artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৫:৩২   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১০:১৫

স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ

media

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও ঘনবসতি এলাকাসহ স্পর্শকাতর জায়গা থেকে দ্রুত মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও ঘনবসতি এলাকাসহ স্পর্শকাতর জায়গা থেকে দ্রুত মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বাক্ষরের পর বৃহস্পতিবার এ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ রায় প্রকাশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

রায়ে আগামী চার মাসের মধ্যে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। রায়ে আমদানি করা মোবাইল ফোনের তেজস্ক্রিয়তার (রেডিয়েশন) মাত্রা পরীক্ষা করার নির্দেশ দেন আদালত। রায়ের পর কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, তা প্রতিবেদন আকার আদালতে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

এর আগে গত ২৫ এপ্রিল এক রায়ে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ এবং জনসমাগম আছে এমন এলাকা থেকে চার মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত তেজস্ট্ক্রিয়তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন। ২০১২ সালে পরিবেশবাদী সংগঠন এইচআরপিবির করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মোবাইল কোম্পানির টাওয়ারের তেজস্ট্ক্রিয়তার মাত্রা ও স্বাস্থ্য এবং পরিবেশগত প্রভাব খতিয়ে নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট।

তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু