artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৯:৪৩   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৬:২১

দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত

media

তদন্তের দুর্বলতার কারণেই একসময় কমিশনের মামলায় বিচারিক আদালতে সাজার হার মাত্র ২২ শতাংশে নেমে এসেছিল। সাজার হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৭০ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তদন্তের দুর্বলতার কারণেই একসময় কমিশনের মামলায় বিচারিক আদালতে সাজার হার মাত্র ২২ শতাংশে নেমে এসেছিল। সাজার হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৭০ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। 

দুদক ও সিটিটিসির (কাউন্টার টেররিজম ট্রান্সন্যাশনাল ক্রাইম) উদ্যোগে রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে সপ্তাহব্যাপী যৌথ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, আমি প্রথম থেকেই বলে আসছি কমিশনের সক্ষমতার কিছুটা ঘাটতি রয়েছে। এটা কাটিয়ে উঠার জন্যই কমিশনে একটি প্রশিক্ষণ অনুবিভাগ সৃষ্টি করা হয়েছে। এখন দেশে-বিদেশে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জিজ্ঞাসাবাদসহ তদন্তের প্রতিটি ধাপে পুলিশের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ। কমিশনের কর্মকর্তারা যাতে এ জ্ঞান শেয়ার করতে পারেন, তাই পুলিশের সিআইডি, সিটিটিসিসহ অন্যান্য সংস্থার সাথে যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।

তিনি আরও বলেন, কমিশনকে অনেকেই সমালোচনা করেন। আমি ব্যক্তিগতভাবে সবসময়ই সমালোচনাকে স্বাগত জানাই। সমালোচনা থেকে আমরা শিক্ষা গ্রহণও করি। দুদক একটি সক্রিয় প্রতিষ্ঠান, তাই এর সমালোচনা হবে এটাই স্বাভাবিক। তবে সমালোচনা হতে হবে গঠনমূলক এবং বস্তুনিষ্ঠ তথ্যের ওপর ভিত্তি করে।

দুর্নীতি, জঙ্গি অর্থায়ন, সন্ত্রাস, বিশৃঙ্খলা সব অপরাধই একই সূত্রে গাঁথা জানিয়ে তিনি বলেন, সিটিটিসি যেভাবে অপরাধ ঘটার আগেই তা থামিয়ে দেওয়ার চেষ্টা করছে, দুদক ঠিক একইভাবে দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধের চেষ্টা করছে। দুর্নীতি ঘটার আগেই যদি তা প্রতিরোধ করা যায়, তাহলে সেটাই উত্তম।

পুলিশের সাথে কমিশনের নিবিড় সম্পর্ক রয়েছে জানিয়ে চেয়ারম্যান বলেন, ঘুষের টাকাসহ ঘুষখোরদের গ্রেফতার করতে যেভাবে পুলিশ সাহায্য করছে, ঠিক একইভাবে গভীর রাতে দুদকের মামালার আসামিদের গ্রেফতারেও পুলিশ সাহায্য করছে।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম । এসময় কমিশনের উপপরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পদমর্যাদার ২৫ জন কর্মকর্তা সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস