artk

স্টাফ রিপোর্টার

শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ৭:৫৬

মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

media

শনিবার সকালে চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস (সিভাসু) বিশ্ববিদ্যালয়ে ষোড়শ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, “মাথাপিছু আয়ে কয়েক বছর আগে আমরা পাকিস্তানকে ছাড়িয়েছি। অল্প সময়ে আমরা ভারতকেও ছাড়িয়ে যাব।

বাংলাদেশে মাথাপিছু আয় কয়েক বছরের মধ্যে ভারতের চেয়ে বেশি হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শনিবার সকালে চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস (সিভাসু) বিশ্ববিদ্যালয়ে ষোড়শ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, “মাথাপিছু আয়ে কয়েক বছর আগে আমরা পাকিস্তানকে ছাড়িয়েছি। অল্প সময়ে আমরা ভারতকেও ছাড়িয়ে যাব।

“প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ এবং দিন বদল। সেই লক্ষ্যে আমরা কাজ করে চলেছি। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আছি। প্রায় দুই দশক আগে এর শুরু। আর বাংলাদেশ এ স্বপ্ন দেখেছে ১১ বছর আগে, মানে আমরা খুব একটা পিছিয়ে নেই।”

অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, “বিশ্বের সবচেয়ে ঘনবসতি পূর্ণ এবং মাথাপিছু জমির পরিমাণ কম হওয়ার পরেও খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ হয়েছি। গত ৬০ বছরে জনসংখ্যা চারগুণ বেড়েছে আর জমি ২০ শতাংশেরও বেশি কমেছে।

“বিস্ময়কর হল- এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ম্যাজিক লিডারশিপে আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে এখন খাদ্য রপ্তানি করছি। অথচ স্বাধীনতার পর অনেকে আশঙ্কা প্রকাশ করেছিল এ দেশ টিকবে কিনা।”

তিনি বলেন, “অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সূচকে প্রায় সব ক্ষেত্রে আমরা পাকিস্তানের চেয়ে এগিয়ে এবং কোনো কোনো ক্ষেত্রে ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছি। মাতৃ ও শিশু মৃত্যুহার নিয়ন্ত্রণে আমরা অনেক এগিয়ে। বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবন ছাড়া এটা অর্জন সম্ভব হতে না।”

গবেষক-বিজ্ঞানীদের উদ্দেশে তিনি বলেন, “আশা করি, আপনারা গবেষণার মাধ্যমে বাংলাদেশের প্রাণিসম্পদ উৎপাদন ও নতুন নতুন লক্ষ্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবেন।”

দুই দিনের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন সিভাসুর উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য সাজ্জাদ হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারোয়ার জাহান এবং সম্মেলন কমিটির আহ্বায়ক শারমিন চৌধুরী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা