artk

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১০:২৬

ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয়

media

দিনের অন্যসময় ঠিক করে না খেলেও চলবে। কিন্তু সকালের নাস্তা খুবই গুরুত্বের। যুগ যুগ ধরে একথা আমরা শুনে আসছি। পুষ্টিবিদ থেকে চিকিৎসক সকলেই শরীর সুস্থ রাখতে একই কথা বলেন। ব্রেকফাস্টে সবসময় একটি ফল থাকা আবশ্যক। আর তাই যদি হয় আপেল তাহলে তা শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়াও থাকে ব্রেড, জুস, চা, ডিমসেদ্ধ ইত্যাদি। ফ্যাট এড়ানোর ভয়ে অনেকেই মাখন এড়িয়ে যেতে চান। তার বদলে ব্যবহার করেন ব্রেডস্প্রেড বা পিনাট বাটার।

ভাবছেন খুব স্বাস্থ্যকর কিছু খাচ্ছেন। আদতে কিন্তু শরীরের ক্ষতি করছেন। আমরা বলি সকালে ভালো খেলে সারাদিন মন ভালো থাকে, কাজে মন বসে এবং সর্বোপরি শরীর সুস্থ থাকে। কিন্তু চিকিৎসকরা বলছেন, ব্রেকফাস্টে কখনই আপেল আর পিনাট বাটার একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ হিসেবে তারা বলছেন, আপেল ও পিনাট বাটার দুটোই শরীরের জন্য ভালো। কিন্তু এই দুটি খাবার একসঙ্গে খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আপেলের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যানসার, উচ্চরক্তচাপ, হাইপারটেনশন নিয়ন্ত্রণে রাখে। পিনাট বাটারে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হার্টের সমস্যা থেকে দূরে রাখে। ম্যাগনেসিয়াম থাকে যা হাড়ের গঠনে সাহায্য করে।

এবার আপনার মনে রাখা প্রয়োজন কখনই একসঙ্গে এই দুটি খাবার খাওয়া উচিত নয়। কারণ দুটিই প্রোটিনে ভরপুর। অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেসিয়াম একে অপরের উল্টো প্রতিক্রিয়ায় শরীরের উষ্ণতা বাড়িয়ে দেয়। সেখান থেকে উচ্চরক্তচাপ জনিত সমস্যা তৈরি হয়। তাই আপেল, পিনাট বাটার এবং ড্রাইফ্রুটস একসঙ্গে ব্রেকফাস্টের মেনুতে রাখবেন না। পরিমিত খান, বেছে খান এবং বুঝে খান। সুষম আহার মানেই প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট একসঙ্গে খাওয়া নয়। এতে হিতে বিপরীত হবে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ