artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৭:৩৩

ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার

media

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

সোমবার বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঘুষ গ্রহণকালে তাকে হাতে-নাতে গ্রেফতার করা হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য জানিয়েছেন।

দুপুরে দুদকের একটি বিশেষ টিম ৩ হাজার টাকা ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে। এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। পরে আতিকুল ইসলাম স্বীকার করেন ওই ১৮ হাজার টাকা সেবা গ্রহীতাদের কাছ থেকে ঘুষ বাবদ আদায় করা হয়েছে।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, স্থানীয় একটি বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে একটি পাসপোর্ট করার উদ্দেশ্যে পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম পূরণ করে টাকা জমাদানের চালান, জাতীয় পরিচয়পত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ সংশ্লিষ্ট অফিসে জমা দেন। প্রয়োজনীয় কাগজ-পত্রাদিসহ ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পরই ওই অফিসের এক অফিস সহকারী তার নিকট ঘুষ দাবি করেন। তিনি ঘুষ দিতে অপরাগতা প্রকাশ করে একই অফিসের অফিস সহায়ক  মো. আতিকুল ইসলামকে পাসপোর্টটি করে দেয়ার অনুরোধ জানান।

আতিকুল ইসলাম তার নিকট ঘুষ দাবি করেন এবং বলেন বেশি বিরক্ত করবেন না, করলে পাসপোর্টই পাবেন না। ওই শিক্ষক বাধ্য হয়েই ঘুষ প্রদানে সম্মত হন এবং বিষয়টি দুদকে অবহিত করেন। কমিশন সকল বিধি-বিধান অনুসরণ করে দুদকের সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে ফাঁদ অভিযান পরিচালনার জন্য ৭ সদস্যের একটি বিশেষ টিম গঠন করে।  

ওই টিমের সদস্যরা আজ সকাল থেকেই বিশেষ কৌশলে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের চারিদিকে ওত পেতে থাকেন। বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক আতিকুল ইসলাম যখন ওই সাবেক প্রধান শিক্ষকের নিকট থেকে ঘুষের ৩ হাজার টাকা গ্রহণ করছিলেন, ঠিক তখনই ঘুষের টাকাসহ তাকে হাতে-নাতে গ্রেফতার করে দুদক। 

এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। তিনি দুদক টিমের সদস্যদের নিকট ওই টাকার কোনো বৈধ উৎস জানাতে পারেননি এবং পরবর্তীতে তিনি স্বীকার করেন ওই ১৮ হাজার টাকাও পাসপোর্ট নিতে আসা সেবা গ্রহীতাদের নিকট থেকে আদায় করা ঘুষের টাকা।

এবিষয়ে দুদক সজেকা দিনাজপুরের উপসহকারী পরিচালক মো. সাইদুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা