artk

ফারুক আফিনদী

রোববার, অক্টোবার ১৩, ২০১৯ ১২:৩০

ছাত্ররাজনীতি বন্ধ করে লাভ কি কিছু হবে?

media

কাউকে মারতে, মেরে ফেলতে ঠিক কতজন দুর্বৃত্তের প্রয়োজন? আবরারকে মেরেছিল ১৯ জন। মদ্যপ অবস্থায় মারের মাত্রাটা বেশি হয়ে গেছে। শেষে আবরার মারাই গেলো। হয় তো খুনের পরিকল্পনাই ছিল ছাত্রলীগের দুর্বৃত্তদের। কিন্তু তাকে খুন করতে কি এতগুলো লোকের দরকার ছিল? ছিল না। মেরে ফেলতে ঠিক কতজন লোকের প্রয়োজন সেটা ঠিক করে বলা যায় না। হয়তো দুয়েকজন হলেও চলে।

শিক্ষাঙ্গনে কাউকে শায়েস্তা করতে বা আবরারের মতো পিটিয়ে মেরে ফেলতে চার বা পাঁচজন হলেই চলে। কিন্তু পেছনে একটা শক্তি থাকতে হয়। সে শক্তি দলীয় ক্ষমতা বা সাংগঠনিক জনবল। ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সেই সুবিধাটা রয়েছে বলেই তারা আবরারের মতো একজন মেধাবী ছাত্রকে পিটিয়ে মেরে ফেলতে পেরেছে। বুয়েটের এই ঘটনায় সব দোষ চাপলো ছাত্র রাজনীতির ওপর। সবাই ভেউ ভেউ করে বলতে লাগলো- ছাত্র রাজনীতি বন্ধ করা হোক। ফলে হলোও তাই। বুয়েটের জ্ঞানী কর্তৃপক্ষ ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ করে দিলো। প্রশ্ন হলো, এতে কি রাজনীতি বন্ধ হয়ে যাবে? এর ফলে ক্যাম্পাসে আনুষ্ঠানিক সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকবে হয় তো। এতে রাজনীতি কমবে না সামান্যও।

ক্যাম্পাসে একটা রাজনৈতিক বলয় তৈরি হতে কী লাগে। একই রাজনৈতিক বিশ্বাসের একটা দল বা গোষ্ঠী মিলিত হতে তো আর কোনো বাধা নেই, আড্ডায় বিধিনিষেধ নেই। নিষেধাজ্ঞার ফলে বুয়েটে আর মিছিল থাকলো না মিটিং থাকলো না। কিন্তু আড্ডা আড্ডার জায়গায় থাকবে। আর সে আড্ডায় থাকবে নিজ নিজ রাজনৈতিক দলের আলোচনা। রাজনৈতিক এই যোগাযোগ অনানুষ্ঠানিকভাবে থেকে যাবে হলে হলে। ব্যাচে ব্যাচে। একইভাবে তাদের আন্তঃযোগাযোগও সামান্যতম বিঘ্নিত হবে না।

ছাত্রলীগ বা অন্য কোনো সংগঠনের কারো ওপর কোনো আঘাত(?) এলে এক প্রান্তের হল থেকে অন্য প্রান্তের হলে কিভাবে দ্রুত ছড়িয়ে পড়বে সেটা বলার অপেক্ষা রাখে না। সুতরাং অ্যাকশনে যেতেও কাল বিলম্ব হবে না। আবারারের মতো অন্য কাউকে ‘শায়েস্তা’ করতে চাইলেও একই পন্থায় এগোবে। শুধু এখানে কোনো ছাত্রলীগ থাকবে না। সব ঘটনা আগের মতোই ঘটে যাবে। কিন্তু দোষটা আর ছাত্রলীগের ওপর চাপানো যাবে না।
তাই, একটু তলিয়ে চিন্তা করে দেখা যায়, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করায় ছাত্রলীগের বরং লাভই হলো। এতে সংগঠন ‘নিষ্কলুষ’ থাকবে।

ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাকসেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত হয় টেকনাফে ৮০ হাজার ইয়াবাসহ আটক ২ ভারতে মুক্তির আগেই বাংলাদেশে ৪০ প্রেক্ষাগৃহে ‘হুল্লোড়’ ‘যার যা ইচ্ছা বলুক’