artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৩:১৭   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৬:০১

১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন

media

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ইংল্যান্ডের স্থানীয় ও বিদেশি মিলিয়ে তালিকায় আছেন ৩৩০ জন ক্রিকেটার। এর মধ্যে চূড়ান্ত তালিকায় আছেন ১১ জন বাংলাদেশি ক্রিকেটার। তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য সাকিব ও তামিমের। দুজনের মূল্যমান ধরা হয়েছে ১ লাখ পাউন্ড (১ কোটি ৭ লাখ টাকা)। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহিম, লিটন দাস ও ইমরুল কায়েসের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড করে। বাকিদের ভিত্তিমূল্য ঠিক করা হয়নি। তাদের মূল্যমান নির্ধারণ করা হবে ড্রাফটে।

সাকিব-তামিমের চেয়ে বেশি ভিত্তিমূল্য রাখা হয়েছে- ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, কাগিসো রাবাদা, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নারের। এই ৬ জনের ভিত্তিমূল্য সমান ১ লাখ ২৫ হাজার পাউন্ড করে।

সাকিব-তামিমের সমান ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে-মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট, ডোয়াইন ব্র্যাভো, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ, রশিদ খান, সন্দ্বীপ লামিচানে, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন ও কেন উইলিয়ামসনের।

ভারতীয়দের মধ্যে একমাত্র হরভজন সিং শুরুতে ড্রাফটে যুক্ত হলেও আইপিএলে মনোযোগ দিতে নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিসিসিআই তাকে জানিয়ে দিয়েছে, অবসর না নেওয়ার আগ পর্যন্ত বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার সুযোগ নেই। এছাড়া ড্রাফটে আগ্রহ দেখাননি এবি ডি ভিলিয়ার্সের মতো তারকাও।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এই টুর্নামেন্টে আটটি শহরভিত্তিক দল অংশগ্রহণ করবে। এই আট দল হলো- লন্ডন (দুটি দল), বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস, নটিংহ্যাম, কার্ডিফ এবং সাউদাম্পটন।

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি