artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ৫:৪৪   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৫:১৬

পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তা বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তা বেড়েছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৩ কোটি ১৪ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৩২৪ কোটি ৫৭ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৪৫টির, কমেছে ১৬২টির এবং পরিবর্তন হয়নি ৪৩টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭০ দশমিক ৯৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৭৯ দশমিক শূন্য ২ পয়েন্টে ও ১ হাজার ৯৪ দশমিক শূন্য ৩ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলার, স্কয়ার ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বিএসসি, গ্রামীণ ফোন, বীকন ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যালস, মুন্নু সিরামিকস।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি হলো- গোল্ডেন হারভেস্ট, সিএপিএম আইবিবিএল ফান্ড, ইসলামি ইন্স্যুরেন্স, সিএপিএম বিডিবিএল ফান্ড, মার্কেন্টাইল ইস্ম্যুরেন্স, এলআর গ্লোবাল ফান্ড ১, এসইএমএল লেকচার ইক্যুইটি ফান্ড, আইসিবি অগ্রনী ১ ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট ফান্ড, সিলকো ফার্মা।

দর কমার শীর্ষ কোম্পানি হলো- মেঘনা কন্ডেন্সড মিল্ক, মোজাফ্ফর হোসেন স্পিনিং, এমএল ডাইং, আল-হাজ্ব টেক্স, জিল বাংলা সুগার, স্ট্যান্ডার্ড সিরামিকস, এমারেল্ড অয়েল, মুন্নু স্টাফলার, আরএন স্পিনিং, সোনারগাঁও টেক্সটাইল।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমান ১৮ কোটি ৫৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪৭ দশমিক ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৭ দশমিক ৬৯ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ১ দশমিক ৫৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৫২ দশমিক ৮০ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৮ দশমিক ২৬ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক শূন্য ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৪ দশমিক ৬৮ পয়েন্টে, ১২ হাজার ৮৩৭ দশমিক ৩৬ পয়েন্টে, ৮ হাজার ৮১৬ দশমিক ৯০ পয়েন্টে ও ৯৪৪ দশমিক ৩৮ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৪টির এবং কোন পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ