artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ৫:৪৪   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৭:৫৭

দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায়

media

সবজি হিসেবে সজিনা অনেকের পছন্দ। ছোট মাছের সাথে সজিনা যেমন ভালো তেমনি ডালের সাথেও মজাদার এই সবজি। পুষ্টিগুণে ভরা সজিনা তাই মূলবান ফসলও। তবে সজিনার পাতার যে সব পুষ্টিগুণের কথা জানা যায় তা রীতিমত বিস্ময়কর। 

সবজি হিসেবে সজিনা অনেকের পছন্দ। ছোট মাছের সাথে সজিনা যেমন ভালো তেমনি ডালের সাথেও মজাদার এই সবজি। পুষ্টিগুণে ভরা সজিনা তাই মূলবান ফসলও। তবে সজিনার পাতার যে সব পুষ্টিগুণের কথা জানা যায় তা রীতিমত বিস্ময়কর। 

শিশু, গর্ভবতী ও স্তন্যদানকারী মা, এবং বয়স্কদের জন্য এই সজিনা পাতা খুবই উপকারী। 

আফ্রিকার দেশগুলোতে অপুষ্টিতে ভোগা শিশুদের শরীরে পুষ্টির ঘাটতি পুরনো সজিনা পাতার গুড়া খাওয়ানো হয়।

তাছাড়া, কাচাপাতা রসুন, পেয়াজ ও শর্ষে তেল দিয়ে ভর্তা বানিয়ে খাওয়া যায়। পুষ্টির ঘাটতিও মেটে তাতে।

ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, আলসার, এবং এরকম আরো বহু রোগের জন্য এটা খুবই উপকারী বিশেষ করে, ক্লোরোজেনিক অ্যাসিড রক্তের চাপ ও শর্করা কমাতে বিশেষ কাজে দেয়। এশিয়ান প্যাসিফিক জার্নাল অব ক্যানসার প্রিভেনশন দাবি করছে, সজিনার পাতায় বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট ক্যানসার কোষ সৃষ্টিতে বাধা দেয়।

সজিনার পাতার গুঁড়োরও বিশেষ গুণাগুণ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে এতে দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও জিংক রয়েছে।

সজনে পাতাতে আছে কমলার ৭ গুণ ভিটামিন C, গাজরের ৪ গুণ ভিটামিন A, দুধের ৩ গুণ ক্যালসিয়াম, কলার ৩ গুণ পটাশিয়াম, এক কাপ দইয়ের দ্বিগুণ প্রোটিন।এতে আছে ৯০ এর অধিক পুষ্টি উপাদান। দেহের জন্য অপরিহার্য ৮ প্রকার অ্যামিনো এসিডের সবগুলো আছে আর আরো ১২ রকমের অ্যামিনো এসিড আছে এই সজনেতে। শরীরের দূষণ দূর করার জন্য আছে ৪৬ রকমের অ্যান্টি-অক্সিডেন্ট। মাত্র ৩ চামচ সজনের পাতার গুঁড়োতে আছে একটি শিশুর জন্য প্রয়োজনীয় পুষ্টির ক)ভিটামিন A এর ২৭২%, খ)প্রোটিন ৪২%, গ)ক্যালসিয়াম ১২৫%, ঘ)আয়রন ৭১%, ঙ)ভিটামিন C ২২%। 

সহজ করে বললে, মাত্র ১০০ গ্রাম সজনে পাতায় আছে একটা ডিমের সমান প্রোটিন, এক পিস মাংসের থেকে বেশি আয়রন, আর এটা হচ্ছে খাবার, তাই সহজেই দেহে শোধিত হয়। হরলিক্স-ট্যাং বা কৃত্রিম ভিটামিন-মিনারেলের মত দেহের জন্য ক্ষতিকারক নয়। কৃত্রিম ভিটামিন-মিনারেল দেহের জন্য মাত্রাতিরিক্ত গ্রহণ কিরকম ক্ষতিকর, তা একটি উদাহরণ দিয়ে বলছি। শিশুর চোখের জন্য অপরিহার্য ভিটামিন A এর ক্যাপসুল যা বিনামূল্যে বিতরণ করা হয়, তা একাধিক সেবনে শিশুর অন্ধত্বের মত জটিলতা সৃষ্টি হতে পারে। আর, খাদ্য হিসেবে সজনে গ্রহণ করায় এই বিপদ নেই। এটা সহজে শরীরে শোধিত হয়। বাড়তিটা বের হয়ে যায় এর আঁশের সাথে। খাদ্যে আঁশ বা ফাইবার খুব গুরুত্বপূর্ণ। শরীরের জন্য অপ্রয়োজনীয় ও ক্ষতিকর বাড়তি ফ্যাট-চর্বি-কোলেস্টেরল খাদ্যের আঁশের সাথে দেহ থেকে বের হয়ে যায়। 

সজনের পুষ্টিগুণ এতই বেশি যে, এর পরিমাণ বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে প্রকাশ করা হচ্ছে। তবে, 

এত উপকারী এবং সহজে প্রাপ্য সজিনার ব্যবহার এখনো আমাদের কাছে সীমিত পরিসরেই রয়ে .আমরা নতুন করে এই সুপার ফুড আর বিস্ময়কর গাছের কথা ভাবতে পারি।

 

দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট