artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৩:৪৬   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

আই-টেক ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৮:৩৯

কসমেটিক সার্জারি ফিল্টার নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম

media

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামে ছবি পোস্টে ব্যবহৃত অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার ফিচারটি নিষিদ্ধ করেছে ইনস্টাগ্রাম। এই ফিচারটি কসমেটিক সার্জারিতে ইউজারদের উৎসাহিত করছে এবং ইউজারদের মানসিক স্বাস্থ্যের ক্ষতিসাধন করছে। তাই প্ল্যাটফর্ম থেকে সব এআর ফিল্টার সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

এআর ফিল্টার ব্যবহার করে চেহারায় কৃত্রিমতা আনা হয়। যেমন ঠোঁটে ইঞ্জেকট করা, চেহারার আকৃতি পরিবর্তন করা ইত্যাদি। গবেষকরা বলছেন, মুখের অবয়ব পরিবর্তন করার ফিচারটি মানুষের মনে নিজের চেহারা সম্পর্কে একটা খারাপ অনুভূতি তৈরি করতে পারে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র তার বিবৃতিতে জানান, তারা প্রতিষ্ঠানটির নীতিমালা পুনরায় বিবেচনা করে দেখছেন। তারা চান এসব ফিল্টার যেনো মানুষ ইতিবাচক দিক থেকে ব্যবহার করে। পুনরায় বিবেচনার সময় সকল এফেক্ট বন্ধ করে দেওয়া হবে এবং ভবিষ্যতে এরকম ফিচার আসলে তা খতিয়ে দেখা হবে।

অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার এফেক্টের মধ্যে বহুল ব্যবহৃত একটি ফিচার হচ্ছে প্লাস্টিকা। যা চেহারায় কসমেটিক সার্জারি করার পরের হুবহু রূপ তুলে ধরে। অন্য একটি ফিল্টার হচ্ছে ফিক্স-মি। যেখানে দেখা যায়, একজন কসমেটিক সার্জন রোগীর মুখে সার্জারির পূর্বে কিভাবে বিভিন্ন রঙ্গের কালি দিয়ে দাগ টানেন।

ফেসবুকের আওতাধীন ছবি শেয়ার করার অন্যতম জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া এই ইনস্টাগ্রাম। বিশ্বব্যাপী যার ১০০ কোটিরও বেশি ইউজার রয়েছে। এবছরের ফেব্রুয়ারিতে তাদের প্ল্যাটফর্মে প্রকাশিত সকল ধরনের ক্ষতিকর গ্রাফিক কনটেন্ট মুছে দেওয়ার ঘোষণা দিয়েছিল ইনস্টাগ্রাম।

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের