artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৯:৪১   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

কুষ্টিয়া সংবাদদাতা

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ১:০৮

কুষ্টিয়ায় ৩ দিনব্যাপী লালন মেলা শুরু

media

বাউল সম্রাট মরমী সাধক ফকির লালন সাঁইয়ের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে আজ থৈকে কুষ্টিয়ায় শুরু হচ্ছে লালন মেলা। বুধবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী উৎসব ও মেলাকে কেন্দ্র করে জেলার ছেঁউড়িয়ায় সাঁইজির বারাম খানার আখড়া বাড়ীতে বসছে সাধুর হাট।

বাউল সম্রাট মরমী সাধক ফকির লালন সাঁইয়ের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে আজ থৈকে কুষ্টিয়ায় শুরু হচ্ছে লালন মেলা।

বুধবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী উৎসব ও মেলাকে কেন্দ্র করে জেলার ছেঁউড়িয়ায় সাঁইজির বারাম খানার আখড়া বাড়ীতে বসছে সাধুর হাট।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে তিরোধান দিবস পালন উপলক্ষ্যে আখড়া বাড়িতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

‘সাংস্কৃতিক ঐতিহ্য হোক আমাদের দিন বদলের অনুপ্রেরণা’ মূলমন্ত্র বাস্তবায়িত করতে বাউল সম্রাটের ১২৯তম তিরোধান দিবসের অনুষ্ঠানমালাকে সাজানো হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের এমপি মাহবুব উল আলম হানিফ আজ উৎসবের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেনর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে থাকছেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

সুষ্ঠুভাবে আয়োজন সম্পন্ন করতে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি অনুষ্ঠানস্থলে থাকছে র‌্যাব ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ।

এদিকে, মূল উৎসব শুরু হওয়ার কয়েকদিন আগ থেকে আখড়ায় আসা বাউল সাধকরা মাজারের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে গেয়ে চলেছে সাঁইজির আধ্যাত্মিক মর্মবাণী ও ভেদ তথ্যের গান।

উল্লেখ্য, বৃটিশ শাসকগোষ্ঠির নির্মম অত্যাচারে গ্রামের সাধারণ মানুষের জীবনকে যখন বিষিয়ে তুলেছিল, ঠিক সেই সময়ই মানবতার পথ প্রদর্শক হিসাবে বাউল সম্রাট ফকির লালন শাহ’র আবির্ভাব ঘটে কুমারখালির ছেঁউড়িয়াতে। ১৮৯০ সালের ১৭ অক্টোবর বাউল সম্রাট দেহত্যাগ করেন। পরে তার সাধন-ভজনের ঘরের মধ্যেই তাকে সমাহিত করা হয়।

জানা যায়, ছেঁউড়িয়ার আঁখড়া স্থাপনের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিষ্যভক্তদের নিয়ে পরিবৃত থাকা লালন প্রায় এক হাজার গান রচনা করে গেছেন।

ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী