artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ৫:৪৩   |  ২৯,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৯:২৩

কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা

media

টগবগে কমবয়সিদের হার্ট অ্যাটাক হয় না- এই ভুল ধারণার কবলে পড়ে কত যে প্রাণ যায় তার হিসাব নেই ৷ কারণ অধিকাংশ মানুষ ভাবেন, হৃদরোগ হয় মেদবহুলদের আর নয়তো একটু বয়স বাড়লে হার্টের কার্যকারিতা নষ্ট হতে শুরু করলে ৷ কিন্তু ব্যায়াম করে ছিপছিপে থাকার পরও যে সে যখন তখন হানা দিতে পারে, যে কোনো বয়সে, তা ভাবতে পারেন না অনেকেই।

নিয়ম মানলে ও ফিট থাকার চেষ্টা করলেও রোগের আশঙ্কা কমলেও শূন্য কিন্তু কখনওই হয় না। তার ওপর স্বাস্থ্যবানরা সচরাচর চেক আপ করান না। হার্ট অ্যাটাক হলে কী কী উপসর্গ হতে পারে তা নিয়েও অজ্ঞতা থাকে অনেকের। সবে মিলেই বিপদ বাড়ে।

এরই সঙ্গে মহিলাদের হার্ট অ্যাটাকের প্রবণতা আরও বাড়িয়ে তোলে সময়ের আগে মেনোপজ বা ঋতুবন্ধ। এরই সঙ্গে সম্ভাবনা বাড়তে পারে স্ট্রোকেরও। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকা গীতা মিশ্রর দাবি, ‘মেনোপজের স্বাভাবিক বয়স ৫০। সেক্ষেত্রে ৪০ বছরের আগেই যে মহিলাদের মেনোপজ হয়ে যায় তাঁদের ৬০ বছর বয়সের মধ্যে দুবার মাইনর হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি হয়।’

এরই সঙ্গে ক্ষতির সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে ধূমপান ও শরীরের মেদ। বিশেষজ্ঞদের মত, মেনোপজ হলেই তাই হার্টের বেশি করে যত্ন নিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। তাড়াতাড়ি রোগ নির্ণয় করা গেলে অনেক সমস্যারই সমাধান সম্ভব।

একইসঙ্গে মেনোপজের সময় অবসাদে ভুগতে থাকেন অধিকাংশ মহিলাই। হঠাৎ শারীরিক পরিবর্তনের কারণেই মানসিক পরিবর্তন হতে থাকে। অবসাদে ভুগতে থাকেন বয়স বেড়ে যাচ্ছে ভেবে। বর্তমানে কাজের চাপ, স্ট্রেসের কারণে অনেক মহিলাই সময়ের আগে মেনোপজ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, যাদের ৪০ বছরের আগে মেনোপজ হয় তাদের হাড় অনেক বেশি ভঙ্গুর হয়ে যায়। তাই তাদেরকে প্রতি দিন ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ