artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৩   |  ৫,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১১, ২০১৯ ৮:৫৪

মোদি-শি জিনপিং বৈঠক শুক্রবার

media

ভারতের তামিলনাড়ুতে শুক্রবার বৈঠকে মিলিত হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা প্রেসিডেন্ট মাল্লাপুরমে ভারত-চীন সামিটে যোগ দিতে আসছেন। তার আসার পথকে বর্ণাঢ্য করে তুলেছে ভারত।

দুই রাষ্ট্রনেতার বৈঠক ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং নানা সাজে সেজেছে তামিলনাড়ু। রাজ্যের মাল্লাপুরমে নিরাপত্তায় বহাল করা হয়েছে ১০ হাজার পুলিশ কর্মী। ৩৪টি জায়গায় একাধিক অনুষ্ঠান হওয়ার কথা। সেই মতো সাজানো হয়েছে নিরাপত্তা বলয়।

তামিলনাড়ুর ১০টি জেলার পুলিশকর্মীদের মাল্লাপুরমে নিয়ে আসা হয়েছ। বসানো হয়েছে ৫০০টি সিসিটভি। তামিলনাড়ুর প্রায় ৫০০টি রাস্তায় বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গেছে বিশেষ তৎপরতা। চেন্নাইজুড়ে তৈরি হচ্ছে ব্যারিকেড। প্রায় ২৫০০ ব্যারিকেড তৈরি হয়ে গিয়েছে। চেন্নাইয়ের সব নামিদামি হোটেলে অতিথিরা আসতে শুরু করেছেন।

দুই রাষ্ট্রপ্রধান তামিলনাড়ুর মাল্লাপুরমে কোন পথে পৌঁছবেন তার একটি সুষ্ঠু দিকনির্দেশনাও তৈরি করা হয়েছে। চেন্নাই বিমানবন্দরের ৫ নম্বর গেট দিয়ে বেরোবেন রাষ্ট্রনেতা। সেখান থেকে শি পৌঁছাবেন হোটেল ট্রিডেন্টে।

শুক্রবার দুপুর দেড়টা নাগাদ চেন্নাই বিমানবন্দরে অবতরণ করার কথা শি’র। তার হোটেলে পৌঁছনোর পথ সুগম করতে সকাল ১১টা থেকেই ঘুরিয়ে দেয়া হবে ট্রাফিক। চেন্নাই বিমানবন্দর থেকে আইটিসি গ্র্যান্ড চোলা পর্যন্ত শি জিনপিংকে পাহারা দিয়ে নিয়ে যাবে মোটরবাইক আরোহী পুলিশকর্মীরা।

সেখান থেকে আদুর, সেলিনগরুল্লা, বঙ্গোপসাগরের উপকূল ধরে মাল্লাপূরম পৌঁছাবেন তিনি। চীনা নিরাপত্তারক্ষীরাও থাকবেন মোতায়েন চীনা প্রেসিডেন্টের সফরে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার