artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৫:৩৪   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৫:৪৪

নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

media

নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা কাল বুধবার দেয়া হবে। গণভবনে বেলা সাড়ে ১১টার পরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেবেন।

প্রায় ৯ বছর পর সারা দেশের দুই হাজার ৬২৭টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত হচ্ছে।

আগামী বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ তালিকা প্রকাশ করবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রাজধানী ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান। 

আন্দোলনকারী শিক্ষকদের একজন জানিয়েছেন, কাল প্রধানমন্ত্রীর ঘোষণার পর তারা তাদের অবস্থান জানাবেন।

এমপিওভুক্ত হলে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মূল বেতন ও কিছু ভাতা পেয়ে থাকেন। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা আন্দোলন করছেন।

এখনো জাতীয় প্রেসক্লাবের সামনে নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন শিক্ষক-কর্মচারীরা। গত সোমবার থেকে তারা আমরণ অনশন শুরু করেছেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন নীতিমালা অনুযায়ী যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে। তবে এবার কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে, সেটি তিনি উল্লেখ করেননি। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ২০১০ সালে যে পরিমাণ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল, সেটার দ্বিগুণ প্রতিষ্ঠানকে এবার এমপিওভুক্ত করা হবে।

দীপু মনি বলেন, যোগ্য বিবেচিত একটি শিক্ষাপ্রতিষ্ঠানও এমপিওভুক্তির বাইরে থাকবে না। এ ছাড়া এখন থেকে প্রতিবছরই যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। এ সময় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের আন্দোলন প্রত্যাহারেও আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসাইন প্রমুখ।

তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু