artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৬:৫২

ব্যবহারকারীর অসর্তকতায় সাইবার হামলা হচ্ছে

media

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাইবার সিকিউরিটি বিষয়ক সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে তারা বলেন, সাইবার ঝুঁকির একটি বড় কারণ ব্যবহারকারী।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাইবার সিকিউরিটি বিষয়ক সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে তারা বলেন, সাইবার ঝুঁকির একটি বড় কারণ ব্যবহারকারী। ব্যবহারকারীদের অসর্তকতার জন্য সাইবার হামলার ঘটনা ঘটছে। এজন্য ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে। 

মঙ্গলবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘সাইবার সিকিউরিটি-ফার্স্ট রেসপন্ডার: থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’শীর্ষক সেমিনারে এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ) ড. শাহ মো. আহসান হাবীব। সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর এসকে সুর চৌধুরী। কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইবিএমের  ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা। বিআইবিএম এবং ডিজিএসইসি কাউন্সিল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন চার্টনেক্সাসের প্রেসিডেন্ট জেফ ফেলিস এবং অ্যপাকের পরিচালক (প্রশিক্ষণ এবং পারামর্শ) দেশমন্দ দেভেন্দ্রন ।  

সেমিনারে এসকে সুর চৌধুরী বলেন, সাইবার থ্রেট ডিটেকশন হলো সাইবার ঝুঁকি খুজে বের করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। বাংলাদেশ ব্যাংক সাইবার ঝুঁকির বিষয়ে খুবই সর্তক। এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ব্যাংকগুলোর জন্য এ সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করা হয়েছে।

সেমিনারে উপস্থিত ছিলেন বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং  পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী, বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের মহাসচিব এবং ব্যাংক এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, ডিজিএসইসি কাউন্সিলের প্রধান নির্বাহী কর্মকর্তা মারুফ আহমেদ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা