artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৫:২৯   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১০:২৬

ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয়

media

দিনের অন্যসময় ঠিক করে না খেলেও চলবে। কিন্তু সকালের নাস্তা খুবই গুরুত্বের। যুগ যুগ ধরে একথা আমরা শুনে আসছি। পুষ্টিবিদ থেকে চিকিৎসক সকলেই শরীর সুস্থ রাখতে একই কথা বলেন। ব্রেকফাস্টে সবসময় একটি ফল থাকা আবশ্যক। আর তাই যদি হয় আপেল তাহলে তা শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়াও থাকে ব্রেড, জুস, চা, ডিমসেদ্ধ ইত্যাদি। ফ্যাট এড়ানোর ভয়ে অনেকেই মাখন এড়িয়ে যেতে চান। তার বদলে ব্যবহার করেন ব্রেডস্প্রেড বা পিনাট বাটার।

ভাবছেন খুব স্বাস্থ্যকর কিছু খাচ্ছেন। আদতে কিন্তু শরীরের ক্ষতি করছেন। আমরা বলি সকালে ভালো খেলে সারাদিন মন ভালো থাকে, কাজে মন বসে এবং সর্বোপরি শরীর সুস্থ থাকে। কিন্তু চিকিৎসকরা বলছেন, ব্রেকফাস্টে কখনই আপেল আর পিনাট বাটার একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ হিসেবে তারা বলছেন, আপেল ও পিনাট বাটার দুটোই শরীরের জন্য ভালো। কিন্তু এই দুটি খাবার একসঙ্গে খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আপেলের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যানসার, উচ্চরক্তচাপ, হাইপারটেনশন নিয়ন্ত্রণে রাখে। পিনাট বাটারে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হার্টের সমস্যা থেকে দূরে রাখে। ম্যাগনেসিয়াম থাকে যা হাড়ের গঠনে সাহায্য করে।

এবার আপনার মনে রাখা প্রয়োজন কখনই একসঙ্গে এই দুটি খাবার খাওয়া উচিত নয়। কারণ দুটিই প্রোটিনে ভরপুর। অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেসিয়াম একে অপরের উল্টো প্রতিক্রিয়ায় শরীরের উষ্ণতা বাড়িয়ে দেয়। সেখান থেকে উচ্চরক্তচাপ জনিত সমস্যা তৈরি হয়। তাই আপেল, পিনাট বাটার এবং ড্রাইফ্রুটস একসঙ্গে ব্রেকফাস্টের মেনুতে রাখবেন না। পরিমিত খান, বেছে খান এবং বুঝে খান। সুষম আহার মানেই প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট একসঙ্গে খাওয়া নয়। এতে হিতে বিপরীত হবে।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর