artk

ফারুক আফিনদী

রোববার, অক্টোবার ১৩, ২০১৯ ১২:৩০

ছাত্ররাজনীতি বন্ধ করে লাভ কি কিছু হবে?

media

কাউকে মারতে, মেরে ফেলতে ঠিক কতজন দুর্বৃত্তের প্রয়োজন? আবরারকে মেরেছিল ১৯ জন। মদ্যপ অবস্থায় মারের মাত্রাটা বেশি হয়ে গেছে। শেষে আবরার মারাই গেলো। হয় তো খুনের পরিকল্পনাই ছিল ছাত্রলীগের দুর্বৃত্তদের। কিন্তু তাকে খুন করতে কি এতগুলো লোকের দরকার ছিল? ছিল না। মেরে ফেলতে ঠিক কতজন লোকের প্রয়োজন সেটা ঠিক করে বলা যায় না। হয়তো দুয়েকজন হলেও চলে।

শিক্ষাঙ্গনে কাউকে শায়েস্তা করতে বা আবরারের মতো পিটিয়ে মেরে ফেলতে চার বা পাঁচজন হলেই চলে। কিন্তু পেছনে একটা শক্তি থাকতে হয়। সে শক্তি দলীয় ক্ষমতা বা সাংগঠনিক জনবল। ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সেই সুবিধাটা রয়েছে বলেই তারা আবরারের মতো একজন মেধাবী ছাত্রকে পিটিয়ে মেরে ফেলতে পেরেছে। বুয়েটের এই ঘটনায় সব দোষ চাপলো ছাত্র রাজনীতির ওপর। সবাই ভেউ ভেউ করে বলতে লাগলো- ছাত্র রাজনীতি বন্ধ করা হোক। ফলে হলোও তাই। বুয়েটের জ্ঞানী কর্তৃপক্ষ ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ করে দিলো। প্রশ্ন হলো, এতে কি রাজনীতি বন্ধ হয়ে যাবে? এর ফলে ক্যাম্পাসে আনুষ্ঠানিক সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকবে হয় তো। এতে রাজনীতি কমবে না সামান্যও।

ক্যাম্পাসে একটা রাজনৈতিক বলয় তৈরি হতে কী লাগে। একই রাজনৈতিক বিশ্বাসের একটা দল বা গোষ্ঠী মিলিত হতে তো আর কোনো বাধা নেই, আড্ডায় বিধিনিষেধ নেই। নিষেধাজ্ঞার ফলে বুয়েটে আর মিছিল থাকলো না মিটিং থাকলো না। কিন্তু আড্ডা আড্ডার জায়গায় থাকবে। আর সে আড্ডায় থাকবে নিজ নিজ রাজনৈতিক দলের আলোচনা। রাজনৈতিক এই যোগাযোগ অনানুষ্ঠানিকভাবে থেকে যাবে হলে হলে। ব্যাচে ব্যাচে। একইভাবে তাদের আন্তঃযোগাযোগও সামান্যতম বিঘ্নিত হবে না।

ছাত্রলীগ বা অন্য কোনো সংগঠনের কারো ওপর কোনো আঘাত(?) এলে এক প্রান্তের হল থেকে অন্য প্রান্তের হলে কিভাবে দ্রুত ছড়িয়ে পড়বে সেটা বলার অপেক্ষা রাখে না। সুতরাং অ্যাকশনে যেতেও কাল বিলম্ব হবে না। আবারারের মতো অন্য কাউকে ‘শায়েস্তা’ করতে চাইলেও একই পন্থায় এগোবে। শুধু এখানে কোনো ছাত্রলীগ থাকবে না। সব ঘটনা আগের মতোই ঘটে যাবে। কিন্তু দোষটা আর ছাত্রলীগের ওপর চাপানো যাবে না।
তাই, একটু তলিয়ে চিন্তা করে দেখা যায়, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করায় ছাত্রলীগের বরং লাভই হলো। এতে সংগঠন ‘নিষ্কলুষ’ থাকবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা