artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৩:৪২   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

সিনিয়র রিপোর্টার

বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:২৫

২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি

media

এর মধ্যে আম্বার আইটির প্রধান নির্বাহী আমিনুল হাকিমের নেতৃত্বে একটি প্যানেল ঘোষণা করা হয়েছে। ‘টিম ইউনাইটেড’ নামের এই প্যানেলে রয়েছেন বর্তমান কমিটির পাঁচজন।  প্যানেলে পুরনোদের মধ্যে রয়েছেন- বর্তমান সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক-সহ রাশেদ আমিন বিদ্যুৎ, কামাল হোসেন, মইন উদ্দিন আহমেদ। 

দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির কার্যকরী কমিটির ২০১৯-২১ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৬ অক্টোবর। 

এবারের নির্বাচনে ‘টিম ইউনাইটেড’ এবং ‘টিম ক্যাটালিস্ট’ নামে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে সাধারণ ভোটারদের অভিযোগ টিম ক্যাটালিস্টের আড়ালে মূলত নির্বাচনে টিম ইউনাইটেডের মুখোমুখি হচ্ছে সাইবার ক্যাফে ওনার্স অ্সোযাসিয়েশন অব বাংলাদেশ-সিকোয়াব।

তারা বলছেন, আইএসপিএবির নির্বাচনে ‘সিকোয়াব’ নির্বাচিত হলে নিজেদের মূল ব্যবসা সাইবার ক্যাফে, খুচরা ইন্টারনেট ব্যবসা সংশ্লিষ্ট বিষয় নিয়েই কাজ করবে। ফলে যুক্তিসঙ্গত কারণেই দেশের মূল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে। ইন্টারনেটে উল্লেখযোগ্য উন্নতি বিশেষ করে আইপি টিভির মতো নতুন টেকনোলজি কখনোই আলোর মুখ দেখবে না।

এ বিষয়ে কথা হয় আইএসপিএবির কয়েকজন ভোটারের সঙ্গে। তাদের একজন অভিযোগ করে বলেন, টিম ক্যাটালিস্ট তাদের প্যানেলে যে ৮ প্রার্থীর নাম ঘোষণা করেছে তাদের মধ্যে ৩ জনই সিকোয়াব ও ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে জড়িত। এর মধ্যে- জেডএক্স অনলাইনের চেয়ারম্যান এস, এম, জুলফিকার হায়দার সিকোয়াবের সাবেক সভাপতি। এছাড়া ডলি আইটি কর্নারের প্রোপাইটার মো. মনিরুজ্জামান মনির সিকোয়াবের বর্তমান সাধারণ সম্পাদক। আর ব্রীস্ক সিস্টেমের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম সিকোয়াবের সাবেক সহ সভাপতি।  

তিনি বলেন, প্যানেলের নাম ‘টিম ক্যাটালিস্ট’ হলেও মূলত এর আড়ালে আছে ‘সিকোয়াব’। কাজেই যৌক্তিকভাবেই টিম ক্যাটালিস্ট প্যানেল নির্বাচনে জয়ী হলে আইএসপিএবির স্বার্থ দেখবে না। তারা সাইবার ক্যাফেসহ ছোটখাট ইন্টারনেট সংযোগ বা খুচরা ক্যাবল ব্যবসায়িদের স্বার্থ নিয়ে কাজ করবে। এতে করে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি হুমকির মুখে পড়বে।

আরেকজন ভোটার অভিযোগ করেন, টিম ক্যাটালিস্ট প্যানেলের কামরুল আলম শামীম ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক। কাজেই টিম ক্যাটালিস্ট প্যানেল নির্বাচিত হলে আইএসপিএবির সদস্যদের ব্যবসায়িক স্বার্থ বা উন্নতি করার প্রশ্নই আসে না।

এছাড়া, টিম ক্যাটালিস্টের আড়ালে সিকোয়াবের সাথে জড়িতরা আইএসবিএবি নির্বাচতে জিতলে তারা নিজেদের ব্যবসায়িক উন্নতি নিয়ে ব্যস্ত থাকবে। ফলে আইপি টিভির মতো নতুন ইন্টারনেট টেকনোলজি কখনোই আলোর মুখ দেখবে না বলে মন্তব্য করেন ওই ভোটার।

আইএসপিএবি সূত্র জানিয়েছে, সাধারণ ক্যাটাগরিতে দুটি প্যানেলে ৯ পদের বিপরীতে ১৭ এবং সহযোগী ক্যাটাগরিতে চার পদের বিপরীতে দুটি প্যানেলে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ক্যাটাগরিতে ভোটার ১১৪ হলেও সহযোগী ক্যাটাগরিতে ৩১৭ জন।

এর মধ্যে আম্বার আইটির প্রধান নির্বাহী আমিনুল হাকিমের নেতৃত্বে একটি প্যানেল ঘোষণা করা হয়েছে। ‘টিম ইউনাইটেড’ নামের এই প্যানেলে রয়েছেন বর্তমান কমিটির পাঁচজন।  প্যানেলে পুরনোদের মধ্যে রয়েছেন- বর্তমান সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক-সহ রাশেদ আমিন বিদ্যুৎ, কামাল হোসেন, মইন উদ্দিন আহমেদ। আর নতুন চারজন হলেন- চট্টগ্রামের সিটিজি টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল আজিম, ঢাকার কেএস নেওয়ার্কের প্রধান নাজমুল হক ভুঁইয়া, বিটিএস কমিউনিকেশন্সের সিটিও মো. সারওয়ার আলম শিকদার ও নেক্সট অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জুনায়েদ।

টিম ইউনাইটেড প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান সভাপতি আমিনুল হাকিম। 

তিনি বলেন, ‘টিম ইউনাইটেড প্যানেল নির্বাচিত হলে আইএসপিএবির সদস্যদের স্বার্থ রক্ষা করা হবে। ব্যবসা যেন পেশীশক্তির কব্জায় চলে না যায় সে চেষ্টা অব্যাহত থাকবে। আর যা চলে গেছে তা সুস্থ ও মূল ধারায় ফিরিয়ে আনা হবে।’

অপরদিকে, ৮ প্রার্থী নিয়ে গঠিত ‘টিম ক্যাটালিস্ট' প্যানেল। প্যানেল প্রার্থীরা হলেন- আইসিসি কমিউনিকেশনরে ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সিদ্দিক, ব্রাক নেটের প্রধান পরিচালন কর্মকর্তা আজহারুল হক চৌধুরী, গ্রামীণ সাইবারনেটের পরিচালক মো. রুহুল আমিন সরকার, বাংলানেট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জোবায়ের আল মাহমুদ হোসেন, ডলি আইটি কর্নারের প্রোপাইটার মো. মনিরুজ্জামান মনির, জেডএক্স অনলাইনের চেয়ারম্যান এস, এম, জুলফিকার হায়দার, ব্রীস্ক সিস্টেমের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম এবং চিটাগাং মাল্টি চ্যানেলের পরিচালক (প্রশাসন) কামরুল আলম শামীম।

আগামী শনিবার রাজধানীতে ৪৪১ জন ভোটার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের