artk

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৪:৫৩

শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা

media

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি করেছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি জানিয়েছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

রোববার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক হোমবেইজড ওয়ার্কারস দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচির মধ্যদিয়ে এ দাবি জানান তারা। স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আমিও একজন শ্রমিক’।

বক্তারা বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী দেশে হোমবেইজড ওয়ার্কারদের সংখ্যা ২০ লাখেরও বেশি। গৃহস্থালী কাজের পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত নারীদের জন্য হোমবেইজড খাত অন্যতম উৎস।

বক্তারা আরও জানান, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের মধ্যে হোমবেইজড ওয়ার্কাররাই সবচেয়ে বেশি অবহেলিত। এমনকি দেশের শ্রম আইনে শ্রমিক হিসেবে মেলেনি তাদের প্রাপ্য স্বীকৃতিও। একজন শ্রমিক হিসেবে ন্যায্য মজুরি ও মর্যাদা থেকে বঞ্চিত তারা। তাদের স্বীকৃতির জন্য অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর ১৭৭ নম্বর কনভেনশন অনুসমর্থন ও অনুসাক্ষরের দরকার। কিন্তু এখনো তা করা হয়নি। 

হোমবেইজড ওয়ার্কারসদের সংজ্ঞা দিয়ে এক বক্তা বলেন, হোমবেইজড ওয়ার্কাররা নিজের ঘরে বসে বা ঘরের নিকটতম কোন স্থানে বসে আয়-উপার্জন করেন। ঐতিহাসিকভাবে হোমবেইজড ওয়ার্কাররা বিভিন্ন গৃহভিত্তিক কাজ যেমন, গার্মেন্টস ও টেক্সটাইল জাতীয় পণ্য, কুটির ও কারুশিল্পের পণ্য, নকশী কাঁথা তৈরি, পাদুকা নির্মাণ ইত্যাদি করে আয়-উপার্জন করেন। তবে যুগ ও সময়ের পরিবর্তনের সাথে সাথে হোমবেইজড ওয়ার্কারদের কাজের ধরনও হয়েছে প্রসারিত। হোমবেইজড ওয়ার্কাররা অধিকাংশ ক্ষেত্রেই স্বনির্ভর। তারা স্বল্প পুঁজিতে কিংবা ক্ষুদ্র ঋণ নিয়ে স্বাধীনভাবে কাজ করেন। তাছাড়া মজুরিভিত্তিক কিংবা চুক্তি ভিত্তিক দুই ধরনের শ্রম কাজেও জড়িত হতে পারেন। কিছু কিছু হোমবেইজড ওয়ার্কার কোনো ফার্ম বা প্রতিষ্ঠানের নিকট থেকে সাব-কন্ট্রাক্টে কাজ নিয়ে নিজ বাড়িতে বসে সম্পাদন করেন।

আন্তর্জাতিক হোম-বেইসড ওয়ার্কারস দিবস উপলক্ষ্যে রাষ্ট্র ও সরকারের কাছে এইচডব্লিউআরএনবি চারটি দাবি উত্থাপন করছে।

-দেশের শ্রম আইনে হোম বেইজড ওয়ার্কারদের শ্রমিক হিসেবে স্বীকৃতি ও মর্যাদা দেয়া।

-হোম বেইজড ওয়ার্কারদের ন্যায্য মজুরি ও শোভন কর্ম পরিবেশ নিশ্চিত করা।

-অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন ১৭৭ এর প্রতি অনুসমর্থন ও অনুসাক্ষর করা।

-অনতিবিলম্বে হোমবেইজড ওয়ার্কারস দের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা ও সকল প্রকার বৈষম্যের অবসান ঘটানো।

প্রসঙ্গত, বাংলাদেশের শহর ও তৃণমূল পর্যায়ের হোম বেইজড ওয়ার্কারদের সংগঠিত করা ও তাদের অধিকার আদায়ের জন্য ওশি ফাউন্ডেশন সমমনা প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) গঠন করে। তাদেরকে সহযোগিতা করছে সাবাহ বাংলাদেশ।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ