artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৮:০৬

পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি

media

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। 

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলেও সিদ্ধান্ত নেয়।

সোমবার বিকেলে রাজধানীর রাজউক এভিনিউতে আইসিবির সম্মেলন কক্ষে আইসিবি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) মধ্যে আলোচনায় এ তথ্য জানানো হয়। 

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকেই পুঁজিবাজারে বিরতিহীনভাবে অধিকাংশ কোম্পানির শেয়ারে দরপতন হচ্ছে। কমেই চলেছে মূল্যসূচক। একই সঙ্গে ভাটায় রয়েছে লেনদেন। কমছে বাজারের মূলধনও। পুঁজিবাজারের এই পতন লাগাম টানতে আইসিবি ও ডিবিএর এই বৈঠক। বৈঠকের সভাপতিত্ব করেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

বৈঠক শেষে ডিবিএর সভাপতি শাকিল রিজভী বলেন, সোনালি ব্যাংক থেকে আইসিবি আজকে ২০০ কোটি টাকা পেয়েছে। যার পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে বলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসাইন সভায় জানিয়েছে। এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলে জানায়। 

তবে আমরা তাদেরকে ভালো কোম্পানিতে বিনিয়োগের জন্য পরামর্শ দিয়েছি।

আইসিবির ন্যায় ব্রোকাররাও পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি ভূমিকা রাখবে বলে সভায় জানিয়ে শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারের আকার বড় হয়ে যাওয়ায় এখন আইসিবির পক্ষে এককভাবে প্রত্যক্ষ সাপোর্ট দেওয়া সম্ভব হয় না। তাই বাজারের উন্নয়ন স্বার্থে আইসিবির মতো আরেকটি প্রতিষ্ঠান গঠন বা প্রায় ২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরী করা জরুরি।

আরও বলেন, আগামিতে ইস্যু আনার ক্ষেত্রে আইসিবি ইনভেষ্টমেন্টকে কার্যকরি ভূমিকা রাখার অনুরোধ করা হয়েছে বৈঠকে। যাতে পুঁজিবাজারে ভালো কোম্পানি আসে এবং যৌক্তিক দরে আসে। নতুন কোম্পানি বাজারে এসে যেন দর অস্বাভাবিক না হয়ে ওঠে সেই দিকেও বিশেষ নজর রাখার ওপরে জোর দাবি এই বৈঠকে। 

বৈঠকে ডিবিএ ও আইসিবির শীর্ষ পর্যায়ের নেতারা অংশগ্রহণ করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা