artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৩:৪১   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

সুজন মজুমদার, রামপাল (বাগেরহাট) থেকে

রোববার, অক্টোবার ২৭, ২০১৯ ২:৫৪

রামপালে শুঁটকিপল্লীর জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি

media

আসন্ন শুঁটকি আহরণ মৌসুমে সমুদ্রগামী জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি প্রায় সম্পন্নের পথে। আগামী দুই-চারদিনের মধ্যেই জেলেরা নানা শঙ্কা মাথায় নিয়ে প্রতিবছরের মতো এবারও সুন্দরবনের জেলে পল্লীতে অবস্থান করে শুঁটকির জন্য মৎস্য আহরণ করবেন। সুদে কারবারিদের কাছ থেকে উচ্চহারে ঋণ গ্রহণ, বনদস্যুদের হামলা, মুক্তিপণ ও অপহরণের শঙ্কা, বিভিন্ন ব্যাংক ও এনজিও সমিতি থেকে ঋণ গ্রহণে জটিলতাসহ নানামুখি সমস্যায় জর্জরিত জেলেদের এক সংগ্রামী জীবন শুরু হতে চলেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি শুঁটকি আহরণ মৌসুমে রামপালে ১০টি ইউনিয়ন থেকে পাঁচশতাধিক জেলে বহদ্দার তাদের ট্রলার ও জাল প্রস্তুত করেছেন। 

উপজেলার রামপাল সদর ইউনিয়নের কামরাঙ্গা, শ্রীফলতলা, ঝনঝনিয়া, ওড়াবুনিয়া, বেলাই থেকে দুই শতাধিক জেলে সমুদ্রে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। একইভাবে পেড়িখালী ইউনিয়নের সিকিরডাংগা, পেড়িখালী, পুঁটিমারী, রোমজাইপুর ও বড়কাটালীর শতাধিক জেলে, বাঁশতলী ও বাইনতলা ইউনিয়ন থেকে মুজিবনগর, বাঁশতলী, গিলাতলা, কালিগঞ্জ, চাকশ্রী, শরাফপুর, কাশিপুর ও দূর্গাপুরের এক শতাধিক জেলে, রাজনগর, হুড়কা ও উজলকুড় ইউনিয়নের হুড়কা, কালেখারবেড় ও সোনাতুনিয়া থেকে প্রায় একশতাধিক জেলে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমন তথ্য নিশ্চিত করেছেন সমুদ্রগামী জেলে সমিতির সভাপতি মল্লিক শহিদুল ইসলাম। 

তিনি জানান, পেশা হারানোর ভয়ে জেলেরা তাদের বাপ-দাদার পেশাকে আকড়ে ধরে রেখেছেন। বিভিন্ন সমস্যায় জেলেরা জর্জরিত। উচ্চহারে সুদে মহাজনদের কাছ থেকে ঋণ নিতে হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণের হার শতভাগ পর্যন্ত গড়ায়। ব্যাংক-এনজিও’র ঋণ পেতে নানা জটিলতায় অশিক্ষিত-অর্ধ শিক্ষিত জেলেরা সুদে মহাজনদের পেছনেই ছোটেন। এরপর সুন্দরবনে বনদস্যুদের উৎপাত, মুক্তিপণ ও চাঁদাবাজি, প্রতিকুল ও বৈরী আবহাওয়া, অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য এবং মহাজনদের কাছে মাছ বিক্রিতে সঠিক মূল্য না পাওয়াসহ নানামুখি জটিলতায় পড়তে হয়। 

এসব চ্যালেঞ্জ মাথায় নিয়ে জীবন-জীবিকার তাগিদে ও একটুখানি ভালো থাকার আশায় জেলেদের প্রায় ছয় মাসের জন্য এক সংগ্রামী জীবন শুরু হয়। 

সমুদ্রগামী জেলে পেড়িখালীর ওমর ফারুক, সোহেল মল্লিক ও আজাদ শেখ বলেন, আমাদের করুণ কাহিনী কেউ শুনতে চায় না। সুদে মহাজনদের কাছ থেকে ৩০/৪০ ভাগ হারে সুদে টাকা নিয়ে আমাদের কেউ কেউ নতুন ট্রলার ও জালসহ অন্যান্য প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করে থাকেন, এছাড়া বিভিন্ন সমস্যা তো রয়েছেই। বিশেষ করে অসাধু বনরক্ষিদের দৌরাত্ম্য বনদস্যুদের চাপ না থাকলে এবং কাঙ্খিত মাছ আহরণ করতে পারলে এই পেশা ধরে রাখা সম্ভব হবে। 

সমুদ্রগামী জেলে সমিতির নেতৃবৃন্দ বলেন, আসন্ন মৎস্য আহরণ মৌসুমে যাতে নির্বিঘ্নে জেলেরা মৎস্য আহরণ করে শুকাতে পারে এবং পরিবহন করতে পারে সে জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।  

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের