artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৯:৪০   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৫:০৩

রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড়

media

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

অবশেষে অনেক আরাধ্য ডাবল সেঞ্চুরির দেখা পেলেন রোহিত শর্মা। রাঁচিতে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে রোহিত শর্মা তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। আর ১৯৯ রানে ব্যাট করতে থাকা রোহিত নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। তার ডাবল সেঞ্চুরি উপর ভর রোববার দ্বিতীয় দিনের খেলা শেষে ভারত ৯ উইকেটে ৪৯৭ রান সংগ্রহ করেছে। জবাবে ব্যাটিংয়ে নেমে শেষ বিকেলে ৫ ওভারে ২ উইকেকে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ রান।

এর আগে প্রথম দিনে এক সিরিজে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটিও নিজের করে নেন রোহিত। চলতি সিরিজে তৃতীয় দিন পর্যন্ত ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। তাতেই টপকে যান একটি রেকর্ড। ক্যারিবীয়ান তারকা শিমরন হেটমায়ার বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ ১৫টি ছক্কা হাঁকিয়েছিলেন। তার রেকর্ড টিকলো না এক বছরও। শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে টপকে গেলেন রোহিত। হেটমায়ার ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন আলোক স্বল্পতায় বন্ধের আগে খেলা হয় ৫৮ ওভারেই। তাতে তিন উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তুলেছিল ২২৪ রান। আলোক স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ওপেনার রোহিত শর্মা, সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন আজিঙ্কা রাহানেও।

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি তুলে নেন আজিঙ্কা রাহানে। ব্যক্তিগত ১১৫ রানে রাহানে আউট হয়ে ফিরে গেলেও ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা।  ২৫৫ বলে ২৮টি বাউন্ডারি ও ৬ ছক্কায় ২১২ রান করে রাবাদার বলে বিদায় নেন তিনি।

এর আগে রাঁচিতে তৃতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২, ১৬ আর ৩৯ রানে টপঅর্ডারের তিন উইকেট হারায় ভারত। এরপর দলকে টানতে থাকেন রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানে। এই জুটি থেকে আসে ২৬৭ রান। 

 

ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী