artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৫:৩৪   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:৪১

আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম

media

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার আগে ব্যবসায়ীরা পেঁয়াজের যে আমদানি চালান পেয়েছিলেন সেসব আটকেপড়া পেঁয়াজ শেষের পথে। এতে করে আবারো আরেক দফা পেঁয়াজের দাম বাড়ার আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। দেশীয় পেঁয়াজ মজুদের আগ পর্যন্ত আর পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ নেই বলে অভিমত ব্যবসায়ীদের।

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার আগে ব্যবসায়ীরা পেঁয়াজের যে আমদানি চালান পেয়েছিলেন সেসব আটকেপড়া পেঁয়াজ শেষের পথে। এতে করে আবারো আরেক দফা পেঁয়াজের দাম বাড়ার আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। দেশীয় পেঁয়াজ মজুদের আগ পর্যন্ত আর পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ নেই বলে অভিমত ব্যবসায়ীদের।

ভারতের মোহদীপুর স্থলবন্দরে যেসব পেঁয়াজ ভর্তি ট্রাক আটকে ছিল সেগুলো মঙ্গলবার ও বুধবারের মধ্যে বাংলাদেশে চলে আসবে। 

ভারতের নিষেধাজ্ঞার আগে সোনামসজিদ স্থল বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ২ শতাধিক ট্রাক আসলেও নিষেধাজ্ঞার কারণে তা বন্ধ হয়ে যায়। ২৯ সেপ্টেম্বরের আগে যেসব পেঁয়াজের রপ্তানি আদেশ ছিল সেগুলোর মধ্যে মাত্র ২১ টি পেঁয়াজের ট্রাক ভারতের মোহদীপুর বন্দরে আটকে আছে। এর মধ্যে মঙ্গলবার ২২ অক্টোবর দুপুর পর্যন্ত ৫টি বাংলাদেশে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে। বাকি ১৬টি ট্রাক ২৮ অক্টোবরের মধ্যে প্রবেশ করলেই এ বন্দর দিয়ে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যাবে।

পানামার পোর্ট ম্যানেজার মইনুল ইসলাম জানান, রপ্তানি নিষেধাজ্ঞার আগে বাংলাদেশি ব্যবসায়িদের অর্ডার দেয়া ৭ দিনে ১৬৭টি পিয়াজ ভর্তি ট্রাক ভারতের মোহদীপুর স্থলবন্দর থেকে সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করেছে।

এর মধ্যে রোববার মোহদীপুর স্থলবন্দর থেকে ২৩টি, সোমবার ৩১টি, মঙ্গলবার ২৯টি ও বুধবার ৩০টি, বৃহস্পতিবার ২৫টি ও শনিবার ২৫টি ও রো্ববার ৪টি ভারতীয় পেঁয়াজের ট্রাক সোনামসজিদ বন্দরে প্রবেশ করেছে। এছাড়াও সোমবার ৯টি এবং মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত ৫টি পেঁয়াজের ট্রাক বন্দরে এসেছে বলে জানান তিনি।

চাহিদামত পেঁয়াজ না আসায় সোনামসজিদ বন্দর সংলগ্ন এলাকার স্থানীয় বাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে প্রতি কেজি ৯০-১০০ টাকা করে। যদি এ বন্দর দিয়ে পুরোপুরি পেঁয়াজ আমদানী বন্ধ হয়ে যায়, তবে এ পণ্যটির দাম আরও বৃদ্ধিরও আশংকা করা হচ্ছে।

এদিকে সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক জানান, শর্তানুয়ায়ী ভারত থেকে আর মাত্র ১৬ টি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে আসবে। এরপর পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেলে বাজারে এর প্রভাব পড়বে।

অপরদিকে মোহদীপুর স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার এ্যাসোশিয়েশনের ভুপতি মন্ডল জানান ২৯ সেপ্টেম্বরের পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞার পূর্বে যে সমস্ত এল.সি করা পেঁয়াজ মোহদীপুরে আটকা পড়েছিল তা পর্যায়ক্রমে ২৮ অক্টোবরের মধ্যে রপ্তানি করা হচ্ছে।

তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু