artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৩:১৭   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৪:৫৩

শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা

media

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি করেছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি জানিয়েছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

রোববার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক হোমবেইজড ওয়ার্কারস দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচির মধ্যদিয়ে এ দাবি জানান তারা। স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আমিও একজন শ্রমিক’।

বক্তারা বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী দেশে হোমবেইজড ওয়ার্কারদের সংখ্যা ২০ লাখেরও বেশি। গৃহস্থালী কাজের পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত নারীদের জন্য হোমবেইজড খাত অন্যতম উৎস।

বক্তারা আরও জানান, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের মধ্যে হোমবেইজড ওয়ার্কাররাই সবচেয়ে বেশি অবহেলিত। এমনকি দেশের শ্রম আইনে শ্রমিক হিসেবে মেলেনি তাদের প্রাপ্য স্বীকৃতিও। একজন শ্রমিক হিসেবে ন্যায্য মজুরি ও মর্যাদা থেকে বঞ্চিত তারা। তাদের স্বীকৃতির জন্য অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর ১৭৭ নম্বর কনভেনশন অনুসমর্থন ও অনুসাক্ষরের দরকার। কিন্তু এখনো তা করা হয়নি। 

হোমবেইজড ওয়ার্কারসদের সংজ্ঞা দিয়ে এক বক্তা বলেন, হোমবেইজড ওয়ার্কাররা নিজের ঘরে বসে বা ঘরের নিকটতম কোন স্থানে বসে আয়-উপার্জন করেন। ঐতিহাসিকভাবে হোমবেইজড ওয়ার্কাররা বিভিন্ন গৃহভিত্তিক কাজ যেমন, গার্মেন্টস ও টেক্সটাইল জাতীয় পণ্য, কুটির ও কারুশিল্পের পণ্য, নকশী কাঁথা তৈরি, পাদুকা নির্মাণ ইত্যাদি করে আয়-উপার্জন করেন। তবে যুগ ও সময়ের পরিবর্তনের সাথে সাথে হোমবেইজড ওয়ার্কারদের কাজের ধরনও হয়েছে প্রসারিত। হোমবেইজড ওয়ার্কাররা অধিকাংশ ক্ষেত্রেই স্বনির্ভর। তারা স্বল্প পুঁজিতে কিংবা ক্ষুদ্র ঋণ নিয়ে স্বাধীনভাবে কাজ করেন। তাছাড়া মজুরিভিত্তিক কিংবা চুক্তি ভিত্তিক দুই ধরনের শ্রম কাজেও জড়িত হতে পারেন। কিছু কিছু হোমবেইজড ওয়ার্কার কোনো ফার্ম বা প্রতিষ্ঠানের নিকট থেকে সাব-কন্ট্রাক্টে কাজ নিয়ে নিজ বাড়িতে বসে সম্পাদন করেন।

আন্তর্জাতিক হোম-বেইসড ওয়ার্কারস দিবস উপলক্ষ্যে রাষ্ট্র ও সরকারের কাছে এইচডব্লিউআরএনবি চারটি দাবি উত্থাপন করছে।

-দেশের শ্রম আইনে হোম বেইজড ওয়ার্কারদের শ্রমিক হিসেবে স্বীকৃতি ও মর্যাদা দেয়া।

-হোম বেইজড ওয়ার্কারদের ন্যায্য মজুরি ও শোভন কর্ম পরিবেশ নিশ্চিত করা।

-অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন ১৭৭ এর প্রতি অনুসমর্থন ও অনুসাক্ষর করা।

-অনতিবিলম্বে হোমবেইজড ওয়ার্কারস দের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা ও সকল প্রকার বৈষম্যের অবসান ঘটানো।

প্রসঙ্গত, বাংলাদেশের শহর ও তৃণমূল পর্যায়ের হোম বেইজড ওয়ার্কারদের সংগঠিত করা ও তাদের অধিকার আদায়ের জন্য ওশি ফাউন্ডেশন সমমনা প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) গঠন করে। তাদেরকে সহযোগিতা করছে সাবাহ বাংলাদেশ।

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি