artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৬:৫৪

বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত

media

ঐতিহাসিক বাবরি মসজিদ ভেঙে ফেলছে কট্টর হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা

ভারতের অযোধ্যার ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার শুনানি শেষ হয়েছে। বুধবার শুনানির শেষ দিকে আদালতে হট্টগোলের পর রায় স্থগিত রেখেছেন শীর্ষ আদালত। 

বুধবার যে এই শুনানি পর্ব শেষ হতে পারে তা এ দিন সকালেই জানিয়ে দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শুনানির জন্য এ দিন আরও কিছুটা সময় চেয়েছিলেন হিন্দু মহাসভার এক আইনজীবী। কিন্তু প্রধান বিচারপতি তার আবেদন খারিজ করে দিয়ে বলেন, “যথেষ্ট হয়েছে। আজ বিকেল পাঁচটায় অযোধ্যা শুনানি শেষ হতেই হবে।’’ 

আগামী ১৭ নভেম্বর অবসর নিতে চলেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।  ধারণা করা হচ্ছে তার আগেই তিনি এ মামলার রায় ঘোষণা করবেন। 

সোমবার, দশেরার ছুটির পর, দৈনিক শুনানি শুরু করে সুপ্রিম কোর্ট। মুসলিম প্রতিনিধিদের বক্তব্য শোনেন শীর্ষ আদালত। তারা আদালতে জানান, ১৯৮৯ এর আগে পর্যন্ত জমি নিয়ে হিন্দুদের পক্ষ থেকে কোনও দাবি ছিল না।  ১৯৯২ সালের ডিসেম্বরে বাবরি মসজিদ ভাঙার আগে, সেখানে যেভাবে বাবরি মসজিদ ছিল, সেভাবে ফিরিয়ে আনার দাবি জানান মুসলিম প্রতিনিধিরা।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ১৪টি মামলা দায়ের হয়, সেখানে বলা হয়, অযোধ্যার ২.৭৭ একর জমি সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহি আখরা এবং রাম লালার মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে।

হিন্দু মহাসভা মনে করে, জায়গাটি ভগবান রামচন্দ্রের জন্মভূমি এবং প্রাচীন মন্দিরের ভগ্নাবশেষের ওপরে মসজিদ তৈরি করা হয়। ১৯৯২ সালের ডিসেম্বরে কট্টর হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা ১৬ শতকের বাবরি মসজিদ ভেঙে ফেলে। এর ফলে ভারতজুড়ে প্রতিবাদ আন্দোলন ছড়িয়ে পড়ে। 

আদালত কক্ষে হট্টগোল

সুপ্রিম কোর্টে বাবরি মসজিদ মামলার মুসলিম পক্ষের এক আইনজীবী আদালতে বিচারকদের সামনেই ‘রাম জন্মভূমির চিহ্নিতকারী’ একটি মানচিত্র ছিঁড়ে ফেলেন।  হিন্দুদের পক্ষের আইনজীবীরা এতে হট্টগোল শুরু করেন। এ সময় আদালতের বিচারকরা বিরক্ত হন এবং এজলাস ছেড়ে উঠে যাওয়ার কথা বলেন। 

এদিকে অযোধ্যায় আরও কিছু বিধিনিষেধ জারি করেছে সুপ্রিম কোর্ট। অনুমতি ছাড়া ওই এলাকায় ড্রোন ওড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও, ওই জেলায় নৌকা চালানো, বাজি তৈরি এবং বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জেলা প্রশাসনের চিহ্নিত করে দেওয়া এলাকায় দোকান ও গোডাউন খোলা রাখার ক্ষেত্রে ছাড়া দেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে গত ১৪ অক্টোবর থেকে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে ওই এলাকায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা