artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৬:০১

১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন

media

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ইংল্যান্ডের স্থানীয় ও বিদেশি মিলিয়ে তালিকায় আছেন ৩৩০ জন ক্রিকেটার। এর মধ্যে চূড়ান্ত তালিকায় আছেন ১১ জন বাংলাদেশি ক্রিকেটার। তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য সাকিব ও তামিমের। দুজনের মূল্যমান ধরা হয়েছে ১ লাখ পাউন্ড (১ কোটি ৭ লাখ টাকা)। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহিম, লিটন দাস ও ইমরুল কায়েসের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড করে। বাকিদের ভিত্তিমূল্য ঠিক করা হয়নি। তাদের মূল্যমান নির্ধারণ করা হবে ড্রাফটে।

সাকিব-তামিমের চেয়ে বেশি ভিত্তিমূল্য রাখা হয়েছে- ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, কাগিসো রাবাদা, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নারের। এই ৬ জনের ভিত্তিমূল্য সমান ১ লাখ ২৫ হাজার পাউন্ড করে।

সাকিব-তামিমের সমান ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে-মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট, ডোয়াইন ব্র্যাভো, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ, রশিদ খান, সন্দ্বীপ লামিচানে, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন ও কেন উইলিয়ামসনের।

ভারতীয়দের মধ্যে একমাত্র হরভজন সিং শুরুতে ড্রাফটে যুক্ত হলেও আইপিএলে মনোযোগ দিতে নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিসিসিআই তাকে জানিয়ে দিয়েছে, অবসর না নেওয়ার আগ পর্যন্ত বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার সুযোগ নেই। এছাড়া ড্রাফটে আগ্রহ দেখাননি এবি ডি ভিলিয়ার্সের মতো তারকাও।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এই টুর্নামেন্টে আটটি শহরভিত্তিক দল অংশগ্রহণ করবে। এই আট দল হলো- লন্ডন (দুটি দল), বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস, নটিংহ্যাম, কার্ডিফ এবং সাউদাম্পটন।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ