artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ১০:৩০   |  ২৮,কার্তিক ১৪২৬

নিউজ ডেস্ক

শনিবার, অক্টোবার ২৬, ২০১৯ ৫:০০

গ্রেটা থানবার্গের নামে পোকার নাম!

media

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

পরিবেশ আন্দোলনের কর্মী গ্রেটা থানবার্গের নাম এখন গোটা বিশ্ববাসীরই জানা, সুইডিশ এই কিশোরীর নাম এখন অক্ষয় হতে চলেছে ব্রিটিশ বিজ্ঞানীদের এক পদক্ষেপে। গ্রেটা থানবার্গের নামে ক্ষুদ্রাকায় একটি পোকার নামকরণের সিদ্ধান্ত লন্ডনের নেচারাল হিস্ট্রি মিউজিয়াম নিয়েছে বলে খবর জানিয়েছে যুক্তরাজ্যের ডেইলি মেইল।

জলবায়ু পরিবর্তন রোধে গ্রেটা থানবার্গের কাজের স্বীকৃতি হিসেবে এই নামকরণের সিদ্ধান্ত বলে জানিয়েছেন জাদুঘরের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাইকেল ডার্বি।

ব্রিটিশ প্রকৃতিবিজ্ঞানী উইলিয়াম ব্লক ১৯৬৫ সালে কেনিয়ায় এই গুবরে পোকাটি আবিষ্কার করলেও এতদিন এর কোনো নাম দেওয়া হয়নি। ১৯৭৮ সাল থেকে পোকাটি নেচারাল হিস্ট্রি মিউজিয়ামে রয়েছে।

পোকাটির বৈশিষ্ট্য জানিয়ে ডেইলি মেইল লিখেছে, এটি মাত্র এক ইঞ্চি লম্বা, এর কোনো চোখ নেই, নেই কোনো ডানাও। এর মাথায় রয়েছে একটি অ্যান্টেনা।

নামকরণের বিষয়ে ড. ডার্বি বলেন, “আমি এই কিশোরীর কাজে অভিভূত, তাই পোকাটির নাম দেওয়ার ক্ষেত্রে তার নাম বেছে নিয়েছি। এবং এর মাধ্যমে আমি তার অভাবনীয় কাজের স্বীকৃতি দিতে চাই।”

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ববাসীকে সচেতন করে তুলতে কাজ করছেন গ্রেটা; তার ডাকে সারাবিশ্বের মানুষ নামছে পথে। এজন্য এবার নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিল এই স্কুলছাত্রীর নাম।

জাদুঘরের জ্যেষ্ঠ কিউরেটর ড. ম্যাক্স ব্রাকলি বলেন, গ্রেটা বিশ্বের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কাজ করছেন, তার কাজ চীব বৈচিত্র্য রক্ষার ক্ষেত্রেও অবদান রাখছে। তাই তার নামে ঝুঁকিতে থাকা একটি জীবের নামকরণ যৌক্তিক বলা যায়।

স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান ঘূর্ণিঝড় বুলবুলে নিহতের সংখ্যা বেড়ে ১৪ শাহ আমানতে চার্জার লাইটের ভেতর ৭০টি সোনার বার আটকে গেল লতিফ সিদ্দিকীর জামিন সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষেধ অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিন আফরোজকে অপসারণ: আইনমন্ত্রী রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তা হুমকি: প্রধানমন্ত্রী খোঁজ নেয়া হবে কার আঙুল ফুলে কলা গাছ: কাদের তুরিন আফরোজকে অপসারণ স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন ঘূর্ণিঝড় বুলবুলে পশ্চিমবঙ্গে প্রাণ হারালেন ৭ জন ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা, নেতৃত্বে শান্ত শনিরআখড়ায় ৩ হাজার পিস ইয়াবা জব্দ, আটক ৩ বিতর্কিতদের দিয়ে দল ভারির দরকার নেই: ওবায়দুল কাদের ঘূর্ণিঝড় বুলবুল কেড়ে নিল ৭ তাজা প্রাণ ঘূর্ণিঝড় বুলবুল: ১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব: সাতক্ষীরায় ৫০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত