artk
শনিবার, নভেম্বার ১৬, ২০১৯ ৬:১৮   |  ২,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৭:৩৩

ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার

media

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

সোমবার বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঘুষ গ্রহণকালে তাকে হাতে-নাতে গ্রেফতার করা হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য জানিয়েছেন।

দুপুরে দুদকের একটি বিশেষ টিম ৩ হাজার টাকা ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে। এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। পরে আতিকুল ইসলাম স্বীকার করেন ওই ১৮ হাজার টাকা সেবা গ্রহীতাদের কাছ থেকে ঘুষ বাবদ আদায় করা হয়েছে।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, স্থানীয় একটি বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে একটি পাসপোর্ট করার উদ্দেশ্যে পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম পূরণ করে টাকা জমাদানের চালান, জাতীয় পরিচয়পত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ সংশ্লিষ্ট অফিসে জমা দেন। প্রয়োজনীয় কাগজ-পত্রাদিসহ ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পরই ওই অফিসের এক অফিস সহকারী তার নিকট ঘুষ দাবি করেন। তিনি ঘুষ দিতে অপরাগতা প্রকাশ করে একই অফিসের অফিস সহায়ক  মো. আতিকুল ইসলামকে পাসপোর্টটি করে দেয়ার অনুরোধ জানান।

আতিকুল ইসলাম তার নিকট ঘুষ দাবি করেন এবং বলেন বেশি বিরক্ত করবেন না, করলে পাসপোর্টই পাবেন না। ওই শিক্ষক বাধ্য হয়েই ঘুষ প্রদানে সম্মত হন এবং বিষয়টি দুদকে অবহিত করেন। কমিশন সকল বিধি-বিধান অনুসরণ করে দুদকের সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে ফাঁদ অভিযান পরিচালনার জন্য ৭ সদস্যের একটি বিশেষ টিম গঠন করে।  

ওই টিমের সদস্যরা আজ সকাল থেকেই বিশেষ কৌশলে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের চারিদিকে ওত পেতে থাকেন। বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক আতিকুল ইসলাম যখন ওই সাবেক প্রধান শিক্ষকের নিকট থেকে ঘুষের ৩ হাজার টাকা গ্রহণ করছিলেন, ঠিক তখনই ঘুষের টাকাসহ তাকে হাতে-নাতে গ্রেফতার করে দুদক। 

এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। তিনি দুদক টিমের সদস্যদের নিকট ওই টাকার কোনো বৈধ উৎস জানাতে পারেননি এবং পরবর্তীতে তিনি স্বীকার করেন ওই ১৮ হাজার টাকাও পাসপোর্ট নিতে আসা সেবা গ্রহীতাদের নিকট থেকে আদায় করা ঘুষের টাকা।

এবিষয়ে দুদক সজেকা দিনাজপুরের উপসহকারী পরিচালক মো. সাইদুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

টাঙ্গাইলে নারীসহ ৩ মাদক ব্যবসায়ী আটক দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: রেলমন্ত্রী ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক লাল মিয়া এবার আকাশপথে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত ৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক