artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৫:৫১

ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির

media

আইসিসির নতুন টুর্নামেন্ট নিয়ে বেশ কয়েকবার আপত্তিও জানিয়েছিল ভারত। কিন্তু ভারতের সেই আপত্তি উপেক্ষা করেই আইসিসি সিদ্ধান্ত নিলো নতুন আরো একটি টুর্নামেন্ট আয়োজন করার। ২০২৩ সালের পর ২০৩১ সাল পর্যন্ত ৮ বছরের একটি সাইকেল তৈরি করলো আইসিসি। 

আইসিসির নতুন টুর্নামেন্ট নিয়ে বেশ কয়েকবার আপত্তিও জানিয়েছিল ভারত। কিন্তু ভারতের সেই আপত্তি উপেক্ষা করেই আইসিসি সিদ্ধান্ত নিলো নতুন আরো একটি টুর্নামেন্ট আয়োজন করার। ২০২৩ সালের পর ২০৩১ সাল পর্যন্ত ৮ বছরের একটি সাইকেল তৈরি করলো আইসিসি। 

এই আট বছরে ২টি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে আরও অতিরিক্ত দুটি (নারী ও পুরুষ- উভয় ক্ষেত্রে) টুনার্মেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। আইসিসির ইচ্ছে, প্রতি বছরই যেন আইসিসি কর্তৃক একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা যায়। যার ফলে, খেলার ধারাবাহিকতা থাকতে বলে মনে করছে আইসিসি। ক্রিকেটও এ ক্ষেত্রে অনেক বেশি উপকৃত হতে পারবে বলে তাদের বিশ্বাস।

আবুধাবিতে অনুষ্ঠিত দীর্ঘ বৈঠক শেষে সোমবার আইসিসি এই তথ্য জানায়। সেখানেই দেখা যাচ্ছে তারা একটি অতিরিক্ত টুর্নামেন্ট আয়োজন করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০২৩ সালের বিশ্বকাপের পরই বর্তমান চলমান সাইকেল (চার বছরের) শেষ হবে। এরপরই নতুন সিদ্ধান্ত কার্যকর করা হবে।

তবে অতিরিক্ত যে একটি টুর্নামেন্ট যোগ করতে চাচ্ছে আইসিসি, সেটা হতে পারে ৫০ ওভারের ফরম্যাটের এবং টুর্নামেন্টটা আয়োজন করা হতে পারে ৬টি দল নিয়ে। অর্থ্যাৎ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির একটি ছোট সংস্করণ বলা যেতে পারে তাকে। 

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলছেন, ‘আমরা নানা বিকল্প খতিয়ে দেখেছি। আমরা মনে করি, এইভাবে প্রতিযোগিতার আয়োজন করতে পারলে ক্রীড়াসূচিতে ধারাবাহিকতা আনা যাবে। ভবিষ্যতেও ক্রিকেট এর ফলে উপকৃত হবে।’

আইসিসির সিদ্ধান্তের বিরোধীতা করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা আগে থেকেই ছিল এর বিপক্ষে। বিসিসিআইর নর্ব নির্বাচিত সভাপতি (ইলেক্ট) সৌরভ গাঙ্গুলি তার মনোনয়ন জমা দেয়ার পর মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে প্রথম যেটা জানিয়েছেন, সেটা হচ্ছে- তিনি আইসিসি থেকে প্রাপ্ত ভারতের রাজস্ব পূণর্বিবেচনা করে দেখবেন।

সৌরভ গাঙ্গুলি শুরুতেই বলে দিয়েছেন, আইসিসির রাজস্ব আয়ের ৭০ ভাগই আসে ভারত থেকে। সুতরাং, রাজস্ব বন্টনের ক্ষেত্রে অবশ্যই ভারতের সঠিক প্রাপ্য বুঝিয়ে দিতে হবে। এর অন্যথা হবে না। আইসিসির ঐ বৈঠকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রতিনিধিরা অনুরোধ জানিয়ে এসেছিল, নতুন কোনো সিদ্ধান্ত নেয়ার আগে আরেকটু সময় নিতে। কারণ, বিসিসিআই’র নতুন নির্বাচিত বোর্ড গঠন হবে খুব শিগগিরই (২৩ অক্টোবর)। তারা এসে সিদ্ধান্ত নিতে পারবে সব বিষয়ে। আইসিসি যে প্রস্তাব রাখছে, সে ব্যাপারেও সিদ্ধান্ত নেয়ার ভার বিসিসিআই ছেড়ে দিতে চেয়েছিল পরবর্তী নির্বাচিত কমিটির ওপর।

কিন্তু আইসিসি সে সব আপত্তি কানেই তুললো না। নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছে। এরপর আইসিসি একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে। যেখানে লেখা ছিল, ‘বোর্ড (আইসিসির) সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, আট বছরের সাইকেলে, যেটা শুরু হবে ২০২৩ সাল থেকে, মোট আটটি পুরুষ এবং আটটি নারী ইভেন্টের আয়োজন করা হবে। একই সঙ্গে চারটি করে অনুর্ধ্ব-১৯ পুরুষ ও নারী ইভেন্ট আয়োজন করা হবে।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা