artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৭:০৮

বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন

media

এ বছরে বিশ্বে আলোচনার কেন্দ্রে থাকা যে ১০০ নারীর তালিকা তৈরি করেছে বিবিসি - তাতে স্থান পেয়েছেন মিয়ানমার থেকে বাংলাদেশে শরণার্থী হয়ে আসা পরিবারের সন্তান জেসমিন।

জেসমিন হচ্ছেন একজন রোহিঙ্গা নারী - যে রোহিঙ্গাদের জাতিসংঘ বর্ণনা করেছে পৃথিবীর সবচেয়ে বেশি নিপীড়নের শিকার হওয়া সংখ্যালঘু জনগোষ্ঠীর অন্যতম বলে। তার জন্ম বাংলাদেশের এক শরণার্থী শিবিরে। তার জন্মের কিছু আগেই তার বাবা মারা যান।

জেসমিন আখতার যুক্তরাজ্যে আসেন একজন শরণার্থী হিসেবেই। ব্রিটেনে আসার পর ক্রিকেট খেলায় তিনি বিশেষ পারদর্শিতা দেখান। ব্র্যাডফোর্ড শহরে জেসমিন এবং তার বন্ধুরা মিলে শুধু এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন।

এ বছর একটি ক্রিকেট টুর্নামেন্ট হয়েছে প্রথম স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ নামে। সেবামূলক উদ্দেশ্যে চালু করা এই টুর্নামেন্টে ইংল্যান্ড দলের একজন খেলোয়াড় হিসেবে জেসমিনকে মনোনীত করা হয়।

জেসমিন বলেন, মুক্ত মানুষ হিসেবে প্রতিটি নিঃশ্বাস আপনাকে আরো বেশি আনন্দ দেয়। সেই অনুভূতি কেমন তা আমি জানি।

তালিকায় আরও আছেন কাশ্মিরের মানবাধিকার কর্মী পারভীনা আহাঙ্গার। পারভীনাকে ডাকা হয় ভারতশাসিত কাশ্মীরের ‘আয়রন লেডি’ বলে। ১৯৯০ সালে কাশ্মীরে ভারতের শাসনের বিরুদ্ধে যখন গণঅভ্যুত্থান তীব্র আকার নিয়েছিল - সেই সময় পারভীনার ছেলে নিখোঁজ হয়ে যায়।

এরকম হাজার হাজার মানুষ তখন নিখোঁজ হয়েছিল। পারভীনা তখন একটি সংগঠন গড়ে তোলেন এপিডিপি নামে - যেটি হচ্ছে নিখোঁজ মানুষদের বাবা-মায়েদের একটি সমিতি। আগামী বছর পারভীনার ছেলের নিখোঁজ হবার ৩০তম বার্ষিকী।

পারভীনা বলছেন, তিনি এখনো তার ছেলেকে আবার দেখতে পাবার আশা ছেড়ে দেননি। তার কথা, ছেলেকে হারানোর সেই শোকই তাকে বিচার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার সংগ্রামে অনুপ্রাণিত করে।

"আমি পৃথিবীকে অপেক্ষাকৃত ভালো একটি জায়গায় পরিণত করতে চাই, বিশেষ করে নারীদের জন্য। আজকের দুনিয়ায় নারী ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া আবশ্যিক, বিশেষ করে যুদ্ধ-সংঘাতপূর্ণ এলাকায় যারা বাস করছেন সেই সব নারীদের স্বার্থে।"

এই তালিকায় স্থান পেয়েছেন ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ।  কিমিয়া আলিজাদেহ হচ্ছেন প্রথম অলিম্পিক পদক জেতা ইরানি নারী। ইরান ১৯৪৮ সাল থেকে অলিম্পিক গেমসে অংশ নিচ্ছে, কিন্তু তায়েকানডো-তে কিমিয়া পদক জেতার আগে দেশটির কোন নারী এ্যাথলেটিক্সে পদক জেতেন নি।

যুক্তরাজ্যের ফিনান্সিয়াল টাইমস পত্রিকা মন্তব্য করেছে, ইরানী নারীর ব্যক্তিগত স্বাধীনতার গণ্ডিকে সম্প্রসারিত করার ক্ষেত্রে সাহস যুগিয়েছে কিমিয়ার দৃষ্টান্ত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা