artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ৪:৫৩   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৮:০৬

পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি

media

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। 

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলেও সিদ্ধান্ত নেয়।

সোমবার বিকেলে রাজধানীর রাজউক এভিনিউতে আইসিবির সম্মেলন কক্ষে আইসিবি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) মধ্যে আলোচনায় এ তথ্য জানানো হয়। 

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকেই পুঁজিবাজারে বিরতিহীনভাবে অধিকাংশ কোম্পানির শেয়ারে দরপতন হচ্ছে। কমেই চলেছে মূল্যসূচক। একই সঙ্গে ভাটায় রয়েছে লেনদেন। কমছে বাজারের মূলধনও। পুঁজিবাজারের এই পতন লাগাম টানতে আইসিবি ও ডিবিএর এই বৈঠক। বৈঠকের সভাপতিত্ব করেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

বৈঠক শেষে ডিবিএর সভাপতি শাকিল রিজভী বলেন, সোনালি ব্যাংক থেকে আইসিবি আজকে ২০০ কোটি টাকা পেয়েছে। যার পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে বলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসাইন সভায় জানিয়েছে। এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলে জানায়। 

তবে আমরা তাদেরকে ভালো কোম্পানিতে বিনিয়োগের জন্য পরামর্শ দিয়েছি।

আইসিবির ন্যায় ব্রোকাররাও পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি ভূমিকা রাখবে বলে সভায় জানিয়ে শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারের আকার বড় হয়ে যাওয়ায় এখন আইসিবির পক্ষে এককভাবে প্রত্যক্ষ সাপোর্ট দেওয়া সম্ভব হয় না। তাই বাজারের উন্নয়ন স্বার্থে আইসিবির মতো আরেকটি প্রতিষ্ঠান গঠন বা প্রায় ২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরী করা জরুরি।

আরও বলেন, আগামিতে ইস্যু আনার ক্ষেত্রে আইসিবি ইনভেষ্টমেন্টকে কার্যকরি ভূমিকা রাখার অনুরোধ করা হয়েছে বৈঠকে। যাতে পুঁজিবাজারে ভালো কোম্পানি আসে এবং যৌক্তিক দরে আসে। নতুন কোম্পানি বাজারে এসে যেন দর অস্বাভাবিক না হয়ে ওঠে সেই দিকেও বিশেষ নজর রাখার ওপরে জোর দাবি এই বৈঠকে। 

বৈঠকে ডিবিএ ও আইসিবির শীর্ষ পর্যায়ের নেতারা অংশগ্রহণ করে।

তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রাঙ্গামাটিতে জেএসএসের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ৩ রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা