artk

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৯:২৩

কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা

media

টগবগে কমবয়সিদের হার্ট অ্যাটাক হয় না- এই ভুল ধারণার কবলে পড়ে কত যে প্রাণ যায় তার হিসাব নেই ৷ কারণ অধিকাংশ মানুষ ভাবেন, হৃদরোগ হয় মেদবহুলদের আর নয়তো একটু বয়স বাড়লে হার্টের কার্যকারিতা নষ্ট হতে শুরু করলে ৷ কিন্তু ব্যায়াম করে ছিপছিপে থাকার পরও যে সে যখন তখন হানা দিতে পারে, যে কোনো বয়সে, তা ভাবতে পারেন না অনেকেই।

নিয়ম মানলে ও ফিট থাকার চেষ্টা করলেও রোগের আশঙ্কা কমলেও শূন্য কিন্তু কখনওই হয় না। তার ওপর স্বাস্থ্যবানরা সচরাচর চেক আপ করান না। হার্ট অ্যাটাক হলে কী কী উপসর্গ হতে পারে তা নিয়েও অজ্ঞতা থাকে অনেকের। সবে মিলেই বিপদ বাড়ে।

এরই সঙ্গে মহিলাদের হার্ট অ্যাটাকের প্রবণতা আরও বাড়িয়ে তোলে সময়ের আগে মেনোপজ বা ঋতুবন্ধ। এরই সঙ্গে সম্ভাবনা বাড়তে পারে স্ট্রোকেরও। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকা গীতা মিশ্রর দাবি, ‘মেনোপজের স্বাভাবিক বয়স ৫০। সেক্ষেত্রে ৪০ বছরের আগেই যে মহিলাদের মেনোপজ হয়ে যায় তাঁদের ৬০ বছর বয়সের মধ্যে দুবার মাইনর হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি হয়।’

এরই সঙ্গে ক্ষতির সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে ধূমপান ও শরীরের মেদ। বিশেষজ্ঞদের মত, মেনোপজ হলেই তাই হার্টের বেশি করে যত্ন নিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। তাড়াতাড়ি রোগ নির্ণয় করা গেলে অনেক সমস্যারই সমাধান সম্ভব।

একইসঙ্গে মেনোপজের সময় অবসাদে ভুগতে থাকেন অধিকাংশ মহিলাই। হঠাৎ শারীরিক পরিবর্তনের কারণেই মানসিক পরিবর্তন হতে থাকে। অবসাদে ভুগতে থাকেন বয়স বেড়ে যাচ্ছে ভেবে। বর্তমানে কাজের চাপ, স্ট্রেসের কারণে অনেক মহিলাই সময়ের আগে মেনোপজ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, যাদের ৪০ বছরের আগে মেনোপজ হয় তাদের হাড় অনেক বেশি ভঙ্গুর হয়ে যায়। তাই তাদেরকে প্রতি দিন ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির চার শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫ যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মামা-ভাগ্নে নিহত ইংরেজি ভাষায় দেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’ দেশের আইটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে: জয় ভারতের পেঁয়াজ আনার বিষয় বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী সংসদে তোপের মুখে মোজাম্মেল যা থাকছে ডিজিটাল বাংলাদেশ মেলায়