে পারে এবং পরিবহন করতে পারে সে জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।  

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ